রাজ্য বিভাগে ফিরে যান

সকলের জন্য স্বাস্থ্য – ইস্তাহারে অঙ্গীকার মমতার

March 17, 2021 | < 1 min read

প্রকাশিত হল তৃণমূলের ইস্তাহার। আগামী পাঁচ বছরে বাংলার উন্নয়নের জন্য ইস্তাহারে রয়েছে দিদির ‘দশ অঙ্গীকার’। আগামীদিনে রাজ্যের উন্নয়নের রোডম্যাপ বাতলে দিলেন মমতা আজ। আর এই ইস্তাহারে স্বাস্থ্য ব্যবস্থাকে আরও উন্নত করার প্রস্তাব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ(West Bengal) স্বাস্থ্য(Health) ক্ষেত্রে ₹১২,৫৬১ কোটি ব্যয় করে যা রাজ্য জিডিপি(GDP)-র ০.৮৩% এবং ভারতীয় রাজ্যগুলির মধ্যে স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দশম স্থানে রয়েছে। বর্তমান বাজেটের ব্যয় হিসাবে গড় বার্ষিক ₹৫,৫০০ কোটি রাজ্য ব্যয় করলে ২০২৬ সালের মধ্যে জিডিপি-র ১.৫% বৃদ্ধি পাবে।

পশ্চিমবঙ্গে ১৮টি সরকারি মেডিকেল কলেজ সহ সুপার স্পেশালিটি হাসপাতাল রয়েছে যার মধ্যে কলকাতায় আছে ৫টি। এছাড়াও, হাওড়া, হুগলি, পূর্বমেদিনীপুর, ঝাড়গ্রাম এবং উত্তর চব্বিশ পরগনায় আরও ৫টি কলেজ অনুমোদিত হয়েছে। সরকার বর্তমানে পাঁচটি জেলায় পাঁচটি সুপার স্পেশালিটি হাসপাতাল নির্মাণের লক্ষ্য রেখেছে যেখানে বর্তমানে এই ধরণের সুবিধাগুলির অভাব রয়েছে।

রাজ্যে বর্তমানে ১০,০০০ জনসংখ্যা প্রতি যথাক্রমে ১৫ জন চিকিৎসক এবং ১০ নার্সরয়েছেন যা জাতীয় গড় ১৩.৪ (এনসিবিআই)-এর চেয়ে বেশি। বর্তমানে নার্সিং কলেজগুলিতে ৬,৩৬২টি আসন, মেডিকেল কলেজে ২,৮৫০টি আসন রয়েছে। পশ্চিমবঙ্গে চিকিৎসক নার্স এবং প্যারামেডিকসের আসন সংখ্যা দ্বিগুণ করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #bengal e;lection2021, #TMC manifesto

আরো দেখুন