রাজ্য বিভাগে ফিরে যান

৫২% মানুষ চাইছেন মমতাকেই, ফিরছে তৃণমূলই, বলছে সমীক্ষা

March 15, 2021 | 2 min read

রাজ্যে ক্রমশ চড়ছে নির্বাচনের পারদ। আসন্ন বিধানসভা নির্বাচন(Bengal Election 2021)। প্রধান দুই প্রতিপক্ষ শাসক দল তৃণমূল কংগ্রেস(TMC) এবং বিরোধীদল বিজেপি(BJP)। কী হতে চলেছে আসন্ন ভোটে? কার দখলে যাবে রাজ্যের সাদা বাড়ি?

পশ্চিমবঙ্গের বিধানসভায় মোট আসন ২৯৪। ম্যাজিক ফিগার ১৪৮। এই পরিস্থিতিতে তৃতীয় জনমত সমীক্ষার ফল প্রকাশ করল বেসরকারি সংস্থা সি ভোটার। আর তাতে উঠে এসেছে চমকপ্রদ কিছু তথ্য। প্রসঙ্গত মোট ১৯, ৩০০ জন মানুষের ওপর সমীক্ষা চালায় সংস্থাটি।

সমীক্ষায় সকলের কাছে প্রশ্ন করা হয়েছিল, মুখ্যমন্ত্রী হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের পারফরম্যান্স কেমন? ৫৪ শতংশ মানুষ মনে করছেন, মুখ্যমন্ত্রী হিসাবে মমতার পারফরম্যান্স ভাল। ২৬ শতাংশ মানুষ অবশ্য দ্বিমত প্রকাশ করেছেন। তাঁদের মতে, খারাপ পারফরম্যান্স করেছেন মুখ্যমন্ত্রী। আর ২০ শতাংশ মানুষের মতে, মুখ্যমন্ত্রী হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের পারফরম্যান্স মোটামুটি। ভালও নয়, আবার খারাপও নয়।

এছাড়াও ৭৪ শতাংশ মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজের প্রশংসা করেন।

এরপরেই প্রশ্ন করা হয় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে আগামীতে কাকে দেখতে চান? ৫২ শতাংশ মানুষ বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়কে, ২৭ শতাং মানুষ বলেছেন দিলীপ ঘোষকে, ৭ শতাংশ বলেছেন মুকুল রায়কে, ৩ শতাংশ সুজন চক্রবর্তীকে, ৩ শতাংশ অধীর চৌধুরীকে এবং ৮ শতাংশ অন্যান্যদের।

পরের প্রশ্ন কোন দল জিতবে বিধানসভা নির্বাচন? উত্তরে ৪২ শতাংশ বলেন তৃণমূল, ৩৯ শতাংশ বলেন বিজেপি, ১২ শতাংশ বলেন সংযুক্ত মোর্চা, ২ শতাংশ বলেন ত্রিশঙ্কু বিধানসভা এবং ২ শতাংশ অন্যান্য দলের নাম নেন।

সি ভোটারের ওপিনিয়ন পোলে ১৫০- ১৬৬ টি আসন দেওয়া হয়েছে তৃণমূলকে, ৯৮-১১৪ টি আসন বিজেপিকে, ২৩-৩১ টি আসন সংযুক্ত মোর্চাকে এবং ৩-৫ টি অন্যান্য দলকে।

একইভাবে প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদির পারফরম্যান্স নিয়েও সমীক্ষা চালানো হয়। উত্তর যা আসে তাতে বিজেপি কর্মী-সমর্থকদের কপালে চিন্তার ভাঁজ বাড়তে পারে। কারণ, ৪৬ শতাংশ মানুষের মতে, প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদির পারফরম্যান্স ভাল। পাশাপাশি ৩৮ শতাংশ মানুষ মনে করেন, প্রধানমন্ত্রী হিসাবে মোদির পারফরম্যান্স খারাপ। ১৬ শতাংশ মানুষ জানিয়েছেন, প্রধানমন্ত্রী হিসাবে মোদির পারফরম্যান্স ভালও নয়, খারাপও নয়। মোটামুটি।

সি ভোটারের তৃতীয় দফার জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, ৫৪ শতাংশ মানুষ মনে করেন, ভোটের বাংলায় বাড়বে রাজনৈতিক হিংসা। তার কারণ যে অনেকটাই বিজেপি তাতে রাজনৈতিক মহলের কোন সন্দেহের অবকাশ নেই।

সোমবারই প্রার্থী নিয়ে অসন্তোষের জেরে হেস্টিংসে বিজেপির পার্টি অফিসের বাইরে দফায় দফায় বিক্ষোভ হয়।  বিজেপি নেতা শিব প্রকাশ, মুকুল রায়, অর্জুন সিংহ সামনেই ভাঙা হয় ব্যারিকেড। পাঁচলা, উদয়নারায়ণপুরের পর রায়দিঘিতেও বিজেপি প্রার্থী নিয়ে অসন্তোষ। হেস্টিংসে বিজেপির নির্বাচনী কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন দলীয় কর্মীরা। অফিসে ঢুকতে গিয়ে বিক্ষোভের মুখে পড়লেন অর্জুন সিংহ। ক্ষোভের মুখে  পড়েন মুকুল রায়ও। ওই আসনগুলিতে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে স্লোগান বিজেপি কর্মী-সমর্থকদের একাংশের। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #tmc, #West Bengal Election 2021

আরো দেখুন