দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বিশ্বভারতীর সমাবর্তনে ব্রাত্য বাংলা, রবির বদলে মোদী বন্দনা

February 20, 2021 | 2 min read

বিশ্বভারতীর সমাবর্তন(Visva Bharati Convocation) অনুষ্ঠানে বাংলা ভাষাই(Bangla Language) ব্রাত্য! উপাচার্য(Bidyut Chakraborty) থেকে রাজ্যপাল(Jagdeep Dhankhar) এবং প্রধানমন্ত্রী(Narendra Modi)। গোটা অনুষ্ঠানপর্বে বাংলার কোনও স্থানই হল না। প্রধানমন্ত্রী  হিন্দিতে এবং রাজ্যপাল ইংরাজিতে ভাষণ দিলেন। সেটাই স্বাভাবিক। কিন্তু বিস্ময় সৃষ্টি হয়েছে, বিশ্বভারতীর উপাচার্যও হিন্দিতেই তাঁর মূল ভাষণ পাঠ করেছেন। অনুষ্ঠানের সমাপ্তিপর্বে উপাচার্য শুধু কয়েক লাইনের আশীর্বচন পাঠ করেছেন বাংলায়। একমাত্র সান্ত্বনা প্রধানমন্ত্রী বেশ কয়েকবার রবীন্দ্রনাথের কবিতা আবৃত্তি করেছেন ভাঙা ভাঙা বাংলায়। 
এখানেই শেষ নয়। রাজ্যপাল ও উপাচার্য উভয়েই নিজেদের ভাষণের সিংহভাগ সময় ব্যয় করলেন প্রধানমন্ত্রীর জয়গানে। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী তাঁর স্বাগত ভাষণের শুরুতেই বললেন, বিশ্বভারতীর প্রতি প্রধানমন্ত্রীর বিশেষ ‘অনুকম্পা!’ তিনি আরও বললেন, শিক্ষা, কৃষিতে প্রধানমন্ত্রী দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সাম্রাজ্যবাদী শক্তিকে প্রতিরোধ থেকে করোনার বিরুদ্ধে যুদ্ধ, সব প্রতিবন্ধকতাকে প্রধানমন্ত্রী যেভাবে ধৈর্য ধরে মোকাবিলা করেছেন, সেটা অত্যন্ত উল্লেখযোগ্য। 
উপাচার্য আত্মনির্ভর ভারত প্রকল্পকে স্বাগত জানান। অন্যদিকে রাজ্যপাল জগদীশ ধনকর মনে করেন প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বেই দেশ পাহাড়প্রমাণ সাফল্যের পথে এগিয়ে যাচ্ছে। ৬ বছর ধরে প্রধানমন্ত্রী ভারতকে সবদিক থেকে এক উচ্চস্থানে নিয়ে গিয়েছেন। বিশ্বভারতীর আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর ভাষণে একাধিকবার ‘আলো আমার আলো’ অথবা ‘এই ভারতের  মহামানবের সাগরতীরে’ আবৃত্তি করে রবীন্দ্রনাথকে স্মরণ করলেও সমাবর্তন ভাষণের ভরকেন্দ্র করে রাখলেন তাঁর সরকারের নানাবিধ প্রকল্পের প্রচারকেই। প্রধানমন্ত্রী মনে করেন, রবীন্দ্রনাথের শিক্ষানীতিরই অনুসরণ করে চলবে তাঁর সরকারের নতুন শিক্ষানীতি। জাতীয় শিক্ষানীতি যে আগামীদিনে নতুন ভারতের জন্ম দেবে সেই আশাই করেছেন মোদি। 
বাজেটে শিক্ষায় কত টাকা বরাদ্দ করা হয়েছে অথবা আত্মনির্ভর ভারত প্রকল্পকে কীভাবে প্রয়োগ করা যেতে পারে তার রূপরেখাও দিলেন মোদি। জাতীয় শিক্ষা ব্যবস্থাকে যে তাঁর সরকার আধুনিক করে তুলবে এই দাবিও করেছেন প্রধানমন্ত্রী। বাজেটে গবেষণার লক্ষ্যে আগামী পাঁচ বছরের জন্য ৫০ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে বলে জানান তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, জ্ঞান ও বিজ্ঞানকে বিশ্বজুড়ে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে বিশ্বভারতীর বিশেষ অবদান আছে। অতীত সেই ঐতিহ্যের মতোই এখনও গোটা ভারত শিক্ষার জন্য তাকিয়ে রয়েছে বাংলা তথা বিশ্বভারতীর দিকে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Visva Bharati, #bidyut chakraborty, #convocation, #Rabindranath Tagore, #Jagdeep Dhankhar

আরো দেখুন