রাজ্য বিভাগে ফিরে যান

প্রার্থী নিয়ে শিল্পাঞ্চলে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব তুঙ্গে

March 4, 2021 | 2 min read

প্রার্থী নিয়ে হলদিয়া শিল্পাঞ্চলে আদি ও নব্য বিজেপির বিরোধ তুঙ্গে উঠেছে। দলবদলু কেউ প্রার্থী হলে রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্বকে ছেড়ে কথা বলা হবে না বলে আদি বিজেপি নেতা-কর্মীদের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এনিয়ে হলদিয়া বিধানসভা এলাকার আদি বিজেপি নেতা-কর্মীরা কার্যত এককাট্টা হয়ে দলের অন্দরে লড়াই চালাচ্ছেন। এদিকে, প্রার্থী হওয়ার জন্য কেন্দ্র ও রাজ্য নেতৃত্বের কাছে জনসংযোগের বহর দেখাতে হলদিয়া শিল্পাঞ্চলে দলবদলু নব্য বিজেপির ‘চায়ে পে চর্চা’ নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে। ডেকরেটরের চেয়ার-টেবিল ভাড়া করে এনে বিভিন্ন ওয়ার্ডে সাজিয়ে গুছিয়ে চলছে নব্য বিজেপির দলীয় চা আড্ডা। ভোটের সময় শিল্পশহরে আদি ও নব্য বিজেপির ক্ষমতা দখলের লড়াই অস্বস্তিতে ফেলেছে বিজেপি (BJP) নেতাদের। বিরোধ মেটাতে বারবার রাজ্য ও কেন্দ্রীয় নেতাদের আসতে হচ্ছে।

হলদিয়া বিধানসভায় বিজেপির প্রার্থী হওয়ার লক্ষ্য নিয়ে গত ডিসেম্বর মাসে বিজেপিতে যোগ দেন সিপিএমের (CPM) বিধায়ক তাপসী মণ্ডল (Tapasi Mondal)। দলবদলু বিধায়ককে নিয়ে প্রথমদিন থেকেই আদি বিজেপি কর্মীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়। আদি বিজেপি নেতা-কর্মীদের অভিযোগ, জনসংযোগের দলীয় কর্মসূচিতে তাঁকে দেখা যায় না। দলবদলু কিছু অনুগামী নিয়ে তিনি সবসময় কেন্দ্রীয় ও রাজ্য নেতাদের সঙ্গে লবি করতে ব্যস্ত। তাছাড়া দলকে অন্ধকারে রেখে বিভিন্ন বিষয়ে প্রশাসনের কাছে নিজের ক্ষমতা জাহির করার চেষ্টা করেন বলে অভিযোগ। বিধায়ক পদ থেকে পদত্যাগ না করে বরং তার সুবিধে নিচ্ছেন বলেও অভিযোগ রয়েছে দলের অন্দরে। সম্প্রতি দলবদলু বিধায়কের নিরাপত্তায় কেন্দ্রীয়বাহিনীর পাঁচ জওয়ান মোতায়েন হওয়া নিয়ে আদি বিজেপি নেতা-কর্মীরা প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করছেন।

বিজেপির তমলুক জেলা মহিলা মোর্চার সহ সভানেত্রী কবিতা বেরা বলেন, তাপসী মণ্ডলকে আমরা দলে স্বাগত জানিয়েছি। তবে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে সাধারণ কর্মী হিসেবে বিজেপিতে যোগ দেওয়া উচিত ছিল। এখন দলের পুরনো নেতা-কর্মীদের সঙ্গে মিশে তাঁকে কাজ করতে হবে। তিনি বলেন, ১৯৯১সাল থেকে হলদিয়ায় বিজেপি কর্মী হিসেবে কাজ করছি। আমার মতো অনেকেই সিপিএম তৃণমূলের হাতে মার খেয়েছে, পরিবারের লোক বিজেপি করার জন্য জেলে গিয়েছেন। এখন দল বদলে কিংবা নতুন কেউ প্রার্থী হতে চাইলে পুরনো নেতা-কর্মীরা মানবে কেন? পুরনোদের মধ্যে জনসংযোগ রয়েছে, সৎ ও পরিশ্রমী কাউকে প্রার্থী করার জন্য আমরা নেতৃত্বকে বলেছি।

দলবদলু ও নব্যদের দাপটে শিল্পশহরে আদি বিজেপি কর্মীরা কোণঠাসা হয়ে গিয়েছেন। আদি কর্মীরা বলেন, গত সাড়ে ৪বছরে সিপিএম থেকে আসা ওই বিধায়ককে এলাকার মানুষ দেখতে পাননি। দলবদলু বিধায়ক নিজের ওজন বাড়াতে বাড়িতে বোমাবাজির ‘নাটক’ ফেঁদে কেন্দ্রীয় নিরাপত্তা আদায় করেছেন। অথচ সাধারণ কর্মীরা রাজ্যের শাসকদলের হাতে আক্রান্ত হচ্ছে, রোজ ঝুঁকি নিয়ে কাজ করেও নিরাপত্তা পাচ্ছে না। ভোটের আগে তৃণমূলের এক দলবদলুর অনুগামীদের বিজেপিতে যোগদান নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে। ওই অনুগামীদের একাংশ শহরে বিভিন্ন সমাজবিরোধী কাজকর্মের সঙ্গে যুক্ত বলে অভিযোগ।

২০১৬ সালে হলদিয়ায় বিজেপির প্রার্থী প্রদীপ বিজলি বলেন, লকডাউন থেকে উম-পুন, সবসময়েই আমরা বিধানসভা এলাকার মানুষের পাশে থেকেছি। লাগাতার জনসংযোগ চালিয়ে যাচ্ছি। আদিদের মধ্যে থেকেই প্রার্থী হোক, সেটা আমরা চাই। তাপসীদেবী বলেন, আমরা বিজেপির উন্নয়নের কাজে যুক্ত হতেই নতুন দলে এসেছি। হলদিয়ায় (Haldia) বিজেপির প্রার্থী কে হবেন, তা ঠিক করবে দলীয় নেতৃত্ব। এবিষয়ে আমার কিছু বলার নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #West Bengal Assembly Elections 2021, #Haldia

আরো দেখুন