রাজ্য বিভাগে ফিরে যান

অক্সিজেন থেরাপির গাইডলাইন আনছে রাজ্য

April 26, 2021 | < 1 min read

অক্সিজেন থেরাপি নিয়ে গাইডলাইন আনতে চলেছে রাজ্য সরকার। কী ধরনের পদ্ধতিতে অক্সিজেন দেওয়া হবে তা গাইডলাইন থাকবে। বার বার চিকিৎসকরা বলে আসছিলেন নিঁখুত অক্সিজেন প্রেসক্রিপশনের কথা। এক পদস্থ সরকারি সূত্রের খবর, কী ধরনের অক্সিজেন দিতে হবে এবং কতটা করে দিতে হবে তার উল্লেখ থাকবে গাইডলাইনে।

ইতিমধ্যেই দেশজুড়ে অক্সিজেনের আকাল অব্যাহত। হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিতে প্রয়োজনের তুলনায় জোগান অত্যন্ত কম। অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু হচ্ছে বিভিন্ন রাজ্যে। এই সুযোগে সক্রিয় হয়ে উঠেছে অসাধু ব্যবসায়ীরা। তারা অক্সিজেন সিলিন্ডার বেআইনিভাবে মজুত করতে উঠেপড়ে লেগেছে। বিক্রি করছে চড়া দামে।

প্রসঙ্গত, সময়মত হাসপাতালে অক্সিজেন কন্টেনার (Oxygen Container) পৌঁছনোর বিষয়টি দেখতে নোডাল অফিসার (Nodal Officer) নিয়োগ করেছে রাজ্য পুলিস। ডিআইজি (DIG) পদমর্যাদার এক অফিসারকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

রাজ্য ট্র্যাফিক দপ্তর সমস্ত জেলার পুলিস সুপারদের নির্দেশ দিয়েছে, অক্সিজেন ভর্তি কন্টেনার রাজ্যে প্রবেশ করলে ওই নোডাল অফিসারকে গাড়ির বিবরণ সহ বিস্তারিত তথ্য জানাতে হবে। কোন জেলায় সেটি যাচ্ছে তাও উল্লেখ করতে হবে। নোডাল অফিসার ট্র্যাক করবেন অক্সিজেন কন্টেনারের গতিবিধি। তিনি গাড়ির চালকের সঙ্গে যোগাযোগ রাখবেন। গাড়ি যাতে কোথাও আটকে না পড়ে তা দেখতে হবে নোডাল অফিসারকে।

বিশেষ প্রয়োজনে পুলিস দিয়ে এসকর্ট করতে হবে। এছাড়া গতকাল কলকাতা পুলিসও অক্সিজেন পৌঁছতে বিশেষ করিডর তৈরির কথা ঘোষণা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#guideline, #Bengal govt, #oxygen therapy

আরো দেখুন