রাজ্য বিভাগে ফিরে যান

ব্যবসা করার সুবিধা দিচ্ছে রাজ্য সরকার, মত জাপানি কনসাল জেনারেলের

February 20, 2021 | < 1 min read

জাপানের(Japan) বহু সংস্থা চীনে ব্যবসা করছে। সেই সব সংস্থাগুলি যদি চীন থেকে সরে এসে ভারতের মাটিতে পা রাখে, তাহলে তাদের আর্থিকভাবে সাহায্য করা হবে বা ভর্তুকি দেওয়া হবে। সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। ভারত তো বটেই, পশ্চিমবঙ্গও (West Bengal) এই সুযোগকে কাজে লাগাবে বলে মনে করছেন কলকাতায় থাকা জাপানের কনসাল (Japan Consul) জেনারেল নাকামুরা উতাকা (Nakamura Utaka)। 
ভারত চেম্বার অব কমার্স(Indian Chamber Of Commerce) আয়োজিত এক আলোচনা সভায় তিনি বলেন, এ রাজ্যে ব্যবসা করার সুবিধা হল, এখান থেকে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করা যায়। পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির সঙ্গেও যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়। ইতিমধ্যেই ২৪টি জাপানি সংস্থা ভারতে ব্যবসা করছে, যাদের প্রধান কার্যালয় কলকাতায়(Kolkata) অবস্থিত। ইজ অব ডুইং বিজনেস বা সহজে ব্যবসা করার বিষয়ে সুবিধা করে দিতে রাজ্য সরকার যেভাবে এগিয়ে আসছে, তার সুবিধা শিল্প সংস্থাগুলি পাবে বলে মনে করছেন এই কনসাল। 
তিনি বলেন, শিল্পদপ্তর যেভাবে সিঙ্গল উইন্ডো সিস্টেমের ব্যবস্থা করেছে, তা ব্যবসা করার ক্ষেত্রে সুবিধাজনক। জাপানি সংস্থাগুলি তার সুফল ভোগ করবে বলেই আমার মনে হয়। বণিকসভার প্রেসিডেন্ট রমেশকুমার সারোগি বলেন, জাপানের বহু সংস্থা প্রতিরক্ষা খাতে বিনিয়োগ করে। আমরা ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ সহ পূর্ব ভারতকে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন শিল্পে উন্নত করার চেষ্টা চালাচ্ছি। 
এখানে এই শিল্প সংক্রান্ত হাব তৈরি হতে পারে। আমাদের আশা, জাপানি সংস্থাগুলি তাতে অংশগ্রহণ করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#GoWB, #nakamura utaka, #japan consul

আরো দেখুন