দেশ বিভাগে ফিরে যান

খরচ কমাতে ভারতীয় সেনায় এক লক্ষ ছাঁটাই, জানালেন বিপিন রাওয়াত

April 7, 2021 | < 1 min read

কয়েক বছরের মধ্যেই ভারতীয় সেনাতে (Indian Army) এক লক্ষ ছাঁটাই হতে চলেছে। সম্ভাবনার কথা সাফ জানালেন চিফ ডিফেন্স অফ স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat)। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? বিপিন জানান, নিজেকে আরও আধুনিক ও দক্ষ করে তুলতে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা। আর সেই কারণেই খরচ কমাতে আগামী কয়েক বছরে বাহিনীর সংখ্যা কমাতে চলেছে ভারতীয় সেনা। এই সঞ্চয়টি আগামিদিনে প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন নতুন প্রযুক্তি সরবরাহের কাজে ব্যবহৃত হবে বলে জানানো হয়েছে।

বর্তমানে ভারতের প্রায় ১.৪ মিলিয়ন সেনা রয়েছে। যদিও তা চিনের সেনার সংখ্যার চেয়ে কম। বিপিন রাওয়াত জানান, যারা সামরিক অভিযানে সরাসরি অংশ না নিয়ে মেকানিক্যাল বা অন্যান্য পরিষেবার কাজ করেন তাদের সংখ্যা হ্রাস করা হবে। অপরদিকে, বাইরে মোতায়েন সেনাদের উন্নতমানের অস্ত্র ও আধুনিক সরঞ্জাম সরবরাহ করা হবে। ইতিমধ্যেই প্রতিরক্ষা সম্পর্কিত সংসদীয় কমিটি গত মাসে সংসদে তাঁদের রিপোর্ট পেশ করে।

এদিন বিপিন রাওয়াত জানান, ‘সেনাবাহিনীকে যুদ্ধ মোকাবিলায় প্রযুক্তির দিকে আরও নজর দিতে হবে। আগে প্রত্যন্ত এলাকায় বেস ডিপো না থাকায় সমস্যায় পড়তে হত সেনাদের কিন্তু নতুন পরিকাঠামোয় প্রযুক্তির সাহায্য় নিলে তা দূর করা যাবে।’ রাওয়াত কমিটিকে বলেন, “এইভাবে, আমরা সামনের কয়েক বছরে সেনার সংখ্যা এক লাখ করে কমিয়ে দেব। আসুন এই প্রযুক্তিকে নতুন প্রযুক্তিতে ব্যবহার করা যাক। আমাদের লক্ষ্য বাইরে থাকা সেনাবাহিনীর দিকে থাকবে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Army, #indian army, #Bipin Rawat, #soldiers

আরো দেখুন