দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

দাঁড়াবো এখানে, জিতবো এখানে, লড়বো এখানে, সরকার গড়বো এখানে- নন্দীগ্রামে মমতা

March 29, 2021 | 3 min read

দ্বিতীয় দফার ভোট প্রচার শেষ লগ্নে। পয়লা এপ্রিল ভোট ৩০টি কেন্দ্রে। তার মধ্যে অন্যতম নন্দীগ্রাম। সংগ্রামের এই মাটিতে এবার প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ আর কাল কর্মসূচিতে ঠাসা মমতার নন্দীগ্রামের প্রচার।

লাইভ আপডেট

১:৫৯: দাঁড়াবো এখানে, জিতবো এখানে, লড়বো এখানে, সরকার গড়বো এখানে। ছাত্র-যুব তোমাদের অভিনন্দন, প্রথম ভোটটা আমাদের দিতে হবে।

১:৫৭: নির্ভয়ে এগিয়ে যাওয়ার নাম নন্দীগ্রাম। আমি বাংলার যেকোন‌ও যায়গা থেকে দাঁড়াতে পারতাম। কিন্তু এই ভূমি আন্দোলনের ভূমি। এই লড়াইকে আমি সম্মান করি। তাই এখানে থেকে দাঁড়ালাম। এখানকার মানুষ চেয়েছে আমি এখান থেকে দাঁড়াই।

১:৫৬: সবাই মাক্স পরে ভোট দিতে যাবেন। মেশিন খারাপ করে দিলে অপেক্ষা করবেন। নতুন মেশিন এলে এজেন্টরা পরীক্ষা করবে, তারপর ভোট দিয়ে যাবেন। ভোটের পর মেশিন পাহারা দিতে হবে নিজেদের দায়িত্ব নিয়ে। ওরা ভয় দেখাতে আসবে, ভয় তারাই দেখায় যারা ভয় পায়।

১:৫৫: আমরা জানি এখানে মা-বোনেরা আন্দোলন করেছেন। আমি জানি, আপনারা কাউকে ঢুকতে দেন নি। বহিরাগতদের আপনারাই আটকাবেন। তখন যারা গুন্ডামি করল এখন তাদের নিয়ে বেরিয়েছে ভোট কেড়ে নিতে।

১:৫৪: আমি এখন ভবানীপুরের বিধায়ক। সেখানে আমার অফিস আছে। আমি না থাকলে, সেই অফিসে গেলে কাজ হয়ে যায়। আমি এখানে নির্বাচিত হলে এখানেও অফিস করে দেবো।

১:৫৩: আমরা ছাত্রদের ১০ হাজার টাকা দিচ্ছি ট্যাব কেনার জন্য, এবার ১০ লক্ষ টাকা দিয়ে ক্রেডিট কার্ড করে দেবো উচ্চ শিক্ষার জন্য। আমরা কন্যাশ্রী করেছি, রূপশ্রী করেছি, স্বাস্থ্যের জন্য মায়েদের নামে স্বাস্থ্য সাথী কার্ড করেছি। সব বিধবাদের ভাতা দিচ্ছি।

১:৫১: অমিত শাহ টুইট করে বলছেন, ‘বেঙ্গল কা কেয়া হাল হ্যায়’, আরে আপনাদের উত্তরপ্রদেশের হাল কী। নোংরা খেলা খেলছে বিজেপি। সংবাদ মাধ্যমের লোগো নকল করা হচ্ছে। নন্দীগ্রাম আমার প্রিয়, তাই লড়াই করতে চেয়েছিল। নন্দীগ্রামে যখন প্রথম আন্দোলন হয়, তখন বাবা ব্যাটাকে দেখা যায়নি, ১০-১৫ দিন। সিপিএম নেতা নব সামন্তকে বিজেপি-তে যোগ করিয়েছে। যারা মানুষ খুন করল, তাঁদের নেতা গদ্দার।

১:৪৯: আমরা অনেক কাজ করেছি। নরেন্দ্র মোদী ১৫ লাখ টাকা দিয়েছে? কেরোসিন বন্ধ করে দিয়েছে। আমরা বিনা পয়সায় চাল দিই। আর ওরা গ্যাস ৯৫০ টাকা করে দিয়েছে। ওদের বলুন, বিনা পয়সায় রান্নার গ্যাস দিতে হবে।

১:৪৭: ওরা জানে আমি অশান্তি পছন্দ করি না। আমিতো এই ৫দিন আর‌ও ২০টা মিটিং করতে পারতাম। আমি এখানে বসেই আছি। ওরা এখানে উত্তরপ্রদেশ থেকে গুন্ডা নিয়ে আসছে। যারা আমাকে গুন্ডা ধরে দিতে পারতেন, তাদের আমি পুরস্কৃত করবো।

১:৪৫: ১৯৯৮ সালে তখন তৃণমূল কংগ্রেসের জন্ম হয়, তখন কন্টাইতে অখিল গিরি দাঁড়িয়েছিল। ওরা কংগ্রেস করতো, তৃতীয় হয়েছিল। পুনর্মুশিকো ভবঃ গল্পের ইঁদুরের মতো ওদের অবস্থা। অতি লোভে তাঁতি নষ্ট।

১:৪৩: এখন কপালে তিলক দিয়ে গেরুয়া জামা পরেছে। তৃণমূল তখন চারাগাছ ছিল আমরা পাহারা দিয়ে রাখতাম। এখন তৃণমূল বটগাছ হয়েগেছে। এখন আঘাত করা অতো সহজ নয়।

১:৪১: এখন ওরা হিন্দু মুসলমান করছে। ভাগাভাগি করছে। দাঙ্গা বাঁধাতে। নন্দীগ্রাম আন্দোলনের সময় কেউ শাঁখ বাজিয়েছিল, কেউ উলুধ্বনি দিয়েছিল, কেউ আজান দিয়েছিল।

১:৩৯: জমি আন্দোলনের তারা ছিল, তাদের কেস টাকে রিভিউ করেছি। আমরা সুপ্রীম কোর্টে গিয়ে স্টে করিয়েছি। সবার বিরুদ্ধে কেস ছিল। গদ্দারের বিরুদ্ধে নয় কেন? পুলিশের পোশাক কিনেছে, বহিরাগত ক্যাডারদের পরাবে, তারপর ভয় দেখাবে, বলবে বিজেপিকে ভোট দাও।

১:৩৭: ওদের সব আছে, পেট্রোল পাম্প, হোটেল, সব, শুধু মনুষত্ব নেই। ওকে মন্ত্রী করেছি। বাবা, ভাইদের পদ দিয়েছি, এখন টাকা বাঁচাতে হবে, বিজেপি বলছে, হয় বিজেপি করো নাহলে গলায় দড়ি দিয়ে মরো। তাই বিজেপি করছে বাঁচতে।

১:৩৫: গদ্দারটা কলকাতা টিভির লোগো বসিয়ে ফেক নিউজ করছে। কলকাতা টিভি জানেই না। নন্দীগ্রামে তখন আন্দোলন করে ওরা ১৫দিন বেরোয় নি, ভূমি আন্দোলনে যারা খুন করিয়েছে, তারা বিজেপিতে যোগ দিয়েছে। ওই গদ্দারটা তাদের নেতা।

১:৩২: যদি নির্বাচনটা মানুষের ভোটে হয়, তাহলে গুন্ডামি করার দরকার কি? ওর ম্যাচ শুরু হ‌ওয়ার আগেই হেরে বসে আছে, তাই গুন্ডামি করছে। এখন নির্বাচন কমিশনের হাতে আইন ও প্রশাসন। তার মধ্যে আমাদের তিনজন কর্মী মারা গেছে। কোচবিহারের বিজেপির একজন আত্মহত্যা করেছে। সেটা নিয়ে ওরা বলছে, আর আমাদের কর্মীদের নিয়ে কোন‌ও কথাই নেই।

১:৩০: আমার হাঁটতে ভাল লাগে। সেই মানুষটাকে হুইল চেয়ারে বসে যেতে হচ্ছে। মনের মধ্যে একটা চাপ পড়ে। আমার একটা পায়ে চোট আছে। আমি ভাবলাম, আমার মা-বোনেরা এই মিটিং-এ হেঁটে আসছে, তাই কষ্ট হলেও আমি মিটিং গুলোয় আসছি। কালকে আমি বিরুলিয়ায় মিটিং করে আসার পর, বহিরাগত গুন্ডারা ওখানে গিয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Trinamool Congress, #ThakurChak, #Mamata Banerjee

আরো দেখুন