দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বাংলার সংস্কৃতি কেড়ে নিয়ে যেতে দেওয়া হবে না, আমদাবাদে হুঙ্কার মমতার

March 29, 2021 | 3 min read

দ্বিতীয় দফার ভোট প্রচার শেষ লগ্নে। পয়লা এপ্রিল ভোট ৩০টি কেন্দ্রে। তার মধ্যে অন্যতম নন্দীগ্রাম। সংগ্রামের এই মাটিতে এবার প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ আর কাল কর্মসূচিতে ঠাসা মমতার নন্দীগ্রামের প্রচার।

লাইভ আপডেট

৫:৪৬: এরা দাঙ্গা লাগানোর চেষ্টা করছে। চোখ খোলা রাখবে, কোনদিন এখানে দাঙ্গা হয়নি, দাঙ্গা করতে দেবেন না।

৫:৪৪: আমি সব খবর রাখি। তুমি ভয় দেখাবে কেন? এই যুদ্ধে ইঞ্চিতে ইঞ্চিতে দেখে নেব। আমরা ঠিক লড়াই করে মানুষের অধিকার বাঁচাবো।

৫:৪২: নন্দীগ্রাম থেকে হলদিয়া ব্রিজ করে দেব, অনেক সুবিধা হবে এখানকার ছেলে-মেয়েদের। সরকারের ৭০ ভাগ খেয়েছ, এখন সেই সব টাকা রক্ষার জন্য অমিত শাহকে চাই?

৫:৪০: ও যদি এত বড় নেতা হয় নন্দীগ্রাম রাস্তার কি অবস্থা? কী উন্নয়ন করেছে? আমি স্কুল হস্পিতালস অফ করে দেবো আর তুমি ঘুষ নেবে?

৫:৩৯: ওর সঙ্গেই সিপিএমের যোগ ছিল, লক্ষ্মণ শেঠের সঙ্গে এত ভাব কিসের? সোনাচূড়ার দায়িত্ব দিয়েছে অত্যাচারী সিপিএমের হার্মাদকে।

৫:৩৭: নোটবন্দি করে লোক মেরেছে, লকডাউন করে লোক মেরেছে। একটা পয়সা দিয়ে সাহায্য করেনি। আমি ৩০০ ট্রেন ভাড়া করে সবাইকে ফিরিয়ে এনেছি।

৫:৩৫: এই গদ্দার টা কোথা থেকে পেল এত বাড়ি? এত পেট্রোল পাম্প? চুরি করেছিস হাজার হাজার কোটি টাকা এখন ভোট কেনার জন্য এক কোটি টাকা দিচ্ছে? কোথায় গেল ১৫ লক্ষ টাকার ব্যাংক অ্যাকাউন্ট? ভোটের সময় বাংলাদেশ যাচ্ছে আর আমাকে বলছে আমি অনুপ্রবেশকারী ঢোকাই?

৫:৩৩: ভারতবর্ষটাকে শেষ করে দিয়ে বলছে সুনার বাংলা করব। সব বিক্রি করে দিয়েছে, এরপর ব্যাংকে গিয়ে জমানো টাকা পাওয়া যাবে না। আমি যদি বিনা পয়সায় চাল দিতে পারি, তাহলে বিনা পয়সায় গ্যাস দিতে হবে।

৫:৩১: কার‌ও ক্ষমতা নেই বাংলাকে হাতছাড়া করার, বাংলা বাঙালিরই থাকবে। বাংলার সংস্কৃতিকে কেড়ে নিতে দেওয়া হবে না। এতো যদি বাংলাকে ভালবাসো, দুবার করে রাজ্যের নাম বদল করতে পাঠালাম, পশ্চিমবাংলা থেকে বাংলা করতে, করে দাওনি।

৫:২৯: বলেছিল না ২০১৪ সাল থেকে ওর অমিত শাহের সঙ্গে ভাব আছে? এত বছর বেইমানি করেছে। এখন অত্যাচার করছে। এর জবাব হাতা খুন্তি ঝাঁটা নিয়ে মায়েরাই দেবে।

৫:২৮: আন্দোলনের সময় যখন আমার ওপর আক্রমণ হচ্ছে, তখন ওর বাপ-বেটা ঘরে লুকিয়ে ছিল, তখন মঞ্চে উঠলো না বাবু, ভাষণ দিতে, কারণ আমি বসে আছি বলে। ঈদের আমি মদত দিয়েছি, সেটা আমার দোষ, বাবা যখন মন্ত্রীত্বের শপথ নিচ্ছে, ছেলে যায়নি।

৫:২৬: তুমি নন্দীগ্রামের লোককে বিশ্বাস করো না তাই বাইরের গুন্ডাকে নিয়ে আসছো। মা-বোনেরা ভোট দেবার সময় মাক্স পড়ে যাবেন, না হলে ভোট দিতে দেবে না।

৫:২৪: ও বহিরাগতদের গুন্ডাদের রেখে দিয়েছে বাড়িতে বাড়িতে আর আমাকে বলছে বহিরাগত। ওর ভাগ্য ভালো আমি নন্দীগ্রামে দাঁড়িয়েছি। এরপরে প্রশ্ন করছে আমি কেন নন্দীগ্রামে দাঁড়িয়েছি? আমি নন্দীগ্রামের মা-বোনেদের সম্মান জানানোর জন্য দাঁড়িয়েছি।

৫:২২: ওর নামে কেস নেই কেন? ওর সঙ্গে কথা বলেই তো সিপিএম ঢুকেছিল। আমাকে ধমকে চমকে কোন লাভ নেই। আমি জানি মানুষের ভিটেমাটি কিভাবে রক্ষা করতে হয়, আমি আইনের শাসক। গুন্ডামি মস্তানি কন্টাই থেকে দেখাও। আমি যখন নন্দীগ্রামে দাঁড়ালাম, ও তার আগেই বিধায়ক হিসাবে পদত্যাগ করেছিলো।

৫:২১: ধর্ম হচ্ছে যার যার আপনার, উৎসব সবার। খুব খারাপ লাগে যখন আমার একজন প্রিয় নেতা যাকে দুধ কলা দিয়ে পুষে ছিলাম, সে কালকেউটে হয়ে গেল। সে এখন হিন্দু-মুসলমান করে বেড়াচ্ছে। ভয় দেখাচ্ছে, চুরি করা টাকায় গুন্ডা পোষে। আজ অমিত শাহ করে বেড়াচ্ছে, ওর কোমরটা সবার আগে ভাঙবে।

৫:২০: খিদিরপুরে অনেকজন মারা গেছিলো ভেজাল তেল খেয়ে, আমি গিয়েছিলাম সেখানে।

৫:১৯: হলদি নদীতে ১০ জনের মৃতদেহ ভাসিয়ে দেওয়া হয়, কতজন এখনও নিখোঁজ। এসব ভেবেই আমি আর হলদিয়ার গেস্ট হাউসে যেতে পারি না।

৫:১৮: সিঙ্গুর নিয়ে আমি যখন অনশনে বসে আছি, তখন নন্দীগ্রামের আন্দোলন শুরু, ১৪ ই মার্চ তারপর অপারেশন সূর্যোদয়।

৫:১৭: আপনাদের মনে সাহস আছে? আসতে আসতে মা বোনেদের সঙ্গে কথা বললাম, আমি মনে করি,আমদাবাদে আপনারা সবাই শক্তিশালী। কেউ ছুঁচ ফোটাতে পারবে না।

৫:১৬: নন্দীগ্রামের একটা বিশেষত্ব হচ্ছে, এখানে মন্দির মসজিদ সব আছে। সম্প্রীতির একটা পৃথিবীর পীঠস্থান।

৫:১৫: আমি যখন ছোটবেলায় ছাত্র রাজনীতি করতাম। কংগ্রেস ছেড়ে তৃণমূলে তৈরি করলে সিপিএমকে হারানো যেত না। ছাত্রদের মধ্যে একটা সংগ্রামী ভাবনা থাকে, একটা চেতনা থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Trinamool Congress, #Amdabad, #Mamata Banerjee

আরো দেখুন