রাজ্য বিভাগে ফিরে যান

সরস্বতী পুজোর মণ্ডপেও ‘খেলা হবে’ গান

February 17, 2021 | 2 min read

‘কিনে দে রেশমি চুড়ি’ থেকে ‘ভোকাট্টা তোমার ভালোবাসা’, পুজো প্যান্ডেলে যুগের সঙ্গে পরিবর্তন হয়েছে গানের কথা থেকে সুর। একসময় দূর থেকে মাইকে ভেসে আসা এইসব গানের সুর শুনেই মালুম হতো পুজোর আমেজ। তবে, যুগ বদলেছে। বদলেছে গানের ধরনও। গানের সুরে যুক্ত হয়েছে ডিজের তাল। তবে, রাজনীতির মঞ্চ থেকে সরস্বতী পুজোর (Saraswati Pujo) মণ্ডপেও এবার বাজছে ‘খেলা হবে’ (Khela Hobe) গান। বীরভূমজুড়ে বিভিন্ন মণ্ডপে এই গানের তালে উচ্ছ্বাসে মেতেছেন পুজোর উদ্যোক্তারা।

অতীতে বিভিন্ন পুজোপার্বনের সময় প্যান্ডেল বা লোকের মুখে মুখে ফিরত ফিল্মি গান থেকে শুরু করে ওই বছরের কোনও উঠতি গায়কের হিট গান। কিন্তু এ বছর ভোটের মুখে অন্যচিত্র দেখা গেল রামপুরহাটের বেশকিছু পুজো মণ্ডপে। কোনও জনপ্রিয় গায়কের গান নয়, ডিজে বক্সে বাজছে ‘খেলা খেলা, খেলা হবে’ গান। স্বভাবতই পুজোগুলিতেও গণতন্ত্রের শ্রেষ্ট উৎসবের আবহ। মিশেছে রাজনীতিও।

এদিন বিভিন্ন ওয়ার্ড ঘুরে পুজো মণ্ডপগুলিতে শোনা গেল তারস্বরে ‘খেলা হবে’ গান। বক্সের সামনে হাত উঁচু করে গানের তালে উল্লাস। রামপুরহাটের ১৩ নম্বর ওয়ার্ডের গুবগড়িয়া পূর্বপাড় সরস্বতী পুজো কমিটির সামনে দেখা গেল, এমনই গানের তালে যুবকদের নাচ। গান প্রসঙ্গে পুজো উদ্যোক্তা কেশব মণ্ডল, বিশ্বজিৎ ঠাকুর, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়রা বলেন, প্রথমত এখন পুজোর গান বলে কিছু হয় না। আর এখন এত সিনেমা বের হয় যে, কোন গানটা মনে লেগে থাকবে সেটা ভাবতে ভাবতেই আবার একটা গান বাজারে চলে আসে। পুজো মণ্ডপে হিট গানের ট্রেন্ড রয়েছে। এবছর হিট গান বলতে ‘খেলা হবে’। ডিজে মিউজিকও রয়েছে। নাচের তালও ভালো আসে। তবে এর মধ্যে রাজনীতি খোঁজার কিছু নেই। ওয়ার্ডের লোকজনও এই গানে আনন্দ উপভোগ করছেন। আরএক পুজো মণ্ডপের উদ্যোক্তা বলেন, যেভাবে ‘খেলা হবে’ গানটি হিট হয়েছে, তাতে সকলের মনে লেগেছে। তাই উৎসবের আমেজ নিতে সকলের পচ্ছন্দের গানটি বাজানো হচ্ছে। মণ্ডপ দেখতে আসা দর্শকরা এসবই পছন্দ করছেন। এতে কোনও খারাপ আছে বলে আমরা মনে করি না।

প্রসঙ্গত, ১৯ জানুয়ারি মল্লারপুরের শিববাড়ি মাঠে জনসভায় বক্তব্য রাখতে গিয়ে অনুব্রত মণ্ডল বলেন, ‘২০২১-এ জোর খেলা হবে। ফুটবল, হাডুডু, ক্রিকেট খেলায় যেমন হাঁটুতে লাগে, পা ভাঙে। তেমনই ভয়ঙ্কর খেলা হবে’। তবে, তৃণমূলের মুখ্যপাত্র দেবাংশু ভট্টাচার্যের গাওয়া খেলা হবে গান ও সঙ্গে ডিজে মিউজিক রাজ্যের সর্বত্র জনিপ্রিয় হয়ে যায়। দক্ষিণ ও উত্তরবঙ্গের বেশকিছু জেলায় ডিজে বক্সে ‘খেলা হবে’ গান বাজিয়ে শাসক দল বাইক র‌্যালিও করে। কলকাতায় তৃণমূল নেতা মদন মিত্রের গলাতেও শোনা গিয়েছে এই স্লোগান। পাল্টা বিজেপিও ‘খেলা আমরাই শেষ করব’ বলে স্লোগান তোলে। এবার সরস্বতী পুজো মণ্ডপেও খেলা হবে গানে মেতে উঠেছে কিশোর কিশোরীরা ।

এ ব্যাপারে অনুব্রতবাবু বলেন, উৎসবের দিনগুলি কেউ ঘুরে বেরিয়ে, ভালোমন্দ খেয়ে কাটায়। কেউ খেলাধুলো করে। তাই গণতন্ত্রের উৎসবেও তেমনই খেলা হবে। পুজোমণ্ডপে যুবক-যুবতীরা ‘খেলা হবে’ গান পছন্দ করায় খুব ভালো লাগছে আমার। বিজেপির (BJP) জেলা সাধারণ সম্পাদক অতনু চট্টোপাধ্যায় বলেন, খেলা তো ২৪ঘণ্টাই হচ্ছে। মানুষ আমাদের সঙ্গে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#saraswati puja, #birbhum

আরো দেখুন