দেশ বিভাগে ফিরে যান

নীরব মোদীকে ভারতে প্রত্যার্পণ করা যাবে, রায় দিল ইউকে-র আদালত

February 25, 2021 | < 1 min read

ধনকুবের নীরব মোদীকে (Nirav Modi) ভারতে প্রত্যার্পণ করা যাবে। আজ এমনটাই রায় দিল যুক্ত রাজ্যের এক আদালত। ভারতীয় মুদ্রায় প্রায় তেরো হাজার সাতশো কোটি টাকার কেলেঙ্কারিতে অভিযুক্ত পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদীর বিচার চলছিল ব্রিটেনে। সেই মামলাতেই এই রায়।

২০১৯ সালে তাঁর প্রত্যর্পণের আবেদন জানিয়ে ব্রিটেনকে চিঠি দেয় ভারত সরকার। পরবর্তীতে সেই আবেদন স্বীকৃতও হয়। সেই বছরই তাঁর গ্রেফতারির পর থেকে লন্ডনের ওয়ান্ডসওয়ার্থ কারাগারে রয়েছেন ৪৯ বছর বয়সী এই অভিযুক্ত।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে ১১,৩০০ কোটি টাকার ঋণ খেলাপির অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। হীরের গয়নার ব্যবসায়ী। দেশ বিদেশে খ্যাত তাঁর গয়নার ব্র্যান্ড। বলিউড থেকে হলিউড তাবড় সেলিব্রিটিরা নিজেদের সাজিয়ে তোলেন নিরব মোদীর ডিজাইনার গয়নায়। ২০১০ সালে নিজের নামে ব্রান্ডেড জুয়েলারির ব্যবসা শুরু করেছিলেন তিনি। মাত্র ৪৬ বছর বয়সেই ফায়ারস্টার ইন্টার ন্যাশনালের চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন। মাত্র সাত বছরেই ফোর্বসের ৫৭ জন ধনীর তালিকায় চলে আসেন তিনি।

গুজরাটের (Gujarat) রত্নব্যবসায়ী মেহুল চোকীর ভাইপো নীরব। পড়াশোনাটাও ভাল করে করেননি তিনি। স্কুলের পড়া ছেড়েই ব্যবসায় যোগ দিয়েছিলেন। কয়েক বছরেই দেশের অন্যতম ধনকুবেরদের তালিকায় চলে এসেছিলেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#UK extradition judge, #Nirav Modi

আরো দেখুন