দেশ বিভাগে ফিরে যান

অক্সিজেনের সঙ্কট নিয়ে চাপে কেন্দ্র

April 23, 2021 | 2 min read

দেশজুড়ে অক্সিজেনের (Oxygen) সঙ্কট আর করোনার নিয়ন্ত্রণহীন বৃদ্ধি নিয়ে প্রবল চাপে পড়েছে কেন্দ্র। পরিস্থিতি নিয়ে দিল্লিতে জরুরি বৈঠকের জন্য আজ তাঁর পশ্চিমবঙ্গের নির্বাচনী সফর বাতিল করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তবে ওই সভায় ভার্চুয়াল বক্তব্য রাখবেন তিনি। একদিকে করোনার (COVID19)সংক্রমণ চরম পর্যায়ে পৌঁছে গিয়েছে। মানুষ অক্সিজেনের অভাবে প্রাণ হারাচ্ছেন। অন্যদিকে, সেই সরকারেরই দুই প্রধান মুখ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী লাগাতার একটি রাজ্যে সভা সমাবেশ, রোড শো করে চলেছেন, এ নিয়ে কেন্দ্র চরম অস্বস্তিতে।


এই নিয়ে দেশজুড়ে প্রবল সমালোচনাও শুরু হয়েছে। তাই জরুরি বৈঠক তো আছেই, পাশাপাশি বিরুদ্ধ সমালোচনা এড়াতেই কি ভোটের সমাবেশ বাতিল করে দিলেন মোদি? এই প্রশ্নও উঠছে। যদিও আজ প্রধানমন্ত্রীর বৈঠকে করোনা সংক্রান্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। হতে পারে অক্সিজেন ও ওষুধ সংক্রান্ত কিছু জরুরি ঘোষণা। শুধু বিরোধী দল নয়, সর্বোচ্চ আদালতও কেন্দ্রীয় সরকারকে করোনা নিয়ে ভর্ৎসনা করায় চরম অস্বস্তিতে পড়ে বৃহস্পতিবারই তড়িঘড়ি অক্সিজেন নিয়ে বৈঠক করেন মোদি। 


ওই বৈঠকে সরকারি আধিকারিকদের মোদি নির্দেশ দেন, যেভাবেই হোক অক্সিজেন উৎপাদনকে এখন যুদ্ধকালীন তৎপরতায় বাড়াতে হবে। রাজ্যগুলির সঙ্গে কোনও চাপানউতোরে না গিয়ে তাদের সঙ্গে যেন সমন্বয় রক্ষা করা হয়, সেই নির্দেশই দিয়েছেন তিনি। একইসঙ্গে রাজ্য তথা জেলা প্রশাসনের পক্ষ থেকে যাতে কোনওভাবে অক্সিজেন সাপ্লাইয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা না হয়, সেটাও নিশ্চিত করতে বলেন তিনি। রাজ্যগুলিকে মোদি বলেছেন, অক্সিজেন অথবা ওষুধের মজুতদারির বিরুদ্ধে অভিযান চালানো হোক। 
এদিকে অক্সিজেন নিয়ে যেমন হাসপাতালে হাসপাতালে চরম হাহাকার শুরু হয়েছে, তেমনই বিভিন্ন রাজ্যের মধ্যে চরম বিবাদ ও সংঘাতও চলছে।  হরিয়ানার পুলিশ দিল্লি যাওয়ার পথে অক্সিজেন ট্যাঙ্কারকে আটকে রেখেছে। উত্তরপ্রদেশ আটকে দিয়েছে বিহারের অক্সিজেনকে। পরিস্থিতি এতই ঘোরালো হয়ে ওঠে যে বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রক বিপর্যয় মোকাবিলা আইন কার্যকর করেছে অক্সিজেন সাপ্লা‌‌ই নিয়ে। 


অক্সিজেনের আন্তঃরাজ্য সরবরাহ ঩কেউ মাঝপথে আটকালে কঠোর ব্যবস্থার হুমকি দিয়ে সার্কুলার জারি হয়েছে। মোদিকে স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা জানান, ২১ এপ্রিল পর্যন্ত রাজ্যগুলিকে দৈনিক ৬৮৮২ মেট্রিক টন করে অক্সিজেন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু এত ব্যবস্থা ও বৈঠক সত্ত্বেও দেশজুড়ে সবথেকে বড় হাহাকার অক্সিজেন নিয়েই।

বৃহস্পতিবার দিনভর দিল্লি, রাজস্থান, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে আছড়ে পড়ে ফোন। প্রত্যেকের আকুতি আর মাত্র কয়েক ঘন্টার জন্য অক্সিজেন স্টক রয়েছে। বিভিন্ন রাজ্যের বহু হাসপাতালে বৃহস্পতিবার অক্সিজেন নেই। 


সোশ্যাল মিডিয়ায় দেখা যায় হাসপাতালের ডাক্তাররাই কান্নায় ভেঙে পড়েছেন। তাঁরা হাতজোড় করে জানাচ্ছেন, চোখের সামনে রোগীদের শ্বাসকষ্টের মৃত্যু আর দেখতে পাচ্ছেন না। দিল্লি, নয়ডা, ভোপাল, জয়পুর, পাঞ্জাব, হরিয়ানায় বহু হাসপাতালে রোগী ভর্তি নেওয়া বন্ধ করে দেওয়া হয় অক্সিজেনের অভাবে। অভিযোগ ওঠে রেমডিসেভির ইনজেকশন ৫০ হাজার টাকা পর্যন্ত ব্ল্যাকে বিক্রি হচ্ছে! একই সঙ্গে নতুন সঙ্কট উঠে এসেছে পরীক্ষা করা হলেও টেস্ট রিপোর্ট নেগেটিভ আসছে। অথচ কোভিডের সমস্ত উপসর্গ রয়েছে। এমতাবস্থায় কী চিকিৎসা হবে সেটা নিয়ে চরম বিভ্রান্তি চলছে সর্বত্র। বলা হচ্ছে, এতবার এই ভাইরাস চরিত্র বদলাচ্ছে যে পুরনো কিটের মাধ্যমে আর পরীক্ষায় সঠিক রিপোর্ট আসছে না। এই যাবতীয় সঙ্কট নিয়েই আজ প্রধানমন্ত্রী সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে জরুরি বৈঠক করবেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #central Govt, #oxygen crisis

আরো দেখুন