দেশ বিভাগে ফিরে যান

বিজেপির প্রভাবে বুথ এজেন্টের নিয়মে বদল, মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি তৃণমূলের

March 28, 2021 | < 1 min read

কিছুদিন আগেই বুথ এজেন্ট সম্পর্কিত নিয়মটি বদলেছে নির্বাচন কমিশন(Election commission of India)। ২০০৯ সালে কমিশন নিয়ম করেছিল যে বুথে এজেন্টকে সেই বুথের বা পার্শ্ববর্তী বুথের ভোটার হতে হবে। এতদিন সেই নিয়মই চলে আসছিল। কিন্তু ভোটের কিছুদিন আগেই বিজেপির আবেদনের ভিত্তিতে নিয়ম বদল করে নির্বাচন কমিশন। নতুন নিয়মে বুথ এজেন্ট রাজ্যের যে কোনও প্রান্তের ভোটার হতে পারেন।

তৃণমূল (TMC) এই বিষয়ে প্রথম থেকেই দুটি অভিযোগ করে আসছে। প্রথম, বিজেপি নির্বাচন কমিশনকে প্রভাবিত করছে এবং দ্বিতীয় বিজেপির সব বুথে পোলিং এজেন্ট দেওয়ার মতো লোক নেই। এমনকি চিঠিতে সরাসরি নির্বাচন কমিশনকে পক্ষপাত দুষ্টও বলতে দেখা গেছে তৃণমূলকে।

গতকালই মুকুল রায়(Mukul Roy) এবং শিশির বাজোরিয়ার(Shishir Bajoria) একটি অডিও টেপ ফাঁস হয়েছে। সেই টেপে স্পষ্ট শোনা যাচ্ছে, মুকুল রায় শিশির বাজোরিয়াকে নির্দেশ দিচ্ছেন বুথ এজেন্ট সংক্রান্ত বিষয়ে নির্বাচন কমিশনকে জানাতে। পাশাপাশি, ওই রেকর্ডিংয়ে মুকুলকে একথা স্বীকার করতেও শোনা যায় যে সব বুথে দেওয়ার মতো যথেষ্ট লোক তাদের হাতে নেই।

এবার এই বিষয়টি নিয়ে তৃণমূল চিঠি দিচ্ছে মুখ্য নির্বাচনী আধিকারিককে। নির্বাচন কমিশনের ভাবমূর্তি উদ্ধার এবং অবাধ নির্বাচন করতে গেলে অবিলম্বে এই নিয়ম বদলাতে হবে। ডাকতে হবে সর্বদল বৈঠক। এমনটাই দাবি তৃণমূলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Eci, #Chief Election Officer

আরো দেখুন