দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

করোনা সচেতনতায় অভিনব প্রচার বহুরূপীর

April 25, 2021 | 2 min read

করোনা বহুরূপীকে দেখে চমকে উঠল সকালের আরামবাগ (Arambag) শহর। মাস্ক না পড়া ব্যক্তিদের দিকে তার দৌড়ও দেখা গেল। শহরের বিভিন্ন প্রান্তে এমন অভিনব প্রচার অনেকেরই মনে পড়ল শরৎচন্দ্রের শ্রীনাথ বহুরূপীর কথা। তবে ভয় দেখিয়ে নয়, জোড়হাতে মাস্ক পড়ার আবেদন জানিয়ে সচেতনতা প্রচার করলেন বহুরূপী তৃণাঙ্কুর পাল। তাঁর এই অভিনব উদ্যোগে সাধুবাদ দিলেন পুরসভার প্রশাসনিক মণ্ডলীর চেয়ারম্যান স্বপন নন্দী থেকে শুরু করে সাধারণ মানুষ পর্যন্ত সকলে। শনিবার সকাল থেকে শহরের জনবহুল এলাকাতে সচেতনতার প্রচার করেন তৃণাঙ্কুর। মাস্ক না পড়া ব্যক্তিদের হাতে মাস্কও তুলে দেন‌। গত আটমাস ধরে বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে করোনা নিয়ে এইভাবেই সচেতনতা প্রচার করছেন পশ্চিম মেদিনীপুরের ক্ষীরপাইয়ের বাসিন্দা তৃণাঙ্কুর পাল। বাড়ি চন্দ্রকোণা থানার যাদবপুর গ্ৰামে। পেশায় কৃষক। নতুন করে করোনা ছড়িয়ে পরায় নিজের উদ্যোগেই ফের করোনা বহুরূপী সেজে প্রচার করা শুরু করেছেন। ইতিমধ্যেই পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বর্ধমান ও কলকাতা ঘুরে এখন হুগলি জেলায় তিনি‌। এখান থেকে যাবেন বাঁকুড়ার বিষ্ণুপুরে।

তৃণাঙ্কুর এদিন বলেন, দশদিন বাড়িতে থাকছি। দশদিন বিভিন্ন জেলায় প্রচারে করছি। সেইসঙ্গে মাস্কও মানুষের হাতে তুলে দিচ্ছি। কলকাতার এক বাসিন্দা আমার এই প্রচারে খুশি হয়ে পঞ্চাশ হাজার টাকা দিতে চান। আমি তাকে বলি, ওই টাকায় অল্প অল্প করে আমাকে মাস্ক কিনে দিন। সেই মাস্কই আমি বিলি করছি।

সেইসঙ্গে তিনি বলেন, এই করোনা পোষাক আমার মেয়েরা ভালোবেসে তৈরি করে দিয়েছে। মানুষের জন্য আমার উদ্যোগে পরিবারের সকলেই খুশি।

বাংলার গ্ৰামীণ জনজীবন ও সংস্কৃতিতে ‘বহুরূপী’-র ভূমিকা গুরুত্বপূর্ণ। এই কথা মাথায় রেখেই গতবছর বিভিন্ন জেলার প্রশাসনিক আধিকারিকরা বহুরূপীদের করোনাবিধি প্রচারে মাঠে নামায়। আরামবাগ প্রশাসনের পক্ষ থেকে এমন কোনও উদ্যোগ এখনও নেওয়া হয়নি। তবে আরামবাগ পুরসভার প্রশাসনিক মণ্ডলীর চেয়ারম্যান স্বপন নন্দী বলেন, তৃণাঙ্কুর বহুরূপীকে ধন্যবাদ জানিয়েছি নিজ উদ্যোগে এমন প্রচার করায়। চিন্তাভাবনা চলছে বহুরূপীদের প্রচারে নামানোর জন্য।

করোনা ভাইরাসের (Covid 19) চেহারায় প্রচার করায় অনেক মানুষই ভয় পেয়ে যাচ্ছেন বলে জানান তৃণাঙ্কুর পাল। এতে যেমন লাভ হচ্ছে তেমন মাঝে মাঝে বিপদেও পড়ছেন তিনি।

অনেকটা শরৎচন্দ্রের গল্পের শ্রীনাথ বহুরূপীর ঘটনার মতো। যেমন বিপদে পড়ে শ্রীনাথকে হাতজোড়ে করে বলতে হয়েছিল, আমি বাঘ নই, ছিনাথ বহুরূপী । তেমন তৃণাঙ্কুর পালকেও মাঝে মাঝে বলতে হচ্ছে, ভয়ের কিছু নেই আমি তৃণাঙ্কুর বহুরূপী। মানুষকে করোনার বিপদ থেকে সচেতন করতে প্রচারে নেমেছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#arambag, #covid19

আরো দেখুন