দেশ বিভাগে ফিরে যান

ইঞ্জিনিয়ারিং পড়তে আবশ্যিক নয় অঙ্ক ও পদার্থবিদ্যা, এআইসিটিইর নিদানে বিতর্ক

March 13, 2021 | 2 min read

ইঞ্জিনিয়ারিং পড়তে আবশ্যিক নয় অঙ্ক ও পদার্থবিদ্যা, এআইসিটিইর নিদানে বিতর্ক

ইঞ্জিনিয়ারিং(Engineering) পড়ার জন্য দ্বাদশ শ্রেণিতে আর বাধ্যতামূলক নয় অঙ্ক(Maths) ও পদার্থবিদ্যা(Physics)। ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম চালু করছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)(AICTE)। এর ফলে শুধু বিজ্ঞান শাখাই নয়, অন্যান্য বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশ পড়ুয়াদের ইঞ্জিনিয়ারিং পড়তে আর কোনও বাধা রইলো না। তবে ইতিমধ্যেই এই সিদ্ধান্তকে ঘিরে জোর বিতর্ক তৈরি হয়েছে শিক্ষামহলে। আপত্তিও উঠছে বিভিন্ন মহল থেকে।


এতদিন ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজির বিষয়ে পড়তে চাইলে অঙ্ক ও পদার্থবিদ্যা নিয়ে উচ্চমাধ্যমিক পাশ করাই ছিল আবশ্যক। এবার এই দু’টি বিষয়কে ঐচ্ছিক হিসেবে তালিকাভুক্ত করেছে এআইসিটিই। এই নয়া সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষাবিদদের একাংশ। তাদের বক্তব্য, সমস্ত ইঞ্জিনিয়ারিং কোর্সের মূল ভিত্তিই হল অঙ্ক। যাঁরা এই বিষয়ে দুর্বল, তাঁদের ব্রিজ কোর্স করানো যেতে পারে। কিন্তু, তা কখনই একাদশ-দ্বাদশ স্তরের অঙ্কের বিকল্প হতে পারে না। শিক্ষাবিদদের আশঙ্কা, নয়া এই নিয়ম চালু হলে ইঞ্জিনিয়ারিং এবং টেকনলজি নিয়ে পড়াশুনোর মান কমতে বাধ্য। সেক্ষেত্রে দেশে মধ্য ও নিম্ন মেধার প্রযুক্তিবিদ তৈরি হবে।


২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য হ্যান্ডবুক প্রকাশ করেছে এআইসিটিই। তাতে স্নাতকস্তরে ভর্তির জন্য নিয়ম-নীতিতে বেশকিছু রদবদল করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পদার্থবিদ্যা, অঙ্ক, রসায়ন, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স, তথ্যপ্রযুক্তি, বায়োলজি, ইনফরম্যাটিক্স প্র্যাকটিসেস, বায়োটেকনোলজি, কারিগরী ও বৃত্তিমূলক বিষয়, কৃষি, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স, বিজনেস স্টাডিজ এবং অন্ট্রাপ্রেনারশিপের মধ্যে যে কোনও তিনটি বিষয় নিয়ে দ্বাদশ পাশ করতে হবে পড়ুয়াদের। তাহলেই তাঁরা বিই এবং বিটেক পড়ার সুযোগ পাবেন। সেক্ষেত্রে সাধারণ পড়ুয়াদের ন্যূনতম ৪৫ শতাংশ এবং সংরক্ষিত শ্রেণির পড়ুয়াদের ৪০ শতাংশ নম্বর পেতে হবে।


এখন প্রশ্ন উঠছে, যাঁরা একাদশ-দ্বাদশে অঙ্ক বা পদার্থবিদ্যা নিয়ে পড়াশুনো করেননি তাঁরা কীভাবে অন্যদের সঙ্গে তাল মেলাবেন? এআইসিটিই জানিয়েছে, অন্যান্য বিষয় নিয়ে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের জন্য অঙ্ক, পদার্থবিদ্যা ও ইঞ্জিনিয়ারিংয়ের ড্রয়িং নিয়ে একটি ব্রিজ কোর্সের আয়োজন করবে বিশ্ববিদ্যালয়। সেখান থেকে সংশ্লিষ্ট পড়ুয়ারা নিজেদের মূল ধারার সঙ্গে যুক্ত করতে পারবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Engineering, #physics, #aicte, #maths

আরো দেখুন