রাজ্য বিভাগে ফিরে যান

পিএসসির লিখিত পরীক্ষা বাতিল ৩০শে জুন পর্যন্ত

May 1, 2021 | 2 min read

আজ ১ মে থেকে ৩০ জুন পর্যন্ত পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) আয়োজিত সমস্ত লিখিত পরীক্ষা বাতিল করা হল। রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠেছে। সংক্রমণ এড়ানোর লক্ষ্যে এই পদক্ষেপ বলে পিএসসির তরফে জানানো হয়েছে। তবে সূচি মেনেই নির্ধারিত সময়ে ইন্টারভিউ প্রক্রিয়া জারি থাকবে। তবে কমিশনের অফিসে আসতে হবে না সকল প্রার্থীদের। পরিবর্তে অনলাইনে এই ইন্টারভিউ প্রক্রিয়া সারবেন কমিশনের কর্তারা। পিএসসি সূত্রে জানা গিয়েছে, ১ মে থেকে ৩০ জুনের মধ্যে একাধিক লিখিত পরীক্ষার সূচি নির্ধারিত ছিল। যার মধ্যে উল্লেখযোগ্য ডব্লিউবিসিএস প্রিলিমিনারি এবং মেইন লিখিত পরীক্ষা, অডিট অ্যান্ড অ্যাকাউন্টস সার্ভিসের লিখিত পরীক্ষা এবং আরও একাধিক প্রতিযোগিতামূলক পরীক্ষা। 


এদিকে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে পিএসসি দপ্তরের কর্মীদের হাজিরা ইতিমধ্যেই ৫০ শতাংশ করা হয়েছে। একইসঙ্গে যাবতীয় করোনাবিধি সুনিশ্চিত করতে নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। গতবছর মার্চ থেকে টানা কয়েকমাস পিএসসি অফিস বন্ধ ছিল। যদিও কমিশনের কর্তা এবং কর্মীরা ভার্চুয়ালি দৈনন্দিন কাজ সারতেন। এই দীর্ঘসময় যাবতীয় প্রক্রিয়া বন্ধ থাকায় বাড়তি চাপ এসে পড়েছিল পিএসসির ঘাড়ে। যা সামলাতে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। বকেয়া ইন্টারভিউ প্রক্রিয়া দ্রুত শেষ করতে নজিরবিহীনভাবে গঠন করা হয়েছিল এক ডজন বোর্ড। একইসঙ্গে রাজ্য প্রশাসনের সাহায্য নিয়ে বকেয়া একাধিক লিখিত পরীক্ষা খুব কম সময়ের ব্যবধানে আয়োজন করেছিল সাংবিধানিক এই সংস্থাটি। 


এবার করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় ফের চাকরিপ্রার্থীদের অপেক্ষার প্রহর আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। যদিও কমিশন কর্তাদের দাবি, বিকল্প উপায়ে তারা যাবতীয় প্রক্রিয়া শেষ করার কথা ভাবছেন। এদিকে গতবারের মতো এবারের পরিস্থিতি কিছুটা আলাদা বলে মনে করছেন কমিশন কর্তাদের একাংশ। কারণ গত দশবছর রাজ্যে তৃণমূল শাসিত সরকার ছিল। ২ মে ফলাফলের উপর তাই অনেক কিছু নির্ভর করছে। 


সংশ্লিষ্ট আধিকারিকদের দাবি, সরকার বদল হলে প্রশাসনিক নীতি নির্ধারণের বিষয়টিতেও অনেক বদল হবে। যার সরাসরি প্রভাব পড়তে পারে পিএসসির ওপর। যদিও এই বিষয়টি মানতে নারাজ কমিশনের অপর পক্ষের অফিসাররা। তাঁদের বক্তব্য, পিএসসি একটি স্বশাসিত সাংবিধানিক সংস্থা। রাজ্য সরকারের প্রত্যক্ষ প্রভাব পিএসসির ওপর নেই। তাই বিধানসভা ভোটের ফলাফল যাই হোক না কেন কমিশনের দৈনন্দিন কাজ কিছুতেই ব্যাহত হবে না। এখন দেখার, রাজ্যের অগণিত চাকরি প্রত্যাশীর ভাগ্য নির্ধারণে পিএসসি কী তৎপরতা দেখায়। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #PSC, #public service commission

আরো দেখুন