রাজ্য বিভাগে ফিরে যান

‘খেলা হবে’-র টক্করে পিছিয়ে ‘জয় শ্রীরাম’

March 5, 2021 | 2 min read

২০২১ সালে বাংলার ভোট মরশুমের দামামা বেজেছিল ‘জয় শ্রীরাম’ (Joy Shree Ram) দিয়ে। কিন্তু ভোটের মুখে এসে ওই শব্দবন্ধকে কার্যত পিছনে ফেলেছে ‘টুম্পা সোনা’ আর ‘খেলা হবে’ (Khela Hobe) শব্দবন্ধ দু’টি। বস্তুত ফেব্রুয়ারির শেষলগ্নে এসে বাংলার ভোট ময়দানে এখন জোর লড়াই এই দুই শব্দবন্ধের মধ্যে। ময়দানে কোনও রকমে টিকে আছে ‘জয় শ্রীরাম’। রাজনীতির পরিসরের বাইরেও ‘খেলা হবে’র অদম্য আকর্ষণে গলা মেলাচ্ছে কোচবিহার থেকে কলকাতা। একইভাবে উত্তর থেকে দক্ষিণে গীতিময় উপস্থিতি জানান দিচ্ছে ‘টুম্পা’ও। রাজনীতির ময়দানে এইসব শব্দবন্ধের আবির্ভাব হওয়ায় চলে আসছে রাজনৈতিক প্রভাবের প্রসঙ্গও।

বিষয়টি নিয়ে চর্চা চলছে সমালোচক, বিশিষ্ট মহলে। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যের অধ্যাপক সৌরেন বন্দ্যোপাধ্যায় মনে করেন গীতিধর্মিতা এভাবেই সাধারণকে আকর্ষণ করে। এই কারণেই রবীন্দ্রসঙ্গীত বা কীর্তন তার উৎসের সাহিত্য থেকে বেশি করে আমজনতার আপন হয়েছে। তিনি বলেন, টুম্পা (Tumpa) আসলে একটি গান। ফলে তার সাধারণ আকর্ষণ অবশ্যই গীতিময়তা। সেই তুলনায় ‘জয় শ্রীরাম’ ও ‘খেলা হবে’, পরিস্থিতির সাপেক্ষে স্লোগান। সেখানে ‘খেলা হবে’র একটি গূঢ় ব্যঞ্জনা রয়েছে। সেই অস্পষ্টতাই এর বড় আকর্ষণ।

রাজনীতির মাঠে প্রায় অবিসংবাদিত দাপট নিয়ে শুরু করেছিল ‘জয় শ্রীরাম’। ক’দিন আগেও এক সরকারি অনুষ্ঠানে এই শব্দবন্ধের জন্য বিতর্কের ঝড় উঠেছিল। ওই শব্দবন্ধের পাল্টা বলতে তখন ছিল ‘বেলা চাও’ অনুকরণে ‘পিসি যাও’। বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনা থেকে উঠে আসা ওই শব্দবন্ধ তেমন দাগ কাটতে পারেনি। এমনকী একই ভূমি থেকে উঠে আসা ‘আর নয় অন্যায়’, ‘আসল পরিবর্তন’ও প্রায় তেমন সাড়া ফেলতে পারেনি। কিন্তু ভোট এগিয়ে আসতেই আচমকা জয়মাল্য পেয়ে গিয়েছে ‘টুম্পা সোনা’ আর ‘খেলা হবে’। টুম্পার তবু একটা চর্চার ইতিহাস আছে। আছে দাবিদাওয়ার কথা। কিন্তু সেই তুলনায় একেবারেই আনকোরা ‘খেলা হবে’। কিন্তু খেলার মাঠে আপাতত তাকে দেখাচ্ছে পরিণত খেলোয়াড়ের মতো।

চায়ের দোকান থেকে খোলা বাজার, পাড়ার অলিগলিতে আচমকাই কথ্যভাষা হয়ে উঠেছে ‘খেলা হবে’। খেলা হবে তো, এবার খেলা হবেই—এমন নানা ভঙ্গিমায় ‘খেলা’র কথা ছড়িয়ে যাচ্ছে হকার থেকে অফিস যাত্রী, কলেজ পড়ুয়াদের মুখে মুখে। ওয়াকিবহাল মহল বলছে, রাজনীতির বাইরে বেরিয়ে আমজনতাকে সংযুক্ত করার একটি সাধারণ মাধ্যম হয়ে উঠছে এই শব্দবন্ধ। আর তার প্রবল আবেদনকে তুমুল টক্কর দিচ্ছে টুম্পা। মাঠে-ঘাটে, মহল্লায় দাপিয়ে খেলছে টুম্পা। ‘জয় শ্রীরাম’ও আছে। কিন্তু এই শব্দবন্ধ সাধারণের ভাষা হয়ে ওঠেনি। তার উপস্থিতি অনেকটাই গোষ্ঠীবদ্ধ। এই নিরিখেই গেরুয়া শিবিরকে উদ্দেশ্য করে তাল ঠুকছে ঘাসফুল আর লালশিবির। বলা বাহুল্য, শেষ খেলা আসলে ভোটের ময়দানেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Trinamool Congress, #khela hobe

আরো দেখুন