দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

নন্দীগ্রাম জমি আন্দোলনের সময় গদ্দারদের পাশে পাইনি, চণ্ডীপুরে বললেন মমতা

March 28, 2021 | 3 min read

পয়লা এপ্রিল নন্দীগ্রামে নির্বাচন, সেখানে প্রার্থী মমতা। ইতিমধ্যেই জেলায় জেলায় প্রচারের ঝড় তুলেছেন মমতা। ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়া, দক্ষিণ ২৪ পরগনায় তাঁর জনসভায় দেখা যায় জনপ্লাবন।

আজ নন্দীগ্রাম বিধানসভায় মমতার ঠাসা কর্মসূচি। একটা বার্তা নিয়েই মানুষের দরবারে পৌঁছে যাচ্ছেন মমতা – ভাঙা পায়েই খেলা হবে।

লাইভ আপডেট

৩:৪৫: আমি কেন্দ্রীয় বাহিনীকে আবেদন করব, কারো কথা শুনে মা বোনেদের গায়ে হাত তুলবেন না। আপনারা কেন গ্রামে গ্রামে গিয়ে বলছেন বিজেপিকে ভোট দিতে। আপনারা উত্তরপ্রদেশ থেকে এসেছেন, এটা বাংলা। এখানে যোগীর ভোট হয় না। এখানে মোদি-শা’র ভোট হয় না।

৩:৪৩: মোদী বলেছিল সবাইকে ১৫ লক্ষ টাকা দেবে, দিয়েছে? গ্যাসের দাম ৯৫০ টাকা! চাল দিচ্ছি বিনা পয়সায়, গ্যাসের দাম আকাশছোঁয়া! বুঝুন, আমাদের দাবি, বিজেপিকে বিনা পয়সায় গ্যাস দিতে হবে। উজ্জ্বলা হাওয়া! সব টাকা খেয়ে নিয়েছে। সিপিএমের হার্মাদ রাজারা নন্দীগ্রাম সিঙ্গুর করেছিল আজ তারাই বিজেপির বড় ওস্তাদ। আর গদ্দার মীরজাফর তো আছেই।

৩:৩৭: খেলা হবে। ভোট-টা কিন্তু দিতে হবে মা-বোনেরা। মানবিকতাকে জোড়াই আমাদের কাজ। তাই-চাই একটা ভোট। মা-বোনেরা বেঁধে জোট, জোড়া ফুলের সব ভোট। ভোট দিতে অবশ্যই মাক্স পড়ে যাবেন, নয়তো ওরা ফেরত পাঠিয়ে দেবে।

৩:৩৬: উত্তরপ্রদেশে মহিলারা নির্যাতিতা, ভয়ে বাড়ি থেকে বের হতে পারে না। দলিতদের উপর অত্যাচার হয়। বাংলায় সব ধর্ম, বর্ণ, সম্প্রদায়ের মানুষ সম্প্রীতিতে থাকেন।

৩: ৩৫: হায়দ্রাবাদ থেকে একটা দল এসে সংখ্যালঘুদের ভোট ভাগ করছে। দিল্লি, ইউপি, গুজরাটের দাঙ্গার সময় কোথায় ছিল। এখানে সংখ্যালঘুদের নিরাপত্তা আমরা দিয়েছি। বাংলা সম্প্রীতিতে বিশ্বাস করে। বহিরাগতদের সমর্থন করবেন না।

৩:৩২: আমরা ক্ষুদ্র শিল্পে দেড় কোটি চাকরি দিয়েছি। সারা ভারতে বেকারত্ব বেড়েছে। বাংলায় ৪০% কমেছে। পরিযায়ী শ্রমিকদের বলবো এসে ভোট দিয়ে যেতে, নয়তো কোন দিন NRC-NPR করে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দেবে।

৩:৩১: এজেন্ট যারা হবে, মনে রাখবেন -৩০টা করে ভোট দেখে নেবেন। তারপর দু’বার অন অফ করে তারপর ভোট চালু করবেন। EVM খারাপ হলে চলে যাবেন না। ওরা এটাই চায়। নতুন মেশিন এলে ভোট দিয়ে তারপর যাবেন। VVPAT মিলিয়ে নেবেন। কাউন্টিং এর দিন কেউ অন্য কারো খাবার খাবেন না। ভোট বাক্স পাহারা দিতে হবে।

৩:৩০: আমার দোষ আমি বুঝতে পারিনি। দুধ কলা দিয়ে কালসাপ পুষেছিলাম। আমি আজ জানলাম এরা কত ডেঞ্জারাস। বাইরে গুন্ডা নিয়ে আসে।

৩:২৯: পরশুদিন কন্টাই তে টাকা ছড়াচ্ছিল, হাতেনাতে ধরেছে। ওদের অ্যারেস্ট করা উচিত ছিল। ওটা কার টাকা! এত পেট্রোল পাম্প, ট্রলার লঞ্চ কি করে এলো? এতকো-অপারেটিভ ব্যাংকের টাকা কি করে এলো?

৩:২৮: একটা মা বোনেদের গায়ে হাত পরলে হাতা খুন্তি নিয়ে তেড়ে যাবেন। কাউকে ভোট দিতে না দিলে বিক্ষোভ করবেন। আমি জানি মা বোনে দের সাহস আছে। এজেন্ট যদি পালিয়ে যাও, আমি কিন্তু সবটা জানি। আমার কাছে গ্রাউন্ডের খবর আছে। আমার জানা আছে কোন এজেন্ট টাকা নিচ্ছে।

৩:২৭: যদি না হয়, তাহলে কাল কেন্দ্রীয় পুলিশ দিয়ে মারলেন কেন? কন্টাই থেকে পশু ৩০ জন বহিরাগত ধরা পড়েছে। বন্দুক নিয়ে। তুমি মহিলাদের টার্গেট করে ভোট দিতে দাওনি। সোহম এই বাংলার ছেলে, বহিরাগত নয়। মমতা ব্যানার্জি এই বাংলার মেয়ে, বহিরাগত নয়। কে অধিকার দিয়েছে কেন্দ্রীয় পুলিশকে মহিলাদের মারতে? এত সাহস কি করে? আমিও কিন্তু জানি কার নির্দেশে মেরেছে।

৩:২৫: ওদের এক নেতা বলছে ৩০ এর মধ্যে ২৬ পাবে। আমি বলছি ২৬ বললেন কেন? বাকি চারটে বাকি রাখলেন কেন? আমি কোন নম্বর বলব না। মানুষ আমাদের সাথে আছে। লোকসভায় যে জায়গায় আমরা পিছিয়ে ছিলাম, মানুষ আমাদের সাথে আছেন।

৩:২৩: একটা মানুষের লজ্জা থাকা উচিত। গতকাল ৩০ আসনে ভোট হয়েছে। মানুষ ভোট দিয়েছেন, মানুষ বুঝবেন। ৮৫ শতাংশ ভোট হয়েছে। মা-বোনেরা ছাত্র-যুব শ্রমিক-কৃষক আমাদের সাথে আছেন।

৩:২২: তৃণমূলকে ভোট দেওয়া মানে, প্রার্থীকে ভুলে যান। প্রার্থী মমতাদি। তৃণমূল না জিতলে সব প্রকল্প বন্ধ হয়ে যাবে। বিজেপি শুধু লুঠপাট করে খাবে।

৩:২০: সবাইকে দোলের শুভেচ্ছা জানাই। আপনাদের আজ বিরক্ত করছি। আমাদের কিছু করার নেই। দোলের মধ্যে নির্বাচন। আমাদের কর্মসূচি করতেই হবে। আমি নন্দীগ্রামে ভোট অব্দি।

৩:১৯: ১,৪৮৮ কোটি টাকার জল প্রকল্প আমরা করছি যাতে ৭০ হাজারের বেশি গ্রামীণ পরিবারের কাছে জল পৌঁছে যাবে এই চন্ডিপুরে। মেদিনীপুর জেলা থেকে বিশ্ববিদ্যালয় হচ্ছে।

৩:১৮: এটা ধর্মপ্রাণ মানুষের, সম্প্রীতির আবহে, মিলেমিশে একসাথে থাকার আশ্রয়। চন্ডিপুর দীঘা-তমলুক রেল লাইন নিয়ে যে সমস্যা হয়েছিল সেটা আমি সমাধান করে দিয়েছিলাম। আজ এই লাইন নাহলে এত মানুষ দীঘা যেত কি করে? চন্ডিপুরের মানুষের কাছে আমার দেনার শেষ নেই। এখানে অনেক উন্নয়ন হয়েছে।

৩:১৭: অমিয় ভট্টাচার্যকে দিয়ে আমি অন্য কাজ করাবো। দায়িত্ব দেব। সোহম ফিল্মস্টার কিন্তু আসে যায় চলে যায় না। ও খুব কাজের ছেলে, সারা বছর মানুষের পাশে থাক।

৩:১৬: আমি আজ নন্দীগ্রামে যাব। চন্ডিপুর দিয়েই সেখানে যেতে হয়। নন্দীগ্রাম জমি আন্দোলনের সময় এই চন্ডিপুরে আমায় ঘন্টার পর ঘন্টা আটকে রেখে দিয়েছিল আমাকে যেতে দেবে না বলে। যারা আজ বড় কথা বলে, তাদের আমি পাশে পাই নি। আমায় পেট্রোল বোমা দিয়ে মেরে ফেলার ষড়যন্ত্র ছিল। কিন্তু আমি সরে যাইনি। যারা মীরজাফর আজ বড় বড় কথা বলে, তাদের সেদিন দেখতে পাওয়া যায়নি।

৩:১৫: অদিতি মুন্সি খুব মিষ্টি মেয়ে, খুব ভালো কীর্তন গায়। ওকে আমি অন্য এক কেন্দ্রে প্রার্থী করেছি। ওকে আমি নিয়ে এলাম আজ, নন্দীগ্রামে দোল উৎসব আছে। সেখানে ও গান গাইবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Trinamool Congress, #Chandipur

আরো দেখুন