দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তর ২৪ পরগনায় ভোটের ম্যাসকট বাগদা চিংড়ি

March 3, 2021 | < 1 min read

মাছ চাষ উত্তর ২৪ পরগনা জেলার অর্থনৈতিক সমৃদ্ধির অন্যতম সোপান। তবে মিষ্টি ও নোনা জলের হরেক স্বাদের মাছের মধ্যে বাগদা চিংড়ির (Bagda shrimp) কদরই আলাদা। বিদেশ থেকে অর্থ আনার ক্ষেত্রেও বাগদার জুড়ি মেলা ভার। সেই বাগদা চিংড়িকে এবার ভোটের ম্যাসকট করল জেলা প্রশাসন। মঙ্গলবার জেলাশাসকের অফিসে আনুষ্ঠানিকভাবে এই ম্যাসকটের উদ্বোধন হয়। এই অনুষ্ঠান থেকে জেলাবাসীর কাছে নির্ভয়ে ভোটাধিকার প্রয়োগের আবেদন জানিয়েছেন জেলা প্রশাসনের কর্তারা।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা (North 24 Parganas) জেলায় একাধিক নদী ও কয়েক হাজার একর মাছ চাষের ভেড়ি রয়েছে। তার মধ্যে জেলায় প্রায় ৩৫ হাজার ৩৭১ হেক্টর জমিতে বাগদা চাষ হয়ে থাকে। জেলার প্রায় ১ লক্ষ ২০ হাজার মানুষ বাগদা চাষের সঙ্গে যুক্ত। বাগদার প্রায় ৭০ শতাংশই বিদেশে রপ্তানি হয়। বাগদার এই প্রভাবের কারণেই একে এবার ম্যাসকট করে মানুষের আরও কাছে পৌঁছতে চাইছে জেলা প্রশাসন। নির্ভয়ে সকলকে ভোট দেওয়ার আবেদন নিয়ে এই ম্যাসকট জেলাবাসীর দুয়ারে দুয়ারে পৌঁছে যাবে।

জেলাশাসক সুমিত গুপ্তা এদিন সাংবাদিক সম্মেলনে বলেন, বাগদা চাষের সঙ্গে জেলার বহু মানুষ জড়িত। অর্থনৈতিক সমৃদ্ধিতে বাগদার অবদান কেউ অস্বীকার করতে পারেন না। সেকারণে এবার জেলায় ভোটের ম্যাসকট হিসেবে বাগদা চিংড়িকে তুলে ধরা হয়েছে। সকাল সাতটা থেকে সন্ধ্যায় সাড়ে ৬টার মধ্যে সকলকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে বিভিন্ন এলাকায় বাগদা ম্যাসকট পৌঁছে যাবে। তিনি আরও বলেন, এখনও পর্যন্ত জেলায় মোট ১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বরাদ্দ হয়েছে। প্রত্যেকদিন জওয়ানরা বিভিন্ন এলাকায় দু’বার করে রুট মার্চ করছেন। আমরা চাই উৎসবের আমেজে প্রত্যেকে তাঁর ভোটাধিকার প্রয়োগ করুন।  

TwitterFacebookWhatsAppEmailShare

#North 24 Parganas, #Bagda Shrimp

আরো দেখুন