রাজ্য বিভাগে ফিরে যান

কেমন ফল করলেন তারকা প্রার্থীরা ? দেখে নিন এখানে

May 2, 2021 | 2 min read

তৃণমূল, বিজেপি এবার বিধানসভা ভোটে দুই দলেই আছে একাধিক তারকা প্রার্থী। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, উভয় দলই পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসতে তারকা শক্তি ব্যবহার করতে চেয়েছে। তৃণমূল কংগ্রেস এমন সব আসনে তারকাদের প্রার্থী করেছে, যেসব আসনে তাদের আগের রেকর্ড ভালো নয়। বিজেপিও ঠিক একই ভাবে শাসক দলের ভিভিআইপিদের বিরুদ্ধে ব্যবহার করেছে তারকা প্রার্থীদের। কোন কোন তারকারা পারলেন দলের শক্তি হয়ে উঠতে?

প্রাক্তন তৃণমূল হেভিওয়েট প্রার্থী আসানসোলের বিধায়ক জিতেন্দ্র তিওয়ারি বিজেপিতে যোগ দেওয়ায় আসানসোল থেকে তৃণমূলের প্রার্থী হয়েছিলেন টলিউডের জনপ্রিয় অভিনেত্রী সায়নী ঘোষ। ২০১৪ সালের লোকসভা নির্বাচন থেকে আসানসোলে বিজেপির তারকাপ্রার্থী বাবুল সুপ্রিয় জয়ী হয়ে আসছিলেন।

বাবুল সুপ্রিয় এবারের বিধানসভা নির্বাচনে টালিগঞ্জ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তার বিরুদ্ধে ছিলেন তৃণমূলের হেভিওয়েট ও রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস। এই আসনটি তৃণমূল দুর্গ হিসেবে পরিচিত এবং ২০১১ সাল থেকে সেখানে অরূপ বিশ্বাস নির্বাচিত হয়ে আসছেন। তাই তৃণমূলের দুর্গ হিসেবে পরিচিত আসনটিতে তারকা শক্তি ব্যবহার করছে বিজেপি। কিন্ত লাভ হলনা। বিপুল ভোটে হারলেন বাবুল।

জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক রাজ চক্রবর্তীকে উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর থেকে প্রার্থী করেছিল তৃণমূল। এই আসনটি প্রাক্তন তৃণমূল নেতা ও বর্তমানে বিজেপির সংসদ সদস্য অর্জুন সিংয়ের দুর্গ হিসেবে পরিচিত। তৃণমূল এই আসনে বিরোধীদের বিরুদ্ধে রাজ চক্রবর্তীর জনপ্রিয়তাকে ব্যবহারের চেষ্টা করে সফল হয়েছে। জিতেছেন রাজ।

সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন অভিনেত্রী পায়েল সরকার। বিজেপি এই অভিনেত্রীকে বেহালা পূর্ব থেকে মনোনীত করেছিল। এই আসনটি কলকাতার একটি অতি পরিচিত তৃণমূল ঘাঁটি। অন্যদিকে, এই আসন থেকে তৃণমূলের প্রার্থী হয়েছিলেন শোভন চট্টোপাধ্যায়ের স্ত্রী রত্না চট্টোপাধ্যায়। মূলত রত্নাকে মোকাবিলা করতেই বিজেপি তারকা শক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল কিন্তু হেরে গেলেন পায়েল।

বেহালা পশ্চিমে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপির অস্ত্র ছিল শ্রাবন্তী চট্টোপাধ্যায়। তিনিও পারলেন না জয় ছিনিয়ে নিতে।

রাজারহাট গোপালপুরে বিজেপির হেভি ওয়েট নেতা শমীক ভট্টাচার্যের বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের ট্রাম কার্ড কীর্তন শিল্পী অদিতি মুন্সি হারিয়ে দিলেন বিজেপির পোড়খাওয়া নেতাকে।

তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন— জুন মালিয়া কৌশানী মুখোপাধ্যায়, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, লাভলী মৈত্র, সায়নী ঘোষ, সোহম চক্রবর্তী ও কাঞ্চন মল্লিকের মতো জনপ্রিয় তারকারা। এদের মধ্যে লাভলী, সোহম, জুন মালিয়া আর কাঞ্চন জিতলেন।

বিজেপির তারকা যশ দাশগুপ্ত হারলেও জিতলেন হিরণ চট্টোপাধ্যায়।


হেরেছেন জোট প্রার্থী অভিনেতা দেবদূত ঘোষ ও বিজেপির তনুশ্রী চক্রবর্তীও। আবার জিতলেন তৃণমূলের প্রার্থী ও বর্ষীয়ান অভিনেতা চিরঞ্জিৎ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Elections 2021, #Star, #candidates

আরো দেখুন