রাজ্য বিভাগে ফিরে যান

বিধান রায়ের বদলে শ্যামাপ্রসাদের নামে হাসপাতাল, বিতর্কে মোদী সরকার

February 17, 2021 | < 1 min read

আগামী ২৩শে ফেব্রুয়ারি আইআইটি খড়্গপুরের সমাবর্তন অনুষ্ঠান উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সংস্থার অধীনস্ত একটি হাসপাতালের উদ্বোধন করবেন। শ্যামাপ্রসাদ মুখার্জি ইস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অ্যান্ড রিসার্চ এর নামকরণ নিয়েই এবার দানা বেঁধেছে বিতর্ক।

১৪ বছর আগে এই হাসপাতালের শিলান্যাস করতে আসেন ভারতের তৎকালীন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম। শিলান্যাসের পর ডঃ এপিজে আব্দুল কালাম (APJ Abdul Kalam) বলেন, ‘আমি গর্বিত, যে এই বহু সুবিধাযুক্ত গবেষণা কেন্দ্রের নাম বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী এবং প্রখ্যাত চিকিৎসক ডাঃ বিধান চন্দ্র রায়ের নামে রাখা হয়েছে’।

অর্থাৎ, বাংলার রূপকার বিধান চন্দ্র রায়ের (Bidhan Chandra Roy) নামে নামাঙ্কিত করা হয় এই হাসপাতালকে। তাহলে কেন সেই হাসপাতালের নাম বদলানো হচ্ছে, উঠছে প্রশ্ন। শিলান্যাস থেকে উদ্বোধনের মাঝে নাম পরিবর্তনের এই চিত্রই বলে দেয় ভারতের রাজনৈতিক পরিবেশ বদলের গল্প। শ্যামাপ্রসাদ মুখার্জি ছিলেন জন সংঘের প্রতিষ্ঠাতা, যে আদর্শ এখন বিজেপি বহন করছে।

প্রসঙ্গত হাসপাতালটি আইআইটির অন্তর্গত। ভবিষ্যতে এখানে মেডিকাল কলেজ গড়ার পরিকল্পনা আছে। ১৮ একর জমিতে তৈরি এই হাসপাতাল তথা গবেষণাগার।

সূত্রমতে, সম্প্রতি ডিসেম্বর মাসেই এই হাসপাতালের নামবদলানোর প্রস্তাব আইআইটির শিক্ষক এবং ডিপার্মেন্ট প্রধানদের বৈঠকে দেওয়া হয়। বিধান চন্দ্র রায়ের নামে হাসপাতালের নাম রাখার প্রস্তাব সেই সময় দিয়েছিলেন প্রতিষ্ঠানের তৎকালীন মেডিকাল সায়েন্সের প্রধান অজয় কুমার রায়। যাকে অনায়াসে বদলে দিলেন বর্তমান শিক্ষকেরা।

এখন প্রশ্ন উঠছে এই চাটুকারিতা কি শুধুই প্রধানমন্ত্রীকে খুশি করতে! নাকি শিক্ষা আইআইটি খড়্গপুরের এখন লেগেছে গেরুয়া ছোঁয়া, যেখানে বিসি রায়রা হেরে যান শ্যামাপ্রসাদ মুখার্জিদের (Shyamaprasad Mukherjee) কাছে। এ কোন পথে এগোচ্ছে বাংলা!

TwitterFacebookWhatsAppEmailShare

#Shyamaprasad Mukherjee, #dr bidhan chandra roy

আরো দেখুন