দেশ বিভাগে ফিরে যান

রেমডিসিভিরের দাম বেঁধে দিল কেন্দ্র

April 18, 2021 | < 1 min read

রেমডিসিভিরের (Remdesivir) প্রতি ১০০ মিগ্রা ইঞ্জেকশনের দাম বেঁধে দিল কেন্দ্রীয় সরকার(Central Govt)। কেন্দ্রীয় ওষুধ দপ্তরের অধীনস্থ ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইজিং অথরিটি (এনপিপিএ) শনিবার এক নির্দেশে বিভিন্ন ওষুধ কোম্পানির রেমডিসিভিরের দাম ৮৯৯ টাকা থেকে সর্বোচ্চ ৩,৪৯০ টাকায় বেঁধে দিল। ভারতের বাজার চলতি সাতটি কোম্পানির রেমডিসিভিরের দামের ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে।


কেন্দ্রীয় ওষুধ দপ্তর সূত্রের খবর, যে ইঞ্জেকশনের দাম ভায়াল পিছু ২,৮০০ টাকা ছিল, তার দাম করা হয়েছে ৮৯৯ টাকা। যে কোম্পানির রেমডিসিভিরের দাম ছিল ৩,৯৫০ টাকা, তার সর্বোচ্চ দাম করা হয়েছে ২,৪৫০ টাকা। ৫,৪০০ টাকা দাম থেকে অর্ধেক কমিয়ে ইঞ্জেকশন পিছু ২,৭০০ টাকা দাম করা হল অন্য একটি কোম্পানির রেমডিসিভিরের। আরও বেশ কয়েকটি ওষুধ নির্মাতা সংস্থার রেমডিসিভিরের দাম চার হাজার টাকা থেকে কমিয়ে তিন হাজার টাকা, ৪,৮০০ টাকা থেকে কম করে ৩,৪০০ টাকা, ৪,৭০০ টাকা থেকে কমিয়ে ৩,৭০০ টাকা এবং ৫,৪০০ টাকা থেকে কমিয়ে ৩,৪৯০ টাকা করা হয়েছে। 


ওয়াকিবহাল মহলের মতে, দেশজুড়ে রেমডিসিভিরের লাগামছাড়া দাম নিয়ে বিতর্ক ও কালোবাজারির নিরন্তর অভিযোগ পাওয়ার পর কেন্দ্র এই জরুরি ইঞ্জেকশনের দাম বেঁধেছে। কিন্তু, করোনাকালে আরও একটি জরুরি ইঞ্জেকশন তোসিলিজুমাব ৪০০ মিগ্রার এক-একটি ইঞ্জেকশনের দাম বিভিন্ন অনলাইন সাইট ও বাজারে ৩২ হাজার টাকা থেকে ৪৮ হাজার টাকার মধ্যে ঘোরাঘুরি করছে। এ নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে করোনা আক্রান্ত রোগীর পরিবারের মধ্যে। তারা জানিয়েছেন, শুধু রেমডিসিভির নয়, করোনা সংক্রান্ত যাবতীয় স্বীকৃত ও পরীক্ষামূলক ওষুধের দামে অবিলম্বে নিয়ন্ত্রণ জারি করা উচিত সরকারের।              

TwitterFacebookWhatsAppEmailShare

#Remdesivir, #central Govt, #price

আরো দেখুন