হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

অধীর-মান্নান দ্বন্দে ভেঙে যেতে পারে বাম-কংগ্রেস জোট? জোর জল্পনা

February 24, 2021 | < 1 min read

জোট প্রক্রিয়া নিয়ে আলোচনায় অধীর চৌধুরীর (Adhir Ranjan Chowdhury) মনোভাব নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রাজ্যের বিরোধী দলীয় নেতা আবদুল মান্নান (Abdul Mannan)। ঘনিষ্ঠ মহলে তিনি বলেছিলেন যে তিনি জোট প্রক্রিয়া নিয়ে আলোচনা থেকে দূরে থাকতে চান। রাজ্য কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব মন্তব্য করেছেন যে বামফ্রন্ট, কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকীর দলের সাথে জোট প্রক্রিয়া নষ্ট হতে পারে। অধীর চৌধুরী তার কাজ নিয়ে এতটাই ব্যস্ত যে জোট প্রক্রিয়াতে তিনি সময় দিতে পারবেন না বলে জানিয়েছেন প্রদেশ কংগ্রেসের নেতারা।

ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের মালদা ও মুর্শিদাবাদে কোনও আসন থাকবে না। এটি নিয়ে আব্বাস সিদ্দিকীর ( Abbas Siddiqui ) সাথে কংগ্রেসের চূড়ান্ত দ্বিমত তৈরি হয়েছে। এদিকে, জোট প্রক্রিয়াটি দ্রুত করার পক্ষে রাজ্যের বিরোধী নেতা আবদুল মান্নান যথেষ্ট আন্তরিক আজ অবধি, তিনি বামফ্রন্টের সাথে জোট প্রক্রিয়া নিয়ে সমস্ত আলোচনায় উপস্থিত ছিলেন। এই মুহূর্তে, তিনি তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দিয়েছেন। ঘনিষ্ঠ কথোপকথনে আবদুল মান্নান বলেছিলেন যে জোট প্রক্রিয়া সম্পর্কে কোনও ভুল বোঝাবুঝির জন্য তিনি দায়ী থাকবেন না। বিরক্ত হয়ে আবদুল মান্নান বলেছিলেন, তিনি জোট প্রক্রিয়া নিয়ে আলোচনা থেকে দূরে থাকতে চান। বামফ্রন্টের নেতৃত্ব বামফ্রন্ট এবং কংগ্রেসের বৈঠকে যথেষ্ট নমনীয় ছিল।

অধীর চৌধুরীর অধৈর্যতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বামফ্রন্ট এবং কংগ্রেসের নেতারা। শোনা যাচ্ছে, কলকাতা প্রদেশের কংগ্রেস নেতারা আড়ালে বলছেন জোট ভেঙে গেছে। এখন যা ঘটছে তা হ’ল রাজ্য কংগ্রেস কংগ্রেসের উচ্চ চক্রের চাপে বামফ্রন্টের সাথে জোটবদ্ধ। তারা মন্তব্য করছেন যে জোট প্রক্রিয়াতে কংগ্রেসের কোনও আন্তরিকতা নেই।

এখনও অবধি বামফ্রন্ট এবং কংগ্রেস জোট প্রক্রিয়া চূড়ান্ত করতে পারেনি রাজ্যের প্রধান বিরোধী দলগুলি। এই বিষয়ে অসন্তুষ্ট কলকাতার কংগ্রেস (Congress) নেতারা বলেছেন যে অধীর চৌধুরীর আন্তরিকতার অভাব থাকায় প্রার্থীদের তালিকা এখনও চূড়ান্ত হয়নি। দক্ষিণবঙ্গে কংগ্রেসের বেশ কয়েকটি বিধায়ক এখনও জোটের বিরোধী। কংগ্রেসের একটি অংশ মনে করে যে বামফ্রন্ট কংগ্রেস এবং ভারতীয় সেকুলার ফ্রন্টের বর্তমান পরিস্থিতিতে ঐক্যবদ্ধ হওয়া কঠিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Adhir Ranjan Chowdhury, #Congress, #Abdul Mannan, #Cpim, #West Bengal Assembly Elections 2021

আরো দেখুন