দেশ বিভাগে ফিরে যান

সমলিঙ্গের বিয়েতে নারাজ কেন্দ্র

February 25, 2021 | < 1 min read

আজ দিল্লি হাইকোর্টে সমলিঙ্গ ব্যক্তিদ্বয়ের মধ্যে বিবাহের (Same Sex Marriage) বিষয়ে, হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকার তাঁদের তীব্র বিরোধীতা জানাল। দীর্ঘদিন ধরে চলা এই মামলায় বেশ কয়েকজন সমলিঙ্গের নাগরিক, ৩৭৭ ধারা বিলোপত্তর ভারতে নিজেদের বিবাহের আইনি অধিকারের জন্য আপিল করেছিলেন।

সম্মানের সাথে বাঁচার অধিকার একটি মৌলিক অধিকার এবং ভারতে আইনের চোখে সকল নাগরিক সমান – তাই ইচ্ছুক সমলিঙ্গ পরিচয়ের সাবালক, সাবালিকাদের বিবাহের অধিকার থেকে বঞ্চিত করা, সংবিধানের মৌলিক অধিকারকে খর্ব করে বলে, এই আপিল করা হয়েছিল।

দিল্লি হাইকোর্ট (Delhi High Court) এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের মত জানতে চেয়ে নোটিশ পাঠালেও একাধিকবার এই নোটিশ সম্পর্কে কোন সদুত্তর দেওয়া থেকে বিরত থাকে কেন্দ্র সরকার (Central Govt)।

অবশেষে আজ, কেন্দ্র সরকারের তরফে হলফনামা দিয়ে জানিয়ে দেওয়া হল – ভারতবর্ষে বিবাহের অধিকারী একমাত্র একজন “জন্মগত পুরুষ” এবং “জন্মগত নারী” ভিন্ন আর কেউ হতে পারেন না! কারণ হিসাবে বলা হয়েছে এটি ভারতের সামাজিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক মূল্যবোধের পরিপন্থী!

একই সাথে কোর্টকে এটিও বলা হয়েছে হলফনামায়, যে এই বিষয়ে কথা বলার অধিকার কোর্টের নেই, কারণ আইন তৈরী করার ক্ষমতা শুধু সংসদের আছে। কাজেই কোর্ট যেন এই সীমা লঙ্ঘন করে ভারতীয় সমাজে অহেতুক সমস্যা তৈরী না করেন। ৩৭৭ ধারার বা তৃতীয় লিঙ্গের অধিকারের বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ে কোন প্রভাব বিবাহ সংক্রান্ত আইনের উপর আসতে পারে না – এই মর্মে হলফনামায় জানাল কেন্দ্র সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#same sex marriage, #Delhi High Court, #central government

আরো দেখুন