দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

প্রচারে মহিলাদের গুরুত্ব দিচ্ছে তৃণমূল

April 5, 2021 | 2 min read

 মহিলাদের (Women)কাছেই থাকে সব বাড়ির হাঁড়ির খবর। কার বাড়িতে কী অভাব অভিযোগ রয়েছে তা জানতে জুড়ি মেলা ভার মহিলাদের। আর এই অস্ত্রকেই কাজে লাগাচ্ছেন বীরভূম জেলা তৃণমূল(TMC) নেতৃত্ব। ‌রাজ্যের মুখ্যমন্ত্রীর ৬৯টি প্রকল্পের কথা উল্লেখ করে তারা সেই সুবিধা পাচ্ছেন কি না বা রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে এই প্রকল্পের সুবিধা থেকে পরবর্তীকালে যে বঞ্চিত হবেন এই বলেই বীরভূম (Birbhum)জেলা তৃণমূলের মহিলা কর্মীরা প্রচার করছেন। যদিও বিষয়টি নিয়ে বিজেপির বক্তব্য, এখনকার মহিলারা যথেষ্ট শিক্ষিত ও পরিবারের বিষয়ে সচেতন। তাই তৃণমূলের এই পরিকল্পনা নির্বাচনে কাজে দেবে না। 


বোলপুর বিধানসভার ইলামবাজার ও বোলপুরের বিভিন্ন এলাকায় তৃণমূলের যে সমস্ত মহিলা নেতৃত্ব রয়েছেন তাঁরা অঞ্চল ও বুথভিত্তিক মহিলা কর্মীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন। এই বুথভিত্তিক মহিলা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে তৃণমূলের বিভিন্ন প্রকল্প তুলে ধরেন। বোলপুর মহকুমা কার্যকরী সভানেত্রী নাজিয়া হাসান বলেন, বোলপুরের সিয়ান-মুলক, আলবাঁধা-সর্পলেহনা, বাহিরী-পাঁচশোয়া, রায়পুর-সুপুর, সাত্তোর, কসবা কঙ্কালীতলা, সিঙ্গি, রূপপুর প্রভৃতি এলাকার সাধারণ মানুষ তৃণমূল সরকারের উন্নয়নমূলক প্রকল্পের সুবিধা পাচ্ছেন কি না তা দেখতে দলের মহিলা কর্মীরা গ্রামে গ্রামে যায়। বাড়ি বাড়ি গিয়ে মহিলাদের বোঝানো হয় কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী, সবুজ সাথী প্রভৃতি প্রকল্পের বিষয়ে। স্কুলছাত্রীরা সাইকেল পেয়েছে কি না, বৃদ্ধরা ভাতা পাচ্ছেন কি না, এমনকী বিধবা মহিলারা ঠিকঠাক করে তাঁদের ভাতা পান কি না খোঁজ নেওয়া হয়। এই কাজটি চলে সারা বছর ধরেই। তবে, এখন যেহেতু নির্বাচন সামনে তাই বাড়ির মহিলাদের বোঝানো হচ্ছে, তৃণমূল সরকার থাকলে আগামী দিনে ইস্তেহারে প্রকাশিত তপশিলি জাতি উপজাতি মহিলাদের জন্য মাসে হাজার টাকা ও সাধারণ পরিবারের জন্য ৫০০ টাকা করে বরাদ্দ করা হয়েছে তা পাওয়া যাবে। পাশাপাশি বাড়িতে ফ্রি রেশন পৌঁছে দেওয়া হবে সেকথাও প্রতিটা বাড়িতে গিয়ে বলা হচ্ছে। তিনি জানান, এখনকার মহিলারা পরিবার সচেতন, তাই এই প্রকল্পের সুবিধা পেয়ে তাঁরা যে খুশি তার বহিঃপ্রকাশ করছেন স্বতঃস্ফূর্তভাবে। পাশাপাশি কেন্দ্রে বিজেপি সরকার থাকার পরেও গ্যাস ও পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির ফলে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম যে মধ্যবিত্তের নাগালের বাইরে যাচ্ছে সেকথাও মহিলাদের বোঝানো হয়েছে। এতে ভালো সাড়া পাওয়া গিয়েছে।

ইলামবাজারের নীলডাঙ্গা ২ অঞ্চলের অঙ্গনওয়াড়ি কর্মী নন্দিতা চট্টোপাধ্যায়, রামনগর ২ অঞ্চলের সান্তনা দে বলেন, এলাকার বাড়ি বাড়ি গিয়ে তৃণমূলের ৬৯টি প্রকল্পের বিষয়ে বিশদ জানানো হচ্ছে সারা বছর ধরেই। খতিয়ে দেখা হয় তাঁরা সেই সুবিধাগুলো পাচ্ছেন কি না। পাশাপাশি, কোনও অসুবিধা আছে কি না সেগুলিও তাঁদের সাথে সার্বিকভাবে কথা বলে জানতে পারা যায়। তৃণমূল সরকারের আমলে বাংলার মহিলারা অনেক সুরক্ষিত, বাড়ির মেয়েরা টিউশন পড়ে রাত করে বাড়ি ফিরতে পারে। কিন্তু উত্তরপ্রদেশ, বিহারের মতো যে সব রাজ্যে বিজেপির শাসন চলে সেখানে যে মহিলারা নিরাপদ নয় তা নিয়ে বাড়ির মহিলাদের সচেতন করা হয়। বীরভূম জেলার তৃণমূলের সম্পাদক সুদীপ্ত ঘোষ বলেন, রাজ্যের নেত্রী নিজে একজন মহিলা, তাই তৃণমূলের শাসনকালে মহিলাদের অগ্রাধিকারের বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়। মহিলা তৃণমূল কর্মীরা যেভাবে প্রচারে নামছেন তাতে বীরভূম জেলায় দল ভালো ফল করবে বলে আশাবাদী স্থানীয় নেতৃত্ব। তার অনেকটা কৃতিত্বের দাবিদার তৃণমূলের মহিলাকর্মীরা। \

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #tmc, #campaign, #ladies, #West Bengal Elections 2021

আরো দেখুন