দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

দক্ষিণ ২৪ পরগনা জেলার বৃহত্তম কোভিড হাসপাতাল হচ্ছে ক্যানিংয়ে

April 23, 2021 | 2 min read

কোভিড (COVID19) পরিস্থিতির চাপে ক্যানিংয়ের নবনির্মিত ‘মাদার অ্যান্ড চাইল্ড’ হাবকে (Mother And Child Hub) করোনা হাসপাতালে (COVID Hospital) রূপান্তরিত করা হচ্ছে। শুধুমাত্র করোনা আক্রান্ত সঙ্কটজনক রোগীদের এই হাসপাতালে চিকিৎসা পরিষেবা দেওয়া হবে। আগামী মঙ্গলবারের পর এখানে রোগী ভর্তির কাজ শুরু হবে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার হাসপাতালটি পরিদর্শন করেন জেলাশাসক অন্তরা আচার্য সহ অন্য কর্তারা।


ভারতজুড়ে প্রতিদিন বাড়ছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন হাসপাতালকে করোনা হাসপাতালে পরিণত করা হচ্ছে। সেজন্যই ক্যানিং মহাকুমায় নবনির্মিত মাদার অ্যান্ড চাইল্ড হাবকে করোনা হাসপাতাল হিসেবে তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হল।


মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) প্রায় চার বছর আগে এই মাদার এন্ড চাইল্ড হাবের শিলান্যাস করেন। ৩০ কোটি টাকা খরচ করে এই পাঁচতলা ভবন নির্মাণ করা হয়েছে। গত বছর এই ভবনেই করোনা হাসপাতাল তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। কিন্তু পরিকাঠামোর অভাবে তা হয়নি। ক্যানিং স্পোর্টস কমপ্লেক্স মাঠের মধ্যে যে স্টেডিয়াম আছে, সেখানেই করোনা হাসপাতাল তৈরি করা হয়। ৫৫ বেডের হাসপাতালটি আপাতত এই এলাকার মানুষের ভরসা। ইতিমধ্যে সেখানেও উপচে পড়ছে রোগীর ভিড়। পাঁচটি সিসিইউ থাকলেও প্রয়োজন হয়ে পড়ছে আরও এমন বিভাগের। সেই কথা মাথায় রেখে সেখানে সিসিইউর সংখ্যা বাড়িয়ে ১০ করা হচ্ছে। সিসিইউ পরিষেবাটি পাওয়া যাবে স্টেডিয়ামের কোভিড হাসপাতাল থেকে। অন্য যে সমস্ত করোনা রোগীরা থাকবেন, তাঁদের এই নবনির্মিত কোভিড হাসপাতালে রেখে চিকিৎসা করা হবে।


এদিন পরিদর্শন করার পর আধিকারিকরা ঠিক করেছেন, প্রতিটি ফ্লোরে ৭০ জন করে রোগী রাখা হবে। সব মিলিয়ে ২০০-২৫০ বেডের একটি হাসপাতাল হবে এটি। প্রয়োজনীয় চিকিৎসক নার্স ও অন্যান্য কর্মীদের বিভিন্ন হাসপাতাল থেকে এনে এখানে চিকিৎসার কাজে লাগানো হবে। এ বিষয়ে জেলাশাসক বলেন, চিকিৎসার অভাবে যাতে কোনও রোগীর মৃত্যু না হয়, সেদিকে লক্ষ্য রাখাই আমাদের উদ্দেশ্য। সেজন্য আগামী ৫ থেকে ৬ দিনের মধ্যে এটিকে পুরোপুরি একটি হাসপাতালে রূপান্তরিত করা হবে। অনেক কাজই এখানে হয়ে গিয়েছে। অল্প কিছু কাজ বাকি আছে।  তবে ক্যানিংয়ের স্টেডিয়ামে চালু কোভিড হাসপাতালকে চালু রেখেই এই হাসপাতালকে নতুনভাবে তৈরি করা হচ্ছে। তিনি জানান, স্টেডিয়ামের হাসপাতালটির পরিকাঠামো আরও কিছুটা বাড়ানো হবে।

এছাড়া জল, বিদ্যুৎ, ও লিফ্টের ব্যবস্থা সহ বেশ কিছু ঘাটতি এখনও আছে এই মাদার এন্ড চাইল্ড হাবে। রাতদিন কাজ করে জরুরি ভিত্তিতে তা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরকে। এ বিষয়ে জেলার মুখ্য স্বাস্থ্য অধিকর্তা সোমনাথ মুখোপাধ্যায় বলেন, যেভাবে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, তাতে বিকল্প ব্যবস্থা হিসেবে এই হাসপাতালটিকে তৈরি রাখা হচ্ছে। সমস্ত পরিষেবা এখান থেকে আগামী কিছুদিনের মধ্যেই রোগীরা পেতে শুরু করবেন। প্রয়োজনীয় চিকিৎসক ও নার্সের ব্যবস্থাও দ্রুত করা হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Covid Hospital, #Canning, #West Bengal

আরো দেখুন