রাজ্য বিভাগে ফিরে যান

মমতার উপর হামলা, রাজ্যজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ, যজ্ঞ

March 12, 2021 | 2 min read

মুখ্যমন্ত্রী তথা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) উপরে হামলার ঘটনায় ক্ষোভে ফেটে পড়ল সপ্তগ্রাম থেকে সুন্দরবন। বৃহস্পতিবার সকাল থেকে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে ক্ষোভ-বিক্ষোভ, পথ অবরোধের দৃশ্য দেখা গিয়েছে। একইসঙ্গে প্রিয় ‘দিদি’র আরোগ্য কামনায় তৃণমূল কংগ্রেস(TMC) নেতৃত্ব থেকে প্রার্থীদের মন্দির, চার্চ, মসজিদে প্রার্থনা করতেও দেখা গিয়েছে। তাৎপর্যপূর্ণভাবে নেতানেত্রীদের পাশাপাশি আমজনতার গলাতেও ক্ষোভের সুর ধরা পড়েছে বৃহস্পতিবার। তৃণমূলের রাজ্যনেতা তথা সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়(Kalyan Banerjee) বলেন, বাংলার মেয়ের উপরে হামলা করেছে বহিরাগতারা।

আমাদের প্রত্যাশার থেকেও বেশি করে মানুষ এই নক্কারজনক ঘটনার প্রতিবাদ করছেন।
বৃহস্পতিবার সকাল থেকে হুগলির বিভিন্ন জায়গায় নেতাকর্মীরা বিক্ষোভ সভা থেকে মিছিল করেন। প্রাক্তন মন্ত্রী অসীমা পাত্র, তপন দাশগুপ্ত থেকে প্রাক্তন বিধায়ক অসিত মজুমদার, জেলা সভাপতি তথা প্রার্থী দিলীপ যাদবরা নিজের নিজের এলাকায় বিক্ষোভ মিছিল করেন। ডানকুনি থেকে ডানলপ মাঠ, আরামবাগ থেকে আদি সপ্তগ্রামে দিনভর বিক্ষোভ কর্মসূচি চলেছে। পাশাপাশি ছিল প্রার্থনা। শিবরাত্রির দিন শিবমন্দিরে গিয়ে ‘দিদি’র আরোগ্য কামনা করেছেন বেচারাম মান্না। তারাপীঠের মন্দিরে যজ্ঞ করতে গিয়েছেন আরামবাগের প্রার্থী সুজাতা খাঁ(Sujata Mondal Khan)।


সকাল থেকে উত্তর ২৪ পরগনার বিভিন্ন প্রান্তে দফায় দফায় ট্রেন ও রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান তৃণমূল কর্মীরা। সকালে বারাসতের কদম্বগাছি স্টেশনে  রেল অবরোধ হয়। বারাসত-১ পঞ্চায়েত সমিতির সভাপতি আরশাউজ্জমানের নেতৃত্বে ৮টা পর্যন্ত রেল অবরোধ চলে। আমডাঙায় ৩৪ নম্বর জাতীয় সড়কও অবরোধ করেন তৃণমূল কর্মীরা। এর জেরে জাতীয় সড়কের পাশাপাশি হাবড়া রোডেও তীব্র যানজট শুরু হয়। অবরুদ্ধ ছিল টাকি রোড, মিনাখাঁ-বাসন্তী হাইওয়ে। টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখানোর সঙ্গে সঙ্গে বসিরহাটে ছাত্র নেতৃত্ব প্রধানমন্ত্রীর কুশপুতুলও দাহ করে।


প্রতিবাদে মুখর ছিল দক্ষিণ ২৪ পরগনাও। রায়দিঘি, আমতলা, বিষ্ণপুরে বিক্ষোভ মিছিল হয়। ১১৭ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেও বিক্ষোভ দেখান তৃণমূল কর্মীরা। রাস্তায় প্রধানমন্ত্রীর কুশপুতুল দাহ করা করা হয়।


বারাকপুর শিল্পাঞ্চলের একাধিক জায়গায় এদিন বিক্ষোভ দেখা গিয়েছে। প্রাক্তন মন্ত্রী তথা প্রার্থী মদন মিত্রের নেতৃত্বে কামারহাটি রথতলা থেকে বিটি রোড হয়ে বেলঘরিয়া থানা পর্যন্ত বিরাট মিছিল হয়। অংশ নেন পুরপ্রতিনিধিরা। বারাকপুরে প্রার্থী তথা চিত্রপরিচালক রাজ চক্রবর্তীর উপস্থিতিতে বিক্ষোভ মিছিল হয়। বিকেলে, বেলঘরিয়াতে মুখ্যমন্ত্রীর সুস্থতা কামনায় মদনবাবু মহাযজ্ঞ করেন। সেখানে সাধারণ মানুষের উপস্থিতি নজর কেড়েছে। হাওড়ার ইছাপুর জলট্যাঙ্ক মোড়ে পথ অবরোধ হয়। বুধবার রাতেই হাওড়ার একাধিক জায়গায় বিক্ষোভ, অবরোধ হয়েছিল। বৃহস্পতিবার জেলাজুড়ে নেত্রীর উপরে হামলার প্রতিবাদে মিছিল হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#WestBengal, #Mamata Banerjee, #Protest, #Pujo, #Rally, #injury

আরো দেখুন