রাজ্য বিভাগে ফিরে যান

শিলিগুড়িতেও বিজেপির পরিবর্তন যাত্রায় ভিড় নেই

February 21, 2021 | 2 min read

রথযাত্রা হল, কিন্তু লোকারণ্য হয়নি। ছিল না ধুমধামও। পশ্চিমবঙ্গে পরিবর্তনের ডাক দিয়ে বিজেপি রাজ্যজুড়ে পরিবর্তন যাত্রার রথ ছুটিয়ে বেড়াচ্ছে। জনপ্রিয়তার জোরে উত্তরবঙ্গের ‘রাজধানী’ শিলিগুড়িতে (Siliguri) ওই রথ টগবগিয়ে ছুটবে এমনই আশা ছিল গেরুয়া শিবিরের। সেই পর্বে শনিবার পরিবর্তন যাত্রার (Parivartan Yatra) রথ জলপাইগুড়ি (Jalpaiguri) জেলা থেকে শিলিগুড়িতে প্রবেশ করে। রথকে স্বাগত জানাতে এখানে বিজেপির (BJP) নেতা-কর্মীদের একাংশ সকাল থেকেই রাস্তায় রাস্তায় অপেক্ষায় ছিলেন। আশিঘর মোড় থেকে সুভাষপল্লি, দেশবন্ধুপাড়া হয়ে রথ যাওয়ার প্রতিটি রাস্তায় বিজেপির পতাকা ছেয়ে দিয়েছিলেন দলীয় কর্মীরা। কিন্তু জনসমাগম তাঁদেরই মনে দাগ কাটতে পারেনি।  

নির্ধারিত সময়ে অনেক পরে জলপাইগুড়ি থেকে রথ এসে পৌঁছয় আশিঘর মোড়ে। সেখান থেকে নির্ধারিত রুট ধরে রথ এগিয়ে চলে শিলিগুড়ি শহর পরিক্রমায়। কিন্তু গোটা পথে কোথাও কোনও উৎসাহ-উদ্দীপনা চোখে পড়েনি। ফলে রথ দেখার জন্য সাধারণ মানুষের জমায়েত ও হুড়োহুড়ি ছিল না। বিজেপির জেলা স্তরের নেতা-কর্মীদের অনেকে কর্মসূচিতে গরহাজির ছিলেন। 

বিজেপির শিলিগুড়ির বিভিন্ন মণ্ডলের নেতৃত্ব স্বীকার করেছে, সাধারণ মানুষের মধ্যে পরিবর্তন যাত্রার রথকে ঘিরে সেভাবে উৎসাহ, উদ্দীপনা ছিল না। লোক হয়নি বললেই চলে। কয়েকটি গাড়ির মিছিল গেলে যেমন ক্ষণিকের জন্য রাস্তায় কিছুটা যানজট দেখা যায়, বিজেপির রথ পরিক্রমায় তেমনটিই হয়েছে। 

এদিন এই রথে শীর্ষ নেতৃত্ব বলতে ছিলেন, দার্জিলিংয়ের এমপি তথা বিজেপির সর্বভারতীয় মুখপাত্র রাজু বিস্তা, রাজ্য কমিটির দুই সাধারণ সম্পাদক রথীন্দ্র বসু ও সায়ন্তন বসু, সহ সভাপতি রাজু বন্দ্যোপাধ্যায়। এছাড়া ছিলেন দলের শিলিগুড়ি সাংগঠনিক জেলার সভাপতি প্রবীণ আগরওয়াল। 

শিলিগুড়ির মতো গুরুত্বপূর্ণ জায়গায় রথ এলেও তাতে কেন হেভিওয়েট ও জনপ্রিয় নেতৃত্বকে রাখা হল না, সেই নিয়ে দলের নিচুতলাতেই প্রশ্ন উঠেছে। শিলিগুড়িতে এদিনের রথযাত্রা যে কার্যত নিয়মরক্ষার হয়েছে, সেটা বিজেপির মণ্ডল স্তরের নেতা-কর্মীরা মেনে নিয়েছেন। পরিবর্তন যাত্রা নিয়ে শিলিগুড়িতে সেভাবে প্রচার হয়নি বলেই মানুষের মধ্যেই রথযাত্রা নিয়ে কোনও উন্মাদনা দেখা যায়নি বলে মত তাঁদের। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিজেপির একাংশ নিচুতলার নেতা-কর্মী বলেন, অন্যান্য জেলায় রথ নিয়ে আগে প্রচার করা হয়েছে। কোচবিহারে অমিত শাহ ছিলেন। শিলিগুড়িতে বড়মাপের নেতাদের আনা হলে ভিড় হতো এবং ভোটারদের মনে ছাপ ফেলা যেত। যদিও বিজেপির জেলা নেতৃত্ব তা মানতে চায়নি। দলের শিলিগুড়ি সাংগঠনিক জেলা সভাপতি প্রবীণবাবু বলেন, আমি রথের সঙ্গে ছিলাম। দেখেছি, পরিবর্তন যাত্রায় সাধারণ মানুষ বিপুল সাড়া দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#siliguri, #Parivartan Yatra

আরো দেখুন