দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

পূর্বস্থলীতে প্রচারে গিয়ে মানকচু দিয়ে ভাত খেলেন স্বপন দেবনাথ

April 6, 2021 | 2 min read

সকাল থেকেই বেরিয়ে পড়েছিলেন প্রচারে। বাড়ি বাড়ি ঘুরে জানাচ্ছিলেন ভোট দেওয়ার আর্জি। তিনি পূর্বস্থলী (Purbasthali) দক্ষিণ বিধানসভার তৃণমূল প্রার্থী স্বপন দেবনাথ (Swapan Debnath)। ততক্ষণে সূর্য মধ্য গগন ছেড়ে ঢলছে পশ্চিমের পথে। এই অসময়ে ঘরের দরজায় হাজির খোদ প্রার্থী। ‘অতিথি দেব ভবোঃ’ বিশ্বাসী পূর্বস্থলী দক্ষিণ বিধানসভার পলাশডাঙা গ্রামের তফসিলি পরিবারের গৃহবধূ সুপ্রিয়া বারুই আবদার করেন মন্ত্রীকে তাঁদের বাড়িতেই দুপুরে দু’টি অন্ন মুখে তুলতে হবে। আবদার ফেরাতে পারলেন না স্বপনবাবু। সঙ্গে সঙ্গে হাজির হাত-মুখ ধোয়ার জল, সাফসূতরো গামছা। ওই পরিবারে দাওয়ায় বসে কলাপাতায় খেলেন ভাত, মানকচুর তরকারি, মুগডাল, পটল পোস্ত আর মাছ। সব শেষে ঘরের গোরুর দুধে তৈরি ছানা। সারা সময় হাতে তালপাখা নিয়ে স্বপনবাবুকে বাতাস করে গেলেন সুপ্রিয়াদেবী। মন্ত্রীকে খাওয়াতে পেরে খুশি সপরিবার সুপ্রিয়াদেবী থেকে এলাকার বাসিন্দারা। খুশি মন্ত্রীও।

সোমবার কালনা-১ ব্লকের আটঘড়িয়া-সিমলন পঞ্চায়েত এলাকায় প্রচারে বেরিয়ে ছিলেন স্বপনবাবু। বেশ কয়েকটি গ্রাম ঘুরে বেলা ১১টা নাগাদ স্থানীয় সহজপুর পলাশডাঙা গ্রামে যান স্বপনবাবু। আধিবাসী অধ্যুষিত এই এলাকায় পাঁচ বছর আগে বিদ্যুৎ, রাস্তা ও পানীয় জল ছিল না। স্বপনবাবুর উদ্যোগে গ্রামে বিদ্যুৎ এসেছে। হয়েছে ঢালাই রাস্তা। পানীয় জলের ব্যবস্থাও করা হয়েছে। এলাকার বেশ কয়েকটি পরিবার পেয়েছে বাংলা আবাস যোজনায় ঘরও। আর তাতেই খুশি হয়ে এদিন প্রচারের সময় গ্রামের মানুষ স্বপনবাবুকে দেখে উচ্ছ্বসিত হয়ে ওঠেন। তাঁকে ঘিরে পুষ্পবৃষ্টি, শঙ্খ ও উলুধ্বনি দেন মহিলারা। স্থানীয় বাসিন্দা আরতি সোরেন, নয়ন সোরেন, সুপাই সোরেন বলেন, স্বপনবাবু এলাকার যা উন্নয়ন করেছেন তা ভোলার নয়। এক সময় বর্ষায় একহাঁটু কাদা ভর্তি কাঁচা রাস্তা ছিল ভরসা। গ্রামে ছিল না বিদ্যুৎ, পানীয় জল। আজ ঢালাই রাস্তা হয়েছে, বিদ্যুৎ এসেছে, পাচ্ছি পানীয় জল। তাই আমরা মুখ্যমন্ত্রীর হাত শক্ত করতে স্বপনবাবুকেই ভোট দেব।

সোমবার পূর্ব বর্ধমান জেলার বিজেপির ওবিসি মোর্চার সম্পাদক তথা কালনা-১ নম্বর ব্লকের খালিশপুরের বাসিন্দা মাধব ঘোষ বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন। ব্লকের মধুপুর তৃণমূল কার্যালয়ে তাঁর হাতে পতাকা তুলে দেন দলের জেলা সভাপতি তথা মন্ত্রী স্বপন দেবনাথ। এদিন বিকেলে স্বপনবাবুর হয়ে তিনি প্রচারেও অংশ নেন। তৃণমূলে যোগ দিয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দাগেন মাধববাবু। তিনি বলেন, বিজেপি মানুষকে সম্মান দিতে জানে না। দলে তিনি যোগ্য সম্মান পাননি। আরও বলেন, বিজেপি ধর্মের নামে বিভাজন সৃষ্টি করে বিভেদের রাজনীতি করছে। ভালো মানুষ বিজেপি করতে পারে না। আমি অসুস্থ হলেও জেলা সভাপতি একবার দেখতে আসেনি। তাই, সব সম্প্রদায়ের মানুষের পাশে থাকতে মমতা বন্দ্যোপাধ্যায়ের আদর্শকে সম্মান জানিয়ে তৃণমূলে যোগ দিয়েছি। দিন কয়েকের মধ্যে আমার এক হাজারের বেশি অনুগামী তৃণমূলে যোগ দেবেন। তাঁর তালিকাও তৈরির কাজও তিনি শুরু করেছেন বলে জানান।

স্বপনবাবু বলেন, দিন কয়েক ধরে মাধববাবু তৃণমূলে যোগ দেবেন বলে যোগাযোগ রাখছিলেন। এদিন তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের আদর্শকে সম্মান জানিয়ে আমাদের দলে যোগ দিলেন। আগামিদিনে দলের সাংগঠনিক দায়িত্ব দেওয়া হবে।

বিজেপি নেতা ধনঞ্জয় হালদার বলেন, কে, কী দল করবে সেটা তাঁর নিজস্ব ব্যাপার। দিন কয়েক আগে তৃণমূল (Trinamool) আশ্রিত দুষ্কৃতীরাই তাঁকে মারধর করেছিল। হয়তো চাপের কছে নতি স্বীকার করলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #Swapan Debnath

আরো দেখুন