বিবিধ বিভাগে ফিরে যান

প্রয়াত শঙ্খ ঘোষ, শোকের ছায়া সাহিত্য জগতে

April 21, 2021 | < 1 min read

প্রয়াত প্রথিতযশা কবি শঙ্খ ঘোষ (Shankha Ghosh)। গত ১৪ই এপ্রিল করোনা আক্রান্ত হয়েছিলেন বর্ষীয়ান কবি। ওনার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্যজগতে।

সূত্রের খবর, বেশ কিছুদিন ধরেই তাঁর হালকা জ্বর ছিল। চিকিৎসকরা তাঁকে করোনা পরীক্ষা করার পরামর্শ দিলে রিপোর্ট পজেটিভ আসে। তবে সেভাবে কোনও উপসর্গ ছিল না তাঁর শরীরে। তাঁর পরিবার ইচ্ছামত কোনও হাসপাতালে নয়, বাড়িতে থেকেই চিকিৎসা করা হচ্ছিল শঙ্খ ঘোষের। তবে তাঁর বয়সের কথা মাথায় রেখে অতিরিক্ত সতর্ক ছিলেন চিকিৎসকরা।

গত ফেব্রুয়ারি মাসে ৯০-এ পা দেন কবি শঙ্খ ঘোষ। আসল নাম চিত্তপ্রিয় ঘোষ। তিনি বাংলাদেশের বর্তমান চাঁদপুরে জেলায় ১৯৩২ খ্রি ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। বংশানুক্রমিকভাবে পৈত্রিক বাড়ি বাংলাদেশের বরিশাল জেলার বানারিপাড়া গ্রামে। শঙ্খ ঘোষ বড় হয়েছেন পাবনায়। পিতার কর্মস্থল হওয়ায় তিনি বেশ কয়েক বছর পাবনায় অবস্থান করেন এবং সেখানকার চন্দ্রপ্রভা বিদ্যাপীঠ থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৫১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বাংলায় কলা বিভাগে স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

শঙ্খ ঘোষ ছিলেন একজন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ। তিনি কাব্য সাহিত্যে রবীন্দ্রনাথ ও জীবনানন্দ দাসের উত্তরসূরী ছিলেন। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেন। ২০১৬ সালে জ্ঞানপীঠ পুরস্কারে ভূষিত হন। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি।

আজ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ওনার শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, শঙ্খ ঘোষের মেয়ের সাথে তাঁর ককথা হয়েছে। যেহেতু শঙ্খ ঘোষ গান স্যালুট পছন্দ করতেন না, তাই সেটি করা হবে না, জানান মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shankha Ghosh

আরো দেখুন