দেশ বিভাগে ফিরে যান

সব বেচে দে? আগামী আর্থিক বছরে কেন্দ্রের বিলগ্নিকরণের প্রস্তাব নিয়ে বিতর্ক

March 15, 2021 | 2 min read

কেন্দ্রের ভাঁড়ারে অর্থের অভাব। তারই সঙ্গে বেড়েছে ঋণের বোঝা। তাই আগামী ১ এপ্রিল থেকে ২০২১-২২ আর্থিক বর্ষে সরকারি সম্পত্তি বিক্রি, অংশীদারির বিলগ্নিকরণে (Disinvestment) জোর দিচ্ছে মোদি সরকার। কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের মাধ্যমে সরকার ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা ঘরে তুলবে বলেই প্রাথমিক হিসেব হয়েছে। পাশাপাশি দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ বিমানবন্দরের অংশীদারিও শীঘ্রই বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলেই জানা গিয়েছে। উল্লিখিত বিমানবন্দরে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার অংশীদারি ছেড়ে দেওয়ার পাশাপাশি আরও ১৩টি বিমানবন্দর বেসরকারিকরণের জন্য চিহ্নিত হতে চলেছে। ‘এমপাওয়ারড কমিটি অব সেক্রেটারিজে’র বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে। অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক এ ব্যাপারে শীঘ্রই মন্ত্রিসভার অনুমোদনের জন্য ফাইল পাঠাচ্ছে। লাভজনক এবং ততটা লাভজনক নয়, এমন বিমানবন্দরকে একত্র করে বিলগ্নিকরণের পরিকল্পনা হয়েছে।

উল্লেখ্য, বিমানবন্দর বেসরকারিকরণের প্রথম পর্যায়ের কাজ ইতিমধ্যেই সম্পন্ন। লখনউ, আমেদাবাদ, জয়পুর, গুয়াহাটি, মেঙ্গালুরু এবং তিরুবনন্তপুরমের মতো ছ’টি বিমানবন্দর গত বছরই এক ব্যবসায়ী গ্রুপের হাতে চলে গিয়েছে। যে ব্যবসায়ীকে কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলেই কংগ্রেসের লাগাতার অভিযোগ করে। এখন আবার নতুন করে আরও চারটি বিমানবন্দরের অংশীদারি বেসরকারি হাতে তুলে দেওয়ার খবর প্রকাশ্যে আসতেই সমালোচনায় সরব হয়েছে কংগ্রেস (Congress)। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি থেকে শুরু করে এভাবে সরকারি সম্পত্তি বিক্রির ঘটনায় সরব হয়েছেন রাহুল গান্ধী।

কটাক্ষের সুরে বরিবার তিনি ট্যুইট করে বলেছেন, রান্নার গ্যাস (Cooking Gas), পেট্রল, ডিজেল থেকে কর আদায় হচ্ছে। রাষ্ট্রায়ত্ত সংস্থা বন্ধু ব্যবসায়ীদের হাতে তুলে দিয়ে সাধারণের অংশীদারি ছিনিয়ে নেওয়া হচ্ছে। একইভাবে রোজগারের ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হচ্ছে। কটাক্ষের সুরে রাহুল বলেছেন, প্রধানমন্ত্রীর একটাই কায়দা, দেশ বেচে বন্ধুদের ফায়দা। দলের জাতীয় মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, কংগ্রেস আমলে পিপিপি (পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে) মডেলে বিমানবন্দরকে আধুনিক করে সাজিয়ে তোলা হয়েছিল। কিন্তু মোদি সরকার তা সবই বিক্রি করে দিচ্ছে। দেশের সম্পত্তি বেচে বন্ধু ব্যবসায়ীদের সম্পদ বাড়াচ্ছে সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Disinvestment

আরো দেখুন