দেশ বিভাগে ফিরে যান

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে দেশের মধ্যে প্রথম পশ্চিমবঙ্গ

April 4, 2021 | 2 min read

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প বা স্মল সেভিংস স্কিমের কালেকশনে (Small Savings Scheme Collection) সারা দেশের মধ্যে সবথেকে বেশি যোগ দিয়েছে পশ্চিমবঙ্গ(West Bengal)। এনএসসি ও পিপিএফের মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প প্রায় ৯০ হাজার কোটি টাকার অবদান দিয়েছে। এই যোজনায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট অবদানের মধ্যে পশ্চিমবঙ্গের অংশ প্রায় ১৫ শতাংশ ৷

জনসংখ্যার নিরিখেবে দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশ। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প বা স্মল সেভিংস স্কিমে সারা দেশের মধ্যে অবদানের ক্ষেত্রে এই রাজ্য দ্বিতীয় স্থানে। এই যোজনায় ৬৯,৬৬০.৭০ কোটি টাকার অবদান রয়েছে উত্তরপ্রদেশের। ২০১৭-১৮ সালের দেওয়া ন্যাশনাল সেভিংস ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রায় ৫.৯৬ লক্ষ কোটি টাকা ৷ জানা গিয়েছে ২০১৭-১৮ আর্থিক বর্ষে ন্যাশনাল সেভিংস ইনস্টিটিউটের তথ্য শেষ আপডেট করা হয়।

পশ্চিমবঙ্গ সহ ৫ রাজ্যে নির্বাচন শুরু হয়ে গিয়েছে। গত কয়েক বছরে এই যোজনায় রাজ্যের অবদান প্রায় ১২ থেকে ১৫ শতাংশের মধ্যে ৷ যে সব রাজ্যে নির্বাচন চলছে তার মধ্যে অসমের স্মল সেভিংস স্কিম বা ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প অবদান ৯৪৪৬.৩৭ কোটি টাকা, তামিলনাড়ুর ২৮,৫৯৮.১৮ কোটি টাকা, কেরলে ১৪৭৬৩.০১ কোটি টাকা, পুদুচেরিতে ১০৮২.৪০ কোটি টাকা ৷

বুধবার, বিজ্ঞপ্তিতে স্বল্প সঞ্চয়ে সুদের হার ০.৫ শতাংশ কমানোর সিদ্ধান্তর কথা জানায় কেন্দ্র। এর ফলে, স্বল্প সঞ্চয়ে সুদের হার ৪ শতাংশ থেকে কমে দাঁড়াত ৩.৫ শতাংশ। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল যে, ১ এপ্রিল থেকে সুদের নতুন হার কার্যকর হচ্ছে। কোপ পড়েছে পিপিএফ-এর হারেও। এক্ষেত্রে পিপিএফ-এর সুদের হার ৭.১ শতাংশ থেকে কমিয়ে ৬.৪ শতাংশ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তা কার্যকর হলে পিপিএফে সুদের হার কমে হত গত ৪৬ বছরে সর্বনিম্ন। শুধু পিপিএফ নয়, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট সুদের হার ৬.৮ শতাংশ থেকে ৫.৯ শতাংশ করা হয়। সেভিংস ডিপোজিট সুদের হার কমে হয় ৩.৫ শতাংশ।

শেষ পর্যন্ত নানা মহলের সমালোচনার মুখে পড়ে সুদ হ্রাসের সিদ্ধান্ত নিয়ে একদিনের মধ্যেই পিছু হঠল কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সুদ হ্রাসের সিদ্ধান্ত প্রত্যাহারের কথা জানায় বৃহস্পতিবার সকালে। ভুল করে বিজ্ঞপ্তি জারি হয়ে গিয়েছিল, সাফাই অর্থমন্ত্রকের।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #small savings scheme

আরো দেখুন