রাজ্য বিভাগে ফিরে যান

ইস্তাহারে যুবসমাজকে কাছে টানতে চাইলেন মমতা

March 17, 2021 | < 1 min read

প্রকাশিত হল তৃণমূলের ইস্তাহার(TMC Manifesto)। আগামী পাঁচ বছরে বাংলার উন্নয়নের জন্য ইস্তাহারে রয়েছে দিদির ‘দশ অঙ্গীকার'(10Ongikar)। আগামীদিনে রাজ্যের উন্নয়নের রোডম্যাপ বাতলে দিলেন মমতা(Mamata Banerjee) আজ। আর এই ইস্তাহারে যুবসমাজকে কাছে টানতে চেয়ে একাধিক ঘোষণা করলেন মমতা।

মমতা জানালেন, বাংলার যুবদের স্বাবলম্বী করতে সকল যোগ্য পড়ুয়াদের জন্য নতুন প্রকল্প আনবে সরকার। দেওয়া হবে স্টুডেন্ট ক্রেডিট
কার্ড যার মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণকারী শিক্ষার্থী ৪% ভর্তুকিযুক্ত হারে, ₹১০ লক্ষ পর্যন্ত ঋণ গ্রহণের যোগ্য হবে। মোটা অঙ্কের হিসাবে ঋণ মকুব না করে বরং একজন শিক্ষার্থী স্টুডেন্ট ক্রেডিট কার্ড মারফৎ তাদের সুবিধা অনুযায়ী অর্থ পাবে। পরবর্তী পাঁচ বছরে ১.৫ কোটিরও বেশি শিক্ষার্থী এই সুযোগ পাবে।

ইতিমধ্যেই রাজ্যে ৩০টি নতুন বিশ্ববিদ্যালয়, ৫১টি নতুন কলেজ তৈরি করা হয়েছে। এছাড়াও, ৭৮টি নতুন শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট ও ৩৬টি নতুন পলিটেকনিক কলেজ গড়ে তোলা হয়েছে। তৃণমূলের প্রতিশ্রুতি, ‘যুবশক্তি’ প্রকল্পের আওতায় প্রতি তিন বছরে ১০,০০০ শিক্ষার্থীকে বিভিন্ন সরকারি দপ্তর ইন্টার্নশিপ (প্রশিক্ষণাধীন) এবং পোস্ট ইন্টার্নশিপ (উত্তর-প্রশিক্ষণাধীন)-এর সুযোগ সুবিধা দেওয়া হবে।

যুবসমাজের কর্মসংস্থানের জন্য আগামী ১ বছরে রাজ্য-সরকার কর্তৃক বিভিন্ন সরকারি বিভাগ ও পুলিশ ব্যবস্থায় ১.১ লক্ষ পদ পূরণ করা
হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #tmc, #TMC manifesto

আরো দেখুন