দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

‘মা’ প্রকল্পকে তাচ্ছিল্য করার পর ভোটের মরশুমে বিনামূল্যে ভোজ আয়োজন বিজেপিরই

February 22, 2021 | < 1 min read

৫ টাকাও দিতে হবে না। ভোটের মরশুমে বিনামূল্যে ভোজ। রাজ্য সরকারের ‘মা’ প্রকল্পের পাল্টা এবার  ‘মাছে ভাতে বাঙালি’ কর্মসূচি নিল বিজেপি (BJP)। পূর্ব মেদিনীপুরে (East Midnapore) এগরায় সাধারণ মানুষের সঙ্গে মাটিতে বসে মধ্যাহ্নভোজ সারলেন দলের নেতারা। স্রেফ এগরা নয়, আগামী দিনে কাঁথির বিভিন্ন এলাকায় এই কর্মসূচি চলবে।

ভোটের মুখে যৎসামান্য টাকায় সাধারণ মানুষের পেট ভরানোর ব্যবস্থা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। চলতি মাসে নবান্ন থেকে ভার্চুয়ালি ‘মা’ প্রকল্পের সূচনা করেন তিনি। এই প্রকল্পে গরিবদের ৫ টাকায় ভাত-ডাল, ডিম ও সবজির তরকারি দেওয়া হবে। আপাতত এই প্রকল্প চলছে কলকাতার ১৪৪টি ওয়ার্ডের ১৬টি বরো এলাকায়। মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) কথায়, ‘পরীক্ষামূলকভাবে আপাতত চালু হল। পরে গোটা রাজ্যেই শুরু হয়ে যাবে।’

বিধানসভায় বাজেটের পেশে করার সময়ে এই ‘মা’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। প্লেট পিছু সরকার ভর্তুকি দেবে ১৫ টাকা। দুপুর ১টা থেকে ৩টে পর্যন্ত দেওয়া হবে। পূর্ব মেদিনীপুরের কাঁথি ও এগরায় এবার পাল্টা কর্মসূচি নিল বিজেপি। এদিন এগরার পানিপারুল এলাকায় আলু ভাজা,ডাল,মাছের ঝোল চাটনি সহযোগে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। বিনামূল্যে দুপুরে খাওয়া-দাওয়া করলেন বহু মানুষ। তাঁদের সঙ্গে বসে খেলেন স্থানীয় বিজেপি নেতারাও। তাঁরা জানিয়েছেন, ‘বাঙালি সংস্কৃতি তুলে ধরতে আগামীদিন বিভিন্ন এলাকায় এই  ‘মাছে ভাতে বাঙালি’ অনুষ্ঠান করা হবে। সকাল যেমন চা-এ পে চর্চা হয়, তেমনি দুপুরে খাওয়া-দাওয়ার ফাঁকে তেমনই চর্চা চলবে’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #bjp, #West Bengal Assembly Election 2021, #Egra, #Maa Project

আরো দেখুন