দেশ বিভাগে ফিরে যান

রেমডিসিভির নিয়ে রাজ্য বঞ্চনার শিকার, কেন্দ্রকে নিশানা তৃণমূলের

April 26, 2021 | < 1 min read

রেমডিসিভির (Remdesivir) ওষুধ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ তুলল তৃণমূল (Trinamool)। দলের তরফে একটি তালিকা তুলে ধরে দেখানো হয়েছে, রেমডেসিভির কোন রাজ্য কী পরিমাণ পাচ্ছে। রবিবার তৃণমূলের মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন (Derek O’ Brien) সোশ্যাল মিডিয়ায় একটি তালিকা তুলে ধরেন। তাতে দেখানো হয়েছে, ২১ থেকে ৩০ এপ্রিল, এই দশদিনের জন্য কোন রাজ্যে রেমডিসিভিরের বরাদ্দ কত। এই তালিকা তুলে ধরে ডেরেক লিখেছেন, এই সময়কালে গুজরাত পাবে ১ লক্ষ ৬৫ হাজার ভায়াল। আর পশ্চিমবঙ্গকে দেওয়া হবে মাত্র ৩২ হাজার।

এখানেই ডেরেকের প্রশ্ন, গুজরাত দেশের মধ্যে দ্বিতীয় সর্বাধিক রেমডিসিভির ডোজ পাচ্ছে। আর সেখানে বাংলাকে দেওয়া হচ্ছে তার পাঁচ ভাগের এক ভাগ। বাংলার মানুষকে বাঁচানোর প্রশ্নেও কেন্দ্রের বঞ্চনার শিকার রাজ্য। বস্তুত, রেমডিসিভির করোনা চিকিৎসায় প্রাণদায়ী ওষুধ। অথচ তা নিয়েও রাজনীতি করছে কেন্দ্রের সরকার। এমন অভিযোগ তোলা হয়েছে রাজ্যের শাসক দলের তরফে। বিজেপি শাসিত রাজ্যগুলিকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলে উল্লেখ করেছে তৃণমূল নেতৃত্ব।

ওই তালিকা তুলে ধরে তৃণমূল দেখিয়েছে, উত্তরপ্রদেশ পাচ্ছে ১ লক্ষ ৬১ হাজার, কর্ণাটক ১ লক্ষ ২২ হাজার, মহারাষ্ট্র ৪ লক্ষ ৩৫ হাজার, দিল্লি ৭২ হাজার, মধ্যপ্রদেশ ৯৫ হাজার ভায়াল। ডেরেকের বক্তব্য, বাংলার সঙ্গে কেন্দ্রের সরকার বঞ্চনা করছে, এই অভিযোগ এর আগে বহুবার তোলা হয়েছে। এবার রেমডিসিভির নিয়েও বাংলাকে কোণঠাসা করা হল। তৃণমূল নেতৃত্ব বলছেন, বিজেপি বলছে, সোনার বাংলা গড়বে। ভোট প্রচারে বিজেপির দিল্লির সব নেতাই বাংলায় চলে এসেছেন। অথচ বাংলার মানুষের স্বাস্থ্য-সুরক্ষায় মোদি সরকারের ক্রমাগত অবহেলা করে চলছে। মোদি সরকার বাংলার সঙ্গে যে বঞ্চনা করেছে, তা ভোটের বাক্সে টের পাবে তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #gujarat, #Remdesivir

আরো দেখুন