রাজ্য বিভাগে ফিরে যান

খুন, ধর্ষণে অভিযুক্ত হাড়োয়ার বিজেপি প্রার্থী

April 10, 2021 | 2 min read

ধর্ষণের মামলায় অভিযুক্তকেও বিধানসভা ভোটে প্রার্থী করেছে বিজেপি। উত্তর ২৪ পরগনার হাড়োয়া বিধানসভার বিজেপি প্রার্থী রাজেন্দ্র সাহার (সমু) মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামাতে ধর্ষণের মামলার উল্লেখ আছে। ধর্ষণের অভিযোগ সংক্রান্ত ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ ধারার হাড়োয়া থানার ২০১৯ সালের ৬ জুলাইয়ের কেসটি এখন বসিরহাটের এসিজেম আদালতে বিচারাধীন। কেসের সংক্ষিপ্ত বিবরণে উল্লেখ করা হয়েছে, অভিযুক্ত একটি মেয়েকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে তাঁর ইচ্ছার বিরুদ্ধে যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন। খুন সহ বিভিন্ন অভিযোগে ভারতীয় দণ্ডবিধির নানা ধারায় ৩০ বছরের রাজেন্দ্রবাবুর বিরুদ্ধে জেলার বিভিন্ন থানায় দায়ের হওয়া আরও অনেক বিচারাধীন মামলা আছে। বিজেপি বাংলাদেশ থেকে বেআইনি অনুপ্রবেশের বিরুদ্ধে সোচ্চার। কিন্তু বিজেপি প্রার্থীর বিরুদ্ধে গোপালনগর থানায় বাংলাদেশি অনুপ্রবেশকারীদের আশ্রয় দান ও তাদের নথিপত্র ছাড়া সীমান্ত পার করাতে সাহায্য করার অভিযোগে ফরেনার্স অ্যাক্টেও মামলা চলছে। শুক্রবার ইলেকশন ওয়াচ সংস্থার তরফে আয়োজিত এক সাংবাদিক বৈঠকে এই তথ্য সামনে এসেছে।

খুন, ধর্ষণ সহ বিভিন্ন অপরাধের মামলা থাকার সংক্রান্ত বিষয়ে বিজেপি প্রার্থীর সঙ্গে যোগাযোগ করে প্রতিক্রিয়া চাওয়া হলে তিনি বলেন, এগুলি সবই মিথ্যা ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলা। গত ২০০৬ সালে কিশোর বয়স থেকে তিনি বিজেপির সঙ্গে যুক্ত। তখন হাড়োয়াতে আর কেউ বিজেপি করত না। বিভিন্ন ইস্যু নিয়ে কোনও আন্দোলন করলেই একটি করে মিথ্যা মামলা চাপিয়ে দেওয়া হয়েছে। আদিবাসী মহিলাদের নিয়ে আন্দোলন করার পর একজনকে দিয়ে ধর্ষণের মিথ্যা মামলা করা হয়। রাজেন্দ্রবাবুর দাবি, বনগাঁ এলাকায় তিনি কোনওদিন যাননি। তা সত্ত্বেও সেখানকার থানায় খুন ও বাংলাদেশি অনুপ্রবেশকারীদের সাহায্য করার মামলা রয়েছে। তবে এতগুলি মামলা থাকায় রাজেন্দ্রবাবু কার্যত গর্ব অনুভব করে বলেন, আমি এখনও অর্জুন সিংয়ের মতো বড় নেতা হয়ে উঠতে পারিনি। ওঁনার বিরুদ্ধে তো ৬৮টি মামলা আছে। আমার বিরুদ্ধে অত মামলা হয়নি। তবে ভোটের পর রাজ্যে পরিবর্তনের সরকার এলে এই সব মিথ্যা মামলার তদন্ত হবে বলে জানিয়েছেন প্রার্থী। তখন তিনি আইনত ব্যবস্থাও নেবেন।

ওয়েস্টবেঙ্গল ইলেকশন ওয়াচ সংস্থা আগামী ১৭ এপ্রিল পঞ্চম দফার ৪৫টি কেন্দ্রের ভোট প্রার্থীদের সম্পর্কিত রিপোর্টটি শুক্রবার প্রকাশ করে। ওই রিপোর্টে হাড়োয়ার বিজেপি প্রার্থীর বিরুদ্ধে ৩৭৬ ধারায় ধর্ষণের মামলা চলার বিষয়টি আলাদাভাবে উল্লেখ করা হয়েছে। এই দফার মোট ১৩ জন প্রার্থী হলফনামায় জানিয়েছেন, তাঁদের বিরুদ্ধে মহিলা সংক্রান্ত অপরাধের মামলা আছে। তার মধ্যে ধর্ষণ সংক্রান্ত মামলা চলছে একমাত্র বিজেপি প্রার্থীর বিরুদ্ধে। আগের চারটি দফার অনেক প্রার্থীর বিরুদ্ধে মহিলা সংক্রান্ত মামলা থাকলেও, কোনও ধর্ষণের কেস ছিল না। পঞ্চম দফার মোট ৩১৮ জন প্রার্থীর মধ্যে ৭৯ জন (২৫ শতাংশ) হলফনামায় তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকার কথা জানিয়েছেন। এর মধ্যে ৬৪ জনের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা আছে। আগের চারটি দফার মতো এবারও সবথেকে বেশি ফৌজদারি মামলা রয়েছে বিজেপি প্রার্থীদের বিরুদ্ধে। মোট ৪৫ জন বিজেপি প্রার্থীর মধ্যে ২৩ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। সেখানে তৃণমূলের ৪২ জনের মধ্যে ১৬ জন ও সিপিএমের ২৫ জনের মধ্যে সাতজনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।  কমিশনে পেশ করা হলফনামার অংশ বিশেষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Rajendra Saha

আরো দেখুন