রাজ্য বিভাগে ফিরে যান

মমতার জন্য প্রার্থনা কামাখ্যার পুরোহিতের

March 21, 2021 | 2 min read

কামাখ্যার পাথুরে মাটি তখনও রোদে তেতে ওঠেনি। মন্দিরের গর্ভগৃহে আজ পুজো করার পালা পুরোহিত মানস শর্মার। পরিচিত এক পুরোহিতের মাধ্যমে আলাপ পর্ব মিটতেই ধেয়ে এল প্রশ্নটা। পাশে বসা এক প্রবীণ পুরোহিতও ততক্ষণে এগিয়ে এসেছেন, ‘দিদি কেমন আছেন? পা ভালো আছে? হুইল চেয়ার নিয়ে সভা করছেন? সাবধানে থাকতে বলবেন।’ তাঁদের বাংলা-অসমিয়া মেশানো গলায় প্রার্থনা। আর বাংলার মুখ্যমন্ত্রীর জন্য উৎকণ্ঠা স্পষ্ট। কোনও মৌখিক উত্তরেই তার নিরসন সম্ভব নয়।

কলকাতা থেকে কামাখ্যা (Kamakhya temple), দূরত্বটা এক হাজার কিলোমিটারেরও বেশি। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)—এই একটা নাম মুছে দিয়েছে সেই বিপুল ব্যবধান। বিজেপিশাসিত অসমেও যে তিনি বিপুল জনপ্রিয়, শনিবার নীলাচল পর্বতে এই শক্তিপীঠে শোনা ওই প্রশ্ন তার প্রমাণ। মানসবাবুরা বলেই যাচ্ছিলেন, ‘দিদি কয়েক বছর আগে কামাখ্যা মন্দির এসেছিলেন। একেবারে সাধারণ জীবন যাপন। কী মিষ্টি আচরণ! আমাদের প্রত্যেক পুরোহিতের সঙ্গে সুন্দর আচরণ করেছেন, সম্মান দিয়েছেন। আমরা চাই, দিদি ভালো থাকুন, সুস্থ থাকুন। আপনারা কলকাতার লোক, দিদিকে বলবেন সাবধানে থাকতে।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের আরোগ্য কামনায় পুজোও করলেন মানসবাবু। কামাখ্যাধামে প্রায় তিনশো পুরোহিত রয়েছেন। তাঁদের মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে পুজোর পালা পড়ে। বাকি পাণ্ডা মিলিয়ে সংখ্যাটা ৭০০।

অসমে বিধানসভা কেন্দ্রকে সমষ্টি বলা হয়। কামাখ্যা মন্দির জলুকবারি সমষ্টির অন্তর্গত। এই কেন্দ্রের বিধায়ক হিমন্ত বিশ্বশর্মা অসমের রাজনীতিতে ‘গেম চেঞ্জার’ বলে পরিচিত। ২০০১ সাল থেকে এই আসনে জিতে আসছেন তিনি। ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের আগে তিনি কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন। সেবছরই বিজেপি অসমে ক্ষমতায় আসার পর হিমন্ত হন রাজ্যের অর্থমন্ত্রী। গোটা রাজ্যে শিল্প স্থাপন বা বেকারত্ব দূরীকরণে বিজেপি সরকার তেমন কিছু করেনি—এই অভিযোগ কান পাতলেই শোনা যায় অসমে। যদিও কামাখ্যাকে ঝকঝকে তকতকে রাখার ব্যাপারে সরকারের চেষ্টা সাধারণ চোখে ধরা পড়ে। স্বচ্ছ ভারত মিশনের অধীনে ২৫ কোটি টাকা ব্যয়ে সাজিয়ে তোলা হয়েছে মন্দির চত্বর। ভিড় এড়ানোর জন্য নতুন রাস্তা, মাল্টিলেভেল কার পার্কিং, আলো বসেছে।

মন্দির পরিচালনার দায়িত্বে থাকা কামাখ্যা দেবালয় ট্রাস্টের দাবি, কংগ্রেস আমলের থেকে এই জমানায় মন্দিরের দিকে বেশি নজর দেওয়া হয়েছে। এর জন্য হিমন্ত বিশ্বশর্মাকেই কৃতিত্ব দিচ্ছেন পুরোহিতরা। করোনা-লকডাউনের সময় তিনি যেভাবে পুরোহিতদের পাশে দাঁড়িয়েছেন, তার তুলনা করতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের নামই টেনে আনলেন প্রবীণদের অনেকে। মন্দির চত্বরেও ছবি, কাট আউট এবং নির্বাচনী ক্যাম্প অফিসে রয়েছে তাঁর সরব উপস্থিতি। তৃণমূল অসমে ১৫টি আসনে প্রার্থী দিয়েছে। তাই মমতাকে নিয়ে চর্চা অন্যত্রও। কামাখ্যা-গুয়াহাটিতে ভোট ৬ এপ্রিল। মাত্র তিন দফায় নির্বাচন। বাংলায় আট দফা। দেবালয় ট্রাস্টের এক কর্মী অবাক গলায় করেই ফেললেন প্রশ্নটা, ‘বাংলায় এতদিন ধরে ভোট কেন বলতে পারেন?’ প্রশ্নটা তো গোটা বাংলার!

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Kamakhya temple

আরো দেখুন