দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সম্পূর্ণ বিনামূল্যে হল হার্টের চিকিৎসা, সৌজন্যে স্বাস্থ্যসাথী কার্ড

March 8, 2021 | < 1 min read

রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে সাড়ে চার লক্ষ টাকার চিকিৎসার সুবিধা পেলেন রামনগরের বালিসাইয়ের এক ব্যক্তি। সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা হয়েছে তাঁর। ওই পরিবার রাজ্য সরকারের এই উ঩দ্যোগের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বালিসাই গ্রাম পঞ্চায়েতের তলকাঁঠালিয়া গ্রামের প্রদীপ জানা হার্টের অসুখ সহ নানা অসুখে দীর্ঘদিন ধরে ভুগছিলেন। স্থানীয়ভাবেই তাঁর চিকিৎসা চলছিল। কিন্তু দরিদ্র এই পরিবার অর্থের অভাবে বাইরে কোথাও গিয়ে চিকিৎসা করাতে পারছিলেন না। বেশ কিছুদিন আগে পঞ্চায়েত অফিসে দুয়ারে সরকার ক্যাম্পে স্বাস্থ্যসাথীর কার্ডের জন্য নাম লেখান প্রদীপবাবুর পরিবারের লোকজন।

পঞ্চায়েতের প্রচেষ্টায় ওই পরিবার দ্রুত স্বাস্থ্যসাথী কার্ড পায়। এদিকে কার্ড হাতে পাওয়ার পর প্রদীপবাবুকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে প্রদীপবাবুর চিকিৎসা হয়। সব মিলিয়ে খরচ হয় সাড়ে চার লক্ষ টাকা। যাতায়াত, খাওয়া-দাওয়া প্রভৃতি খরচ বাদে হাসপাতালে একটা টাকাও খরচ করতে হয়নি। কয়েকদিন আগে সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছেন প্রদীপবাবু। তাঁর স্ত্রী কাজলদেবী বলেন, আমার স্বামীর চিকিৎসার জন্য একটা টাকাও আমাদের খরচ করতে হয়নি।

আমাদের মতো গরিব পরিবার এত টাকার চিকিৎসা করাতে পারব, তা কখনওই ভাবতে পারিনি। রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী কার্ড ছাড়া এটা কখনওই সম্ভব হতো না। এজন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অসংখ্য ধন্যবাদ। তৃণমূলের স্থানীয় পঞ্চায়েত সদস্য তাপস গিরি বলেন, বিরোধীরা শুধু স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে নানা সমালোচনা করতে ব্যস্ত। বরং তাঁরা এসে দেখে যান, বিভিন্ন এলাকায় মানুষ স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে কত সহজে চিকিৎসা পরিষেবার সুবিধাটুকু পাচ্ছেন।    

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #free treatment, #Heart problem, #swasthya sathi card

আরো দেখুন