দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

উজ্জ্বলার ফর্মে মোদির ছবি, নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ

March 18, 2021 | 2 min read

পেট্রল পাম্পের পর এবার উজ্জ্বলা গ্যাস যোজনার(Ujjwala Gas Yojana) ফর্মে নরেন্দ্র মোদির(Narendra Modi) ছবি ব্যবহার করে নির্বাচনী বিধিভঙ্গের গুরুতর অভিযোগ উঠল। নির্বাচনের আদর্শ আচরণ বিধি লাগু হওয়ার পরেও নরেন্দ্র মোদির ছবি সব উজ্জ্বলা গ্যাস যোজনার ফর্ম বিতরণ করছে বিজেপি। এমনকী চুপিসারে দেওয়া হচ্ছে সংযোগও। এব্যাপারে কড়া পদক্ষেপ নিচ্ছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন। শুক্রবারই জেলার সমস্ত গ্যাস ডিস্ট্রিবিউটরদের বৈঠকে ডেকেছে তারা। প্রশাসনের দাবি, কোনওমতেই নির্বাচনী বিধি ভাঙা যাবে না। বৈঠকে স্পষ্ট জানানো হবে, এধরনের কাজ হলে লাইসেন্স বাতিল করা হবে। বিষয়টি কমিশনের উচ্চস্তরের নজরে আনা হয়েছে বলেও জানা গিয়েছে। এখন দেখার পেট্রল পাম্পের মতো উজ্জ্বলা যোজনার ক্ষেত্রেও কোনও কড়া পদক্ষেপ নেয় কি না কমিশন।


পশ্চিম বর্ধমানের(West Burdwan) বিজেপি(BJP) জেলা সভাপতি লক্ষ্মণ ঘোড়ুই বিষয়টি স্বীকার করে নিয়েছেন। তিনি বলেন, আগের দফার কিছু সংযোগ দেওয়া বাকি ছিল। সেগুলির ফর্ম ফিলআপ করে সংযোগ দেওয়া হচ্ছিল। প্রশাসন যেহেতু বাধা দিয়েছে, আমরা সেই কাজ বন্ধ রেখেছি।
উজ্জ্বলা গ্যাস যোজনার নামে কেন্দ্রীয় প্রকল্পে গরিবদের বিনামূ঩ল্যে গ্যা঩সের সংযোগ দেওয়া হয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক ডিস্ট্রিবিউটর বলেন, এই প্রকল্পে সংযোগ ফি হলেও ওভেন ও গ্যাসের দাম উপভোক্তাকেই দিতে হয়। নিয়ম অনুযায়ী তাঁরা আমাদের এলাকায় এসে উজ্জ্বলা গ্যাস যোজনার ফর্ম নিয়ে তা ফিলআপ করে জমা করবে। তারপর নিয়ম মেনে নথি খতিয়ে দেখে সংযোগ দেওয়া হবে। আসন্ন অর্থবর্ষের জন্য নতুন এক কোটি সংযোগ দেওয়ার কথা রয়েছে। সেই জন্য তথ্য তুলে রাখার জন্য‌ আমাদের এখান থেকে ফর্ম জমা করা হচ্ছিল। ঩কিন্তু অনেকক্ষেত্রই এইসব নিয়ম না মেনে বিজেপির নেতা কর্মীরা নিজেদের পছন্দ মতো সংযোগ দিতে ক্যাম্প মোড়ে ফর্ম বিলি করেন। আমাদের কাছে এসে সংযোগ দিতে চাপ দেয়। 


বছরভর উজ্জ্বলা গ্যাস যোজনার মাধ্যমে নিজেদের রাজনৈতিক ফসল তোলার চেষ্টা হলেও নির্বাচনী আরচণ বিধি লাগুর পরেও এই সংযোগ দিতে তৎপরতার ঘটনায় বিতর্ক দেখা দিয়েছে। তৃণমূলের অভিযোগ, ভোটারদের প্রলুব্ধ করতে বিজেপি ভোটের আগে নানা জায়গায় ক্যাম্প করে নরেন্দ্র মোদির ছবি সহ গ্যাসের ফর্ম বিতরণ করছে। লুকিয়ে সংযোগও দিচ্ছে। কাঁকসা ও বারাবনি ব্লকে দু’টি নির্দিষ্ট অভিযোগ পেয়ে সেই কাজ বন্ধ করেছে প্রশাসন। কিন্তু তারপরেও গোপনে এই কাজ জেলাজুড়ে চলছে বলে জেলা প্রশাসনের কাছে অভিযোগ এসেছে। তাই ঩বিষয়টি নিয়ে এবার কড়া হাতেই মোকাবিলায় নামছে তারা। শুক্রবারই ঩জেলার সব গ্যাস ডিস্ট্রিবিউটরদের নিয়ে বৈঠক করে এনিয়ে সতর্ক করা হবে। তারপরেও এই কাজ হলে সেই ডিস্ট্রিবিউটরের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।
তৃণমূলের রাজ্য সম্পাদক ভি শিবদাসন দাসু বলেন, বিজেপি নানা অন্যায় করছে। তাদের ধারণা যে কমিশন তাদের লোক। আমরা আশা করি প্রশাসন ও নির্বাচন কমিশন এই বিষয়ে কড়া অবস্থান নেবে।


রাজনৈতিক মহলের মতে, নির্বাচনের সময় এটি অত্যন্ত গুরুতর অভিযোগ। এই সময় কোনওভাবেই ভোটার বা সমর্থকদের বাড়তি সুযোগ পৌঁছে দেওয়া যায় না। পেট্রল পাম্পে প্রধানমন্ত্রীর ছবি ঢাকা নিয়ে সাহসী সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। এবার উজ্জ্বলা নিয়ে কমিশন কী ভূমিকা নেয় সেটাই দেখার। এই মুহূর্তে

TwitterFacebookWhatsAppEmailShare

#mcc, #Narendra Modi, #ujjwala yojana, #Eci

আরো দেখুন