রাজ্য বিভাগে ফিরে যান

প্রধানমন্ত্রীর হেলিপ্যাডের জন্য কাটা পড়ল প্রাচীন গাছ, ক্ষুব্ধ স্থানীয়রা

February 22, 2021 | 2 min read

নেতা আসছেন হেলিকপ্টারে চড়ে। বড় মাঠে নামবে কপ্টার। বাধা একমাত্র গাছগাছালি। কিন্তু নেতা তো কপ্টারেই আসছেন। কপ্টার নামাতে হবে মাঠেই। পরিসর বৃদ্ধির জন্য অতএব গাছে কোপ মারা ছাড়া উপায়ই বা কী? ফলে কাটা পড়ল শয়ে শয়ে গাছ। হুগলির (Hooghly) ডানলপের মাঠে সোমবার জনসভা করতে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। হেলিপ্যাড তৈরির জন্য প্রচুর গাছ কাটা হয়েছে। সদ্যই বিষয়টি সামনে এসেছে। ঘটনা ভাল চোখে দেখছেন না এলাকাবাসী। এর পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলেই মনে করছেন তাঁরা।

ডানলপ (Dunlop) মাঠে শতাব্দী প্রাচীন প্রচুর গাছ ছিল। একের পর এক কারখানাগুলো বন্ধ হয়ে যাওয়ার পর খোলা জায়গায় যেদিকে তাকানো যায়, সেদিকেই সবুজ গাছে ভরা। কিন্তু দিন দুই আগে থেকে দেখা গেল, আচমকাই সব ধু ধু, ফাঁকা। সবুজের নামগন্ধ নেই। কেবল মাটি থেকে দাঁড়িয়ে থাকা গাছের কাণ্ড চোখে পড়ছে। কোথাও আবার মাটি থেকেই উপড়ে গিয়েছে বৃক্ষদল। ব্যাপারটা কী? খোঁজ নিয়ে জানা গেল, সোমবার প্রধানমন্ত্রী মোদীর সভা রয়েছে ডানলপের মাঠে। তিনি দমদম বিমানবন্দরে থেকে কপ্টারে করে নামবেন এখানেই। তৈরি করতে হয়েছে হেলিপ্যাড। তাতে বাধা দাঁড়াচ্ছিল আকাশচুম্বী প্রাচীন গাছগুলো। অতএব, কোপ পড়েছে তাতে। নির্বিচারে বৃক্ষনিধন হয়েছে।

বিষয়টি মোটেই ভালভাবে গ্রহণ করেননি ডানলপের কর্মী এবং স্থানীয় বাসিন্দারা। তাঁদের বক্তব্য, কেন্দ্রই বারবার পরিবেশ সংরক্ষণে জোর দেওয়ার কথা বলে। গাছ কাটলে শাস্তির নিদান দেয়। অথচ প্রধানমন্ত্রীর হেলিকপ্টার নামবে বলে হেলিপ্যাড তৈরির জন্য শতাব্দীপ্রাচীন সব গাছ কাটা পড়ল। নিয়ম কি তবে শুধু সাধারণ মানুষের জন্য? এই প্রশ্নও তুলছেন। পাশাপাশি, তাঁদের অভিযোগ, বিষয়টি নিয়ে রাজনীতি হচ্ছে। কাজের কাজ বিশেষ হচ্ছে না। গাছ কাটা নিয়ে এমনিই ক্ষুব্ধ ডানলপের কর্মী, স্থানীয়রা। এরপর প্রধানমন্ত্রীর সভায় তাঁরা কতটা স্বতস্ফূর্তভাবে যোগদান করবেন, তা নিয়ে প্রশ্ন থাকছেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #hooghly, #Dunlop, #Tree cut

আরো দেখুন