রাজ্য বিভাগে ফিরে যান

বিজেপি শাসিত রাজ্যে বাংলার তুলনায় অনেক বেশি কারখানা বন্ধ হয়েছে এক বছরে

March 9, 2021 | < 1 min read

আসন্ন বিধানসভা নির্বাচনের (West Bengal Election 2021) প্রচারে এসে বার বার পশ্চিমবঙ্গে শিল্প, চাকরি নিয়ে রাজ্য সরকারকে কটাক্ষ করেছেন শাসক দলের কেন্দ্রীয় নেতারা। বার বার তাঁরা বলেছেন বাংলায় শিল্প নেই। শিল্প না থাকায় চাকরিও নেই। তাই বাংলার ছেলে মেয়েরা বাইরে কাজ করতে যেতে বাধ্য হচ্ছে। কিন্তু সদ্য প্রকাশিত কেন্দ্রীয় রিপোর্ট ঠিক তার উল্টো কথা বলছে।

গোটা দেশে বিভিন্ন রাজ্যে লকডাউনের সময় অর্থাৎ এপ্রিল ২০২০ থেকে ফেব্রুয়ারী ২০২১ এই সময়ের মধ্যে বন্ধ হয়ে যাওয়া কোম্পানির (Companies) সংখ্যা তালিকা প্রকাশ করেছে মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ারস। সেখানে দেখা যাচ্ছে এই সময়কালে গোটা দেশে মোট ১০, ১১৩ টি কারখানা বন্ধ হয়েছে। সবচেয়ে বেশি কারখানা বন্ধ হয়েছে দিল্লিতে। যার সংখ্যা ২৩৯৪। তালিকায় তারপরেই রয়েছে বিজেপি শাসিত যোগী রাজ্য উত্তরপ্রদেশ। সেখানে এই ১০ মাসে ১৯৩৬ টি কোম্পানি বন্ধ হয়েছে। সবচেয়ে কম দুটি কোম্পানি বন্ধ হয়েছে আন্দামান নিকোবরে। আর তারপরেই রয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal)। যেখানে এই দশমাসে মাত্র ৪টি কোম্পানিতে তালা পড়েছে।

শাসক দলের নেতাদের করা দাবি আরো একবার মিথ্যে প্রমাণিত করল কেন্দ্রের রিপোর্টই। আরো একবার প্রমাণিত হল শিল্পে বিনিয়োগের জন্যে সবচেয়ে সুরক্ষিত বাংলাই।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #companies

আরো দেখুন