দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

কাটোয়ায় জোটে ফাটল! মনোনয়ন জমা দিল কংগ্রেস, বাম দুই দলই

April 2, 2021 | 2 min read

কাটোয়া (Katwa) বিধানসভা কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিলেন সংযুক্ত মোর্চার দুই প্রার্থী। কংগ্রেস (Congress) ও সিপিএমের (CPM) দুই প্রার্থীই মহকুমা শাসকের দপ্তরে পর পর মনোনয়নপত্র জমা করেন। মোর্চার তরফে এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী দাঁড়াবেন তা আগেই ঠিক হয়েছিল। কংগ্রেস মনোনীত প্রার্থী প্রবীর গঙ্গোপাধ্যায়ের নামও ঘোষণা করা হয়। তবুও সিপিএম প্রার্থী সুদীপ্ত বাগচী নমিনেশন দেওয়ায় সংযুক্ত মোর্চার জোট নিয়ে কৌতূহল দেখা দিল।

যদিও এ বিষয়ে সিপিএমের পূর্ব বর্ধমান জেলা সম্পাদক অচিন্ত্য মল্লিক বলেন, কি হবে সেটা ভবিষ্যতেই ঠিক হবে। আর যা হচ্ছে তা পারস্পরিক আলোচনার মাধ্যমেই হচ্ছে। তবে এটুকু বলতে পারি সংযুক্ত মোর্চার মধ্যে কোনও সমস্যা দেখা দেবে না।

কাটোয়ায় সংযুক্ত মোর্চার কংগ্রেস প্রার্থী প্রবীর গঙ্গোপাধ্যায়ের মনোনয়ন জমা করতে দেরি হচ্ছিল। শুধু তাই নয়, কংগ্রেসের অন্দরে প্রবল গোষ্ঠীদ্বন্দ্বের কারণে তাঁর মনোনয়ন জমা করা নিয়ে আশঙ্কা তৈরি হয়। তাই বুধবার এই কেন্দ্রে মোর্চার পক্ষে বাম মনোনীত প্রার্থীরও নাম ঘোষণা করা হয়। বিধানসভা জুড়ে সিপিএম কর্মীরা প্রবল উচ্ছ্বাসে ফেটে পড়েন। রাতেই সুদীপ্তবাবুর হয়ে দেওয়াল লিখন শুরু করে দেন কর্মীরা। এদিন দেখা যায় কংগ্রেস প্রার্থী আসার আগেই সিপিএমের সুদীপ্ত বাগচী তাঁর মনোনয়ন জমা করে যান। পরে প্রবীর গঙ্গোপাধ্যায়ও তাঁর মনোনয়ন জমা করেন। এ নিয়ে সুদীপ্তবাবু বলেন, পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতেই সংযুক্ত মোর্চার প্রার্থী হিসেবে মনোনয়ন জমা করলাম। এখানে শেষ পর্যন্ত প্রার্থী নিয়ে কী হবে তাও আলোচনার মধ্যে দিয়েই নিশ্চিত করা হবে। অন্যদিকে প্রবীর গঙ্গোপাধ্যায় বলেন, এটা আমাদের রাজনৈতিক কৌশল। আমার মনোনয়ন জমা দিতে কিছু দেরি হচ্ছিল বলে সিপিএমের তরফে একটা মনোনয়ন করে রাখা হল। তবে এই কেন্দ্রে সংযুক্ত মোর্চার আমিই প্রার্থী। এদিকে মোর্চার পক্ষে কেউ একজন মনোনয়ন প্রত্যাহার করবেন কি না জানতে চাওয়া হলে সুদীপ্ত বাগচী বলেন, সেটা আমি এখনই বলতে পারছি না। এটা নিয়ে যা সিদ্ধান্ত নেওয়ার তা সংযুক্ত মোর্চার একদম উপরের স্তরে হবে।

এদিন কংগ্রেস প্রার্থীকে নিয়ে বর্ধমান পূর্বের লোকসভার দলীয় প্রার্থী সিদ্ধার্থ মজুমদার আসেন। তিনি তাঁদের দলীয় কোন্দল নিয়ে মুখ খোলেন। সিদ্ধার্থবাবু বলেন, এখানে আমাদের প্রার্থীকে নমিনেশন করতে দেওয়া হবে না বলে হুমকি দেওয়া হয়েছিল। আগামীদিনে কাটোয়ার বুকে আমাদের জোরদার প্রচার হবে। তবে সংযুক্তা মোর্চার জোটের ভবিষ্যত কী হবে তা নিয়ে চিন্তা রয়েই গেল। এদিন বিজেপি প্রার্থী মঙ্গলকোটের রানা প্রতাপ গোস্বামী, কেতুগ্রামের অনাদি ঘোষ ও কাটোয়ার শ্যামা মজুমদার মনোনয়নপত্র জমা দেন। এছাড়া এদিন কাটোয়া মহকুমার তিন বিধানসভা কেন্দ্রের এসইউসিআই প্রার্থীরাও তাঁদের মনোনয়ন পত্র জমা দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #CPM, #West Bengal Assembly Elections 2021

আরো দেখুন