হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

দলীয় কাজে সরকারি বাংলো ব্যবহার করছে বিজেপি?

March 5, 2021 | < 1 min read

রাজ্যসভা সাংসদরা সংসদের তরফে একটি বিশেষ সুবিধা পেয়ে থাকেন। সেটি হল ‘গেস্ট অ্যাকোমোডেশন’ বা অতিথিদের জন্য থাকার ব্যবস্থা। সংসদ অধিবেশন চলাকালীন কিংবা কমিটির বৈঠক থাকাকালীন অনেক রাজ্যসভা সাংসদ নিজের রাজ্য থেকে বিশেষ কাউকে সঙ্গে করে দিল্লি আনেন। তাদের থাকার বন্দোবস্তের জন্যই এই ব্যবস্থা। যদিও, ‘গেস্ট অ্যাকোমোডেশন’ দেওয়া হয় সর্বাধিক তিন মাসের জন্য।

সম্প্রতি, জনৈক আরটিআই কর্মী সাকেত গোখলে এই ব্যবস্থায় অনিয়মের অভিযোগ তুলেছেন। গোখলের দাবি, রাজ্যসভার তরফে পাওয়া তালিকা অনুযায়ী দেখা গেছে, বহু বিজেপি নেতা নিজের দলের নেতাদের এই সুবিধা পাইয়ে দিয়েছেন। এবং তারা এই ‘গেস্ট অ্যাকোমোডেশন’ ব্যবহার করে রাজনৈতিক কর্মকাণ্ড চালাচ্ছেন।

উদাহরণ স্বরূপ গোখলে বলেছেন বিনয় কাটিয়ারের কথা। তিনি বজরং দলের প্রতিষ্ঠাতা-সভাপতি এবং বাবরি মামলার অন্যতম প্রধান অভিযুক্ত। এহেন ব্যক্তিকে নর্থ এভিনিউয়ের এক ঝা চকচকে বাসস্থানে থাকার বন্দোবস্ত করে দেন বিজেপি সাংসদ হরনাথ সিংহ যাদব।

জানা গেছে, রাজ্যসভায় রাষ্ট্রপতির মনোনীত সাংসদ স্বপন দাশগুপ্তও (Swapan Dasgupta) নিজের বাংলোতে থাকেন না। এই বাংলো মুকুল রায়কে ‘গেস্ট একোমোডেশন’ – এ দিয়ে রেখেছেন তিনি। উল্লেখযোগ্য, এখনো খাতায় কলমে কোন দলে নাম লেখাননি স্বপনবাবু। কিন্তু তাঁকে সবসময়ই দেখা গেছে কেন্দ্রীয় সরকারের সুরে কথা বলতে।

এটা স্পষ্ট, সাধারণ মানুষের করের টাকায় নিজেদের রাজনৈতিক অভিসন্ধি চরিতার্থ করছে বিজেপি, আইনের ফাঁক ব্যবহার করে। তাই প্রশ্ন উঠছে, দলীয় স্বার্থে কেন সরকারি বাংলো ব্যবহার করছে বিজেপি?

TwitterFacebookWhatsAppEmailShare

#govt bungalow

আরো দেখুন