রাজ্য বিভাগে ফিরে যান

নিষেধাজ্ঞা সত্ত্বেও গ্রামে দেওয়াল লিখে আদিবাসীদের কোপে বিজেপি

March 21, 2021 | 2 min read

আদিবাসী আবেগ ও সংস্কৃতিকে উপেক্ষা করে তাঁদের অনুমতির তোয়াক্কা না করে গ্রামের বিভিন্ন জায়গায় দেওয়াল লিখন করল বিজেপি। এমনটাই অভিযোগ ঘোরাফেরা করছে শান্তিনিকেতন থানার বনেরপুকুরডাঙ্গা আদিবাসী গ্রামে। গ্রামবাসীদের অভিযোগ, তাঁদের অনুপস্থিতির সুযোগ নিয়ে চুপি চুপি এসে বিজেপির (BJP) সর্মথকরা দেওয়াল লিখন করে গিয়েছেন। এই ঘটনায় যারপরনাই ক্ষুব্ধ তাঁরা। তাঁরা বিজেপিকে আর্জি জানিয়েছেন দেওয়াল লিখন মুছে দেওয়ার জন্য।

গ্রামের ঢোকার মুখেই রীতিমতো পোস্টার দিয়ে বিধানসভা নির্বাচনের (Bengal Election 2021) আগে রাজনৈতিক দলগুলিকে দেওয়াল লিখতে নিষেধ করা হয়েছে। তা সত্বেও যেভাবে বিজেপি দেওয়াল লিখেছে তাতে আদিবাসী সংস্কৃতি আঘাতপ্রাপ্ত হয়েছে বলে অভিযোগ করেছেন ওই গ্রামের আদিবাসীদের সর্দার কালো হেমব্রম সহ গ্রামবাসী রবি কিস্কু, রায়মনি মাড্ডি, গাবা কিস্কু, রাম সোরেনরা। তাঁরা বলেন, গ্রামে এসে রাজনৈতিক দল মুখে মুখে প্রচার করতেই পারেন। কিন্তু দেওয়াল লিখে তাঁদের সংস্কৃতিকে নষ্ট করা যাবে না।

উল্লেখ্য, আসন্ন বিধানসভা নির্বাচনে ‘নির্বাচনী প্রচারে কোনো দেওয়াল লিখন নয়। দেওয়ালে বেঁচে থাকুক আদিবাসী সংস্কৃতি!’ এমন আর্জি সম্বলিত বিজ্ঞাপন দেওগা হয়েছে ওই গ্রামের পাশেই মুখ্যমন্ত্রীর নির্দেশে তৈরি হওয়া আদর্শ গ্রাম বল্লভপুরডাঙ্গা ও সরকারডাঙ্গায়। তাঁদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সব রাজনৈতিক দলের পাশাপাশি বিজেপিও। তাঁদের মতো বনেরপুকুর ডাঙ্গার আদিবাসীরাও একইভাবে নিষেধাজ্ঞার কথা গ্রামে ঢোকার মুখে লিখলেও সে কথা অমান্য করায় ক্ষুব্ধ আদিবাসী সমাজ।

এ বিষয়ে বিজেপি নেতা দিলীপ ঘোষ (Dilip Ghosh) বলেন, অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। যাঁরা করেছেন খুব অন্যায় করেছেন। দলীয় কর্মীরা অনিচ্ছাকৃতভাবে করেছে কি না জানা নেই, তবে বিজেপিকে দুর্নাম করার জন্য তৃণমূলও এই কাজ করতে পারে।

পাল্টা তৃণমূলের নেতা ও রূপপুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান রনেন্দ্রনাথ সরকার বলেন, এটা অত্যন্ত গর্হিত কাজ। ‌ বিজেপি বাঙালি ও আদিবাসীদের সংস্কৃতিকে মূল্য দিতে জানে না। তাই এই কাজ করে অত্যন্ত অন্যায় করেছেন, আমরা এর প্রতিবাদ জানাই।

TwitterFacebookWhatsAppEmailShare

#dilip ghosh, #tribals and poor people, #bjp

আরো দেখুন