দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বিনাপয়সায় চাল দেবে দিদি, ফোটাব ৯০০ টাকার গ্যাসে? মোদীকে আক্রমণ মমতার

March 26, 2021 | 3 min read

আগামীকাল বাংলায় প্রথম দফার নির্বাচন। প্রথম দফার নির্বাচনী প্রচার শেষ। দ্বিতীয় দফার প্রচারের বাকি আর পাঁচ দিন। এরই মধ্যে জেলায় জেলায় প্রচারের ঝড় তুলেছেন মমতা। ভাঙা পায়ে কলকাতায় পদযাত্রা দিয়ে শুরু। এরপর ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনায় তাঁর জনসভায় দেখা যায় জনপ্লাবন। 

আজ পশ্চিম মেদিনীপুর জেলায় মমতার জনসভা। দাসপুর, চন্দ্রকোনা এবং ডেবরা বিধানসভায়। একটা বার্তা নিয়েই মানুষের দরবারে পৌঁছে যাচ্ছেন মমতা – ভাঙা পায়েই খেলা হবে।

লাইভ আপডেট

৩:০৫: খেলা হবে। বিজেপি খালি হবে। খেলা, খেলা, খেলা, খেলা চাই।

৩:০৩: খেলা হবে। এবারে মা বোনেদের খেলতে হবে, হাতা খুন্তি ঝাঁটা নিয়ে। কিছু অন্যায় করলেই থাপ্পড়।

৩:০২: মাথায় ওদের স্ক্রু ঢিলে আছে। তাই এত ধমকায় চমকায়। বলে কিনা ধামাকা করবে। ছাই করবে। হাতা খুন্তি ঝাড়ু যা আছে, তাড়া করবে। ওরা রেলস্টেশনের গায়ে গায়ে লোক জড়ো করবে। সাবধান! কাল কন্টাইতে ৩০ জন ধরা পড়েছে।

৩:০১: বাংলাদেশের একজন অভিনেতা একবার তৃণমূলের মিছিল এসেছিল বলে ভিসা ক্যানসেল। মোদীবাবুতো ট্রাম্পকে সমর্থন করেছিলেন। তাহলে আপনার ভিসা কেন ক্যানসেল হবে না? ওরা হলো দাঙ্গার সিন্ডিকেট। শিল্পের বদলে দাড়ি বাড়ছে। কোন দিন দেশটাকে বেচে নিজের নামে করে দেবে।

৩:৫৮: সারাদেশ থেকে লোক জোগাড় করে নিয়ে এসেছে, বাংলা জয় করতে হবে। বাংলা বলতেও পারে না ঠিক করে। বলে কিনা ‘সুনার বাংলা’। রবীন্দ্রনাথের জন্মস্থান জানেনা। বিরসা মুন্ডার ভুল মূর্তিতে মালা দিয়েছে। বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে। সবাইকে বাদ দিয়ে দেবে এনআরসি-এনপিআর করে। আমি করতে দিইনি।

৩:৫৭: মোদীবাবু বড় বড় ভাষণ দিয়ে বেড়াচ্ছেন। বিনা পয়সায় চাল দেবে দিদি, ফোটাবো কি ৯০০ টাকার গ্যাসে? নির্বাচনের সময় টাকা দিয়ে ভোট কিনতে এলে জিজ্ঞাসা করবেন, ১৫ লক্ষ টাকা কোথায় গেল? ওটা আপনার টাকা, সব বিক্রি করে দিয়ে টাকা দিয়ে ভোট কিনবে!

৩:৫৩: বাইরের গুন্ডা নিয়ে এসে ধমকানি চমকানি? গতকাল নন্দীগ্রামে বোমাসহ ধরা পড়েছে বহিরাগত গুন্ডারা।

৩:৫২: ৩১ টাকার চাল আমরা বিনা পয়সায় মানুষকে দিই। এখন বাংলায় তিনগুণ হয়েগেছে কৃষকদের আয়। বিজেপি বলছে ডবল করবে। আমরা ইতিমধ্যেই তিনগুণ করে বসে আছি। খেলতে হবে, ভালো করে খেলো। খেলা হবে। এমন গোল দেব, বোল্ড আউট করে দেব। এক পা-তে এমন খেলব না, দুনিয়াটাকে ঘুরিয়ে দেব।

৩:৫০: কৃষিজীবী ভাইয়েরা যারা কৃষকবন্ধু পাননি, দুয়ারে সরকার হলে দরখাস্ত করে দেবেন। আমি প্রক্রিয়া সরল করে দিয়েছি। পর্চা-টর্চা এখন আর চাইবে না। আপনি কিষান ক্রেডিট কার্ড ছাড়াও, কৃষি শস্য বীমা আমরা পুরো টাকা দিই, সেই সুযোগ আপনি পাবেন। কৃষি জমিতে খাজনা তুলে দিয়েছি। বছরে একরপ্রতি ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করে দেয়া হবে।

২:৪৯: বছরে আরো পাঁচ লক্ষ ছেলেমেয়েদের কর্মসংস্থান হবে। এখানে চারটে মাল্টি সুপারস্পেস্যালিটি হসপিটাল হয়েছে। স্কুল হয়েছে, কলেজ হয়েছে, রাস্তা হয়েছে, সেতু হয়েছে।

২:৪৮: আমরাতো হস্তশিল্প খুব ভালোবাসি। তাঁতের শাড়ি, মাটির পুতুল, হাতে গড়া সামগ্রী।

২:৪৭: আগামী দিনে আমরা নতুন কর্মসূচি শুরু করব যার নাম মাতৃ বন্দনা। আরো দশ লক্ষ মহিলাকে স্বনির্ভর গোষ্ঠী বানাতে লোন দেওয়া হবে। যাতে তারা ব্যবসা করতে পারে, নিজের পায়ে দাঁড়াতে পারে।

২:৪৫: আগামীদিনে আমরা দুয়ারে দুয়ারে বিনা পয়সায় রেশন পৌঁছে দেব। খাদ্য ফ্রি। স্বাস্থ্য ফ্রি। শিক্ষা ফ্রি। জন্মালে সবুজশ্রী গাছের চারা। মৃত্যুর পর বৈতরণী। কি নেই বলুনতো?

২:৪২: আমরা আদিবাসী ভাই-বোনেদের WBCS হওয়ার জন্য ট্রেনিং দিই। অলচিকি মাধ্যমের স্কুল কলেজ হয়েছে। আমরা অনেক ভাষাকে স্বীকৃতি দিয়েছি। তপশিলি, আদিবাসীদের জন্য আলাদা কাউন্সিল তৈরি হয়েছে, যা ভারতে কোথাও নেই। আমরা সব সম্প্রদায়ের জন্য কাজ করি। কেউ আমাদের কাছে আলাদা নয়।

২:৪০: আমাদের সরকার মানবিকতার সরকার। মা মাটি মানুষের সরকার। ১০ বছর আগে আমি ক্ষমতায় এসেছিলাম। ২০১১ পর্যন্ত রাস্তা তৈরি হয়েছিল মাত্র ২৫ হাজার কিমি। আমাদের আমলে হয়েছে ৯৫ হাজার কিমি। আগামী দিনে আরও ৪৫ হাজার কিমি রাস্তা হবে। গ্রামীণ রাস্তাগুলো সব হাইওয়ের সাথে যুক্ত হবে।

২:৩৮: আমাদের শিক্ষকরা এত ভালো শিক্ষাদান করেন, যে আমাদের ছাত্র-ছাত্রীরা যখন বিদেশে যায়, তাদের কোন‌ও অসুবিধা হয় না।

২:৩৭: যদি কারো রক্তের প্রয়োজন হয়, তখন কি কেউ দেখেন রক্তটা কার? কোন জাতের, কোন ধর্মের? রামকৃষ্ণ পরমহংসদেব বলতেন, টাকা মাটি, মাটি টাকা। তিনি বলতেন, মা একটাই, ডাক আলাদা। সবার নিজস্বতা আছে, কিন্তু আমরা সবাই মানুষ।

২:৩৫: সিপিএমের আমলে আপনারা জানেন আমায় অনেক আঘাত করা হয়েছে। আমায় মাথায় আঘাত করেছে, কোমরে আঘাত করেছে, হাতে মেরেছে। গার্ডেনরিচ অঞ্চলে আমার ওপর গুলি নিয়ে আক্রমণ করেছে। গাড়ির বোনেটে উঠে মেরেছে।

২:৩৪: আমার এত মা-বোনেরা আছে। না হলে একটা পা কাজ করবে না। অন্তত আমার মা বোনেদের দুটো পা তো আছে। তাদের পাই আমার পা। কাল আবার ডাক্তাররা দেখবেন কাটা জায়গাটা তারপর দেখা যাবে।

২:৩২: আপনারা জানেন আমার পায়ে আঘাত লেগেছে। আমাকে ডাক্তাররা বলেছিলেন অন্তত ১৫ দিন বিছানায় শুয়ে থাকতে হবে। আমি একটু ডিয়ারিং। আমি তাদের বললাম আমি খুব বেশি হলে ৪৮ ঘন্টা রেস্টে থাকব। তার বেশি নয়। ডাক্তাররা আমায় ছুটি দিতে চাননি। কিন্তু নির্বাচনের সময় আমি প্রচারে না গেলে কি করে চলবে। আমরাতো বাইরে থেকে বহিরাগত নিয়ে আসতে পারবো না। এখানেই জন্ম, এখানেই মৃত্যু হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Bannerjee, #Trinamool Congress, #Debra

আরো দেখুন