দেশ বিভাগে ফিরে যান

ফেসবুকে ‘মুছে’ দেওয়া হচ্ছে মোদি বিরোধী পোস্ট!

April 29, 2021 | < 1 min read

করোনা মহামারীতে ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। টিকা, অক্সিজেন, ওষুধের অভাবে মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। দেশে হাহাকারের এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন দেশবাসী। অনেকেরই মনে হয়েছে দেশ চালানোর মতো যথেষ্ট যোগ্যতা নেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। তাই প্রতিবাদস্বরূপ অনেক ফেসবুক ব্যবহারকারী #ResignModi হ্যাশট্যাগ ব্যবহার করে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি করছিলেন। খুব অল্প সময়তেই জনপ্রিয় হয়ে যায় এই হ্যাশট্যাগ।

হ্যাশট্যাগটি যখন জনপ্রিয়তার শীর্ষে ঠিক তখনই তা ফেসবুকে তা ব্লক করে দেওয়া হয়। বেশ কিছু ব্যবহাকারী অভিযোগ করেন তাদের পোস্ট দেখা যাচ্ছে না। সরব হন সাংসদ মহুয়া মৈত্রও।

এরপর চাপে পড়ে সাফাই দেন ফেসবুক কর্তৃপক্ষ। তাদের দাবি প্রযুক্তিগত কারণে মুছে গিয়েছিল এই হ্যাশট্যাগের পোস্টগুলি। কিছুক্ষণ পর সেগুলি ফিরিয়েও আনা হয়। যদিও, এই কার্যকলাপে ক্ষুব্ধ নেট নাগরিকরা। অনেকেই মনে করছেন, বাংলার নির্বাচনের ঠিক আগে নিজেদের ভাবমূর্তিকে নষ্ট হতে দিতে চায় না বিজেপি সরকার। তাদের নির্দেশেই এই পদক্ষেপ নিয়েছে ফেসবুক । বিষয়টি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে বাক স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠেছে।

যদিও নেট নাগরিকদের এই দাবি মানতে নারাজ ফেসবুক কর্তৃপক্ষ। তাদের বক্তব্য, সরকারি নির্দেশে নয়, অনিচ্ছাকৃত প্রযুক্তিগত সমস্যাতেই কিছু সময়ের জন্যে ব্লক হয়েছিল ওই হ্যাশট্যাগ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mahua Moitra, #Facebook, #anti modi, #resign modi

আরো দেখুন