দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

রানাঘাট দক্ষিণে বাতিল হতে পারে বিজেপি প্রার্থীর মনোনয়ন, ডামি প্রার্থী দিল দল

March 31, 2021 | 2 min read

রানাঘাট দক্ষিণ(Ranaghat South) বিধানসভা কেন্দ্রে বিজেপির(BJP) প্রার্থী হিসেবে মুকুটমণি অধিকারীর(Mukutmoni Adhikari) নাম আগেই ঘোষণা করেছে দল। সেইমতো তিনি মনোনয়নও জমা দিয়েছেন। কিন্তু আইনি জটিলতার কারণে তাঁর মনোনয়ন বাতিল হতে পারে, এই আশঙ্কাতে মঙ্গলবার সকাল থেকে মোট ছয় জন বিজেপি নেতা-কর্মী ওই কেন্দ্রে মনোনয়ন জমা দিলেন। যদিও তাঁরা প্রত্যেকেই নির্দল হিসেবে এদিন মনোনয়ন জমা দেন। এ নিয়ে রানাঘাটে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। যদিও বিজেপির নদীয়া জেলার দক্ষিণ সাংগঠনিক সভাপতি অশোক চক্রবর্তী বলেন, ওই কেন্দ্রে মুকুটমণি অধিকারী আমাদের প্রার্থী। এই মুহূর্তে এর থেকে বেশি কিছু বলব না।


উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে রানাঘাট কেন্দ্রে বিজেপি তাঁদের প্রার্থী হিসেবে মুকুটমণি অধিকারীকে টিকিট দেয়। তিনি পেশায় একজন  চিকিৎসক। ওই সময় পেশাগত বেশকিছু আইনি জটিলতার কারণে শেষমেশ তাঁর প্রার্থী পদ বাতিল হয়। এরপরই তড়িঘড়ি জগন্নাথ সরকারকে দলীয় চিহ্ন দিয়ে প্রার্থী হিসেবে ঘোষণা করে দল। এবার বিধানসভা নির্বাচনে মুকুটমণি প্রার্থী হিসেবে যে টিকিট পাবেন, তা আগেই নিশ্চিত ছিল। কিন্তু শেষ মুহূর্তে যদি ফের আইনি জটিলতা দেখা দেয়, সে ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে পদ্ম শিবিরকে। সেই আশঙ্কা থেকে এদিন একাধিক নেতা, কর্মী নির্দল হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। দলীয় সূত্রে জানা গিয়েছে, সেই তালিকায় রয়েছে স্বরূপ দাস, তাপসী বিশ্বাস প্রামাণিক, মনোজ বিন, অসিত বরণ মণ্ডল, প্রিয়াঙ্কা মণ্ডল ও সুকান্ত বিশ্বাসের নাম।
নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেওয়া তাপসী দেবী বলেন, আমি বিজেপির নদীয়া দক্ষিণ সাংগঠনিক জেলার একজন সম্পাদিকা। রানাঘাট দক্ষিণ কেন্দ্রে আমাদের প্রার্থী মুকুটমণি অধিকারী। কিন্তু দলের নির্দেশেই নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছি। এর থেকে বেশি কিছু বলব না। যা বলার দলীয় নেতৃত্ব বলবে। জেলা সংগঠনের দায়িত্বে থাকা এক বিজেপি নেতা বলেন, এই কেন্দ্রে লড়াই এবার হাড্ডাহাড্ডি হতে চলেছে। মুকুটমণি প্রার্থী হিসেবে ইতিমধ্যেই পুরোদমে প্রচার শুরু করেছেন। তবুও গতবারের অভিজ্ঞতার যদি পুনরাবৃত্তি হয়, সেক্ষেত্রে এই কেন্দ্রে এক প্রকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল প্রার্থীর জেতার প্রবল সম্ভাবনা থাকছে। তাই মনোনয়ন জমা দেওয়ার শেষ লগ্নে দলের সিদ্ধান্ত মতো ডামি প্রার্থী হিসেবে দলেরই দু’একজনকে মনোনয়ন জমা দিতে বলা হয়েছিল। যদিও অনেকেই ব্যক্তিগত উদ্যোগে দলীয় অনুমতি ছাড়াই এদিন মনোনয়ন জমা দিয়েছেন। যা নিয়ে চরম অস্বস্তিতে পড়েছে পদ্মশিবির।


এদিন রানাঘাট এসডিও অফিসে গিয়ে দেখা গেল, ওই কেন্দ্রের রিটার্নিং অফিসার তাপস বিশ্বাসের ঘরের বাইরে ফাইল হাতে দাঁড়িয়ে রয়েছেন বিজেপির ডামি প্রার্থীরা। এমনকী অনেকে আবার সংবাদমাধ্যমকে দেখে মুখ লোকান। এদিন যে বেলা তিনটে পর্যন্ত মনোনয়ন জমা নেওয়ার কাজ চলবে, তা আগেই ঘোষণা করেছিল কমিশন। অনেক ডামি প্রার্থী নির্দিষ্ট সময়ের পাচ-দশ মিনিট আগে রিটার্নিং অফিসারের ঘরের সামনের লাইন দেন। এই ঘটনা প্রকাশ্যে আসতেই গেরুয়া শিবিরের নেতা, কর্মীদের মধ্যেও জোর চর্চা শুরু হয়েছে। তাঁদের অনেকেই বলেন, প্রার্থীকে নিয়ে যদি আশঙ্কা থেকেই থাকে, তাহলে আগে কেন সিদ্ধান্ত নেয়নি দল। এতে নিচুতলার কর্মীদের প্রচার কাজ ও সাংগঠনিক মনোবলে আঘাত আসছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #West Bengal Elections 2021, #ranaghat south, #nomination

আরো দেখুন