দেশ বিভাগে ফিরে যান

করোনা কাড়লো প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজির প্রাণ

April 30, 2021 | < 1 min read

করোনা (Covid 19) আক্রান্ত হয়ে প্রয়াত হলেন দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি (Soli Sorabjee)। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। সংক্রমিত হওয়ার পর দিল্লির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। শুক্রবার সকালে সেখানেই মৃত্যু হয় সুপ্রিম কোর্টের এই প্রাক্তন আইনজীবীর।

২০০২-এর মার্চে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণ পান সোরাবজি। তাঁর পেশাগত জীবনের অনেকটাই তিনি ব্যয় করেছিলেন সংবাদপত্রের স্বাধীনতা এবং বাক স্বাধীনতার অধিকার রক্ষার জন্য। সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত বহু উল্লেখযোগ্য মামলাও লড়েছেন সোরাবজি। দেশের এই প্রাক্তন অ্যাটর্নি জেনারেল ১৯৫৩ সালে বম্বে হাই কোর্টে তাঁর পেশাগত জীবনের যাত্রা শুরু করেছিলেন। পরে ১৯৮৯-৯০ সালে প্রথমবার এবং ১৯৯৮-২০০৪ পর্যন্ত দ্বিতীয়বার ভারতের অ্যাটর্নি জেনারেল হন সোরাবজি।

রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার রক্ষা সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন সোরাবজি। ১৯৯৭ সালে রাষ্ট্রসঙ্ঘের তরফে তাঁকে নাইজেরিয়ার বিশেষ প্রতিভূ হিসাবেও নিয়োগ করা হয়। বাক স্বাধীনতার অধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে বরাবর সরব হয়েছেন সোরাবজি। প্রকাশনা সংস্থাগুলির উপর থেকে নিষেধাজ্ঞা এবং নিয়ন্ত্রণ প্রত্যাহার করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন সোরাবজি।

তাঁর প্রয়াণে সমবেদনা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #Death, #Covid Death

আরো দেখুন