দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

দেগঙ্গা আসনে ফব-আইএসএফের দ্বন্দ্ব, প্রার্থী দেবে দুই দলই

March 17, 2021 | 2 min read

দেগঙ্গা(Deganga) বিধানসভায় সংযুক্ত মোর্চার কোন দল প্রার্থী দেবে, তা নিয়ে তীব্র রাজনৈতিক টানাপোড়েন শুরু হয়েছে। এমনকী মোর্চায় থেকেও বন্ধুত্বপূর্ণ লড়াইয়ের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না রাজনৈতিক মহল। এই পরিস্থিতিতে ফরওয়ার্ড ব্লক(Forward Bloc) ও আইএসএফ(ISF) দলের স্থানীয় কর্মীদের মধ্যে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। ফরওয়ার্ড ব্লকের তরফে দলীয় প্রতীক দিয়ে দেওয়াল লিখনের কাজও শুরু করে দেওয়া হয়েছে। অন্যদিকে, আইএসএফও দেগঙ্গা আসনে প্রার্থী দেওয়ার বিষয়ে অনড় রয়েছে। সামগ্রিক পরিস্থিতিতে অস্বস্তি সংযুক্ত মোর্চায়।


স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দেগঙ্গা বিধানসভা কেন্দ্রে ১৯৭৭ সাল থেকে প্রার্থী দিচ্ছে ফরওয়ার্ড ব্লক। বামফ্রন্টের তরফে দেগঙ্গা ও বারাসত আসনটি ফরওয়ার্ড ব্লককে সব সময় ছাড়া হয়েছে। এবারও এই দু’টি আসনে লড়াই করতে হবে ভেবে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছিল ফব। কিন্তু পরে জোটে আইএসএফ আসার পর আসন ভাগাভাগির অঙ্ক জটিল হয়ে ওঠে। দেগঙ্গা আসনটি দাবি করে আইএসএফ। যদিও ফরওয়ার্ড ব্লক কোনও অঙ্কেই এই আসন হাতছাড়া করতে রাজি নয়। ফলে এই আসনে মোর্চার তরফে কোন দল লড়বে বা প্রার্থীর নাম কী, তা এখনও ঘোষণা করা হয়নি। এই পরিস্থিতিতে স্থানীয় ফরওয়ার্ড ব্লকের কর্মীদেরও ধৈর্যচ্যুতি ঘটছে। তাঁরা বিধানসভা কেন্দ্রজুড়ে দেওয়াল লিখন শুরু করেছেন। 
প্রতিটি জায়গায় প্রার্থীর নাম ফাঁকা রাখা হয়েছে। দেগঙ্গার ফরোয়ার্ড ব্লকের কর্মীরা দ্রুত দলীয় প্রার্থীর নাম ঘোষণার জন্য জেলা নেতৃত্বের উপর চাপ তৈরি করছেন। যদিও আইএসএফ কোনও পরিস্থিতিতে এই আসন ছাড়তে রাজি নয়।


এই বিষয়ে ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য শুকদেব দে বলেন, দেগঙ্গায় দল ১৯৭৭ সাল থেকে লড়াই করছে। এখান থেকে আমাদের বিধায়ক মন্ত্রী হয়েছেন। কোনও পরিস্থিতিতে এই আসন আমাদের কর্মীরা ছাড়তে রাজি নন। আমরা বাস্তব পরিস্থিতি রাজ্য নেতৃত্বকে জানিয়েছি। আগামী দিনে কর্মীদের ভাবাবেগ ও রাজ্য নেতৃত্বের সিদ্ধান্ত শোনার পর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। আইএসএফ দলের বারাসত মহকুমার সম্পাদক মহম্মদ কুতুবউদ্দিন হক পুরাকাইত বলেন, খাতায় কলমে দেগঙ্গায় আমাদের ৩৫ থেকে ৪০ হাজার কর্মী রয়েছেন। আমরা এই আসন কোনও মূল্যে ছাড়তে রাজি নই। ফরওয়ার্ড ব্লক ওই আসন ছাড়লে সকলে একজোট হয়ে লড়ব। না ছাড়লে আমরাও প্রার্থী দেব। লড়াইয়ের ময়দানে প্রমাণ হবে কার শক্তি কত বেশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#ISF, #Deganga

আরো দেখুন