রাজ্য বিভাগে ফিরে যান

অমিত মিত্র, ব্রাত্য ভার্চুয়ালি শপথ নেবেন, ভারতের সংসদীয় গণতন্ত্রে এই প্রথম

May 9, 2021 | < 1 min read

রাজভবনে উপস্থিত না থেকে ভার্চুয়াল ব্যবস্থায় শপথ নিতে পারেন অমিত মিত্র। শেষ মুহূর্তে কোনও পরিবর্তন না হলে সেটাই হতে চলেছে সোমবার। ভার্চুয়ালি শপথ নিতে পারেন অমিত মিত্র এবং কোভিডে আক্রান্ত ব্রাত্য বসু।

ভারতের সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থায় এর আগে এমনটা কোনওদিনও হয়নি। কেন্দ্রে শপথ গ্রহণ অনুষ্ঠান হয় রাইসিনা হিলসে রাষ্ট্রপতি ভবনে। দেশ স্বাধীন হওয়ার পর রাষ্ট্রপতি ভবনের দরবার হলে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করাতেন রাষ্ট্রপতিরা। দরবার আয়তনে ছোট বলে পরে রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ অনুষ্ঠান হত। আবার রাজ্যে রাজ্যে রাজভবনেই হত শপথগ্রহণ অনুষ্ঠান। পরবর্তী কালে সেই ধারার কিছুটা বদল হয়। যেহেতু রাজভবনের ভিতরের হলে অনেক মানুষের স্থান সংকুলান হয় না, তাই অনেক সময়েই বাইরে কোনও ময়দানে শপথ গ্রহণ অনুষ্ঠান করা হয়।

গত ভোটের পর রেড রো়ডে মঞ্চ বেঁধে মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছিল। তবে স্বাধীনতার পর থেকে এ যাবৎ শপথ পাঠে মন্ত্রীরা সশীরে উপস্থিত ছিলেন। এই প্রথম অতি মহামারীর পরিস্থিতিতে তার ব্যতিক্রম ঘটতে চলেছে। সেদিক থেকে বলতে গেলে ইতিহাস গড়তে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রিসভার এই দুই হবু মন্ত্রী।

সাংবিধানিক প্রথার পরিবর্তনও সময়ের দাবি মেনে হতে পারে। সংবিধানে কোথাও লেখা নেই, ভার্চুয়ালি শপথ নেওয়া যাবে না। কারণ, সংবিধান প্রণেতারা তা যখন লিখেছিলেন তখন এ ধরনের অতি মহামারী পরিস্থিতির কথা হয়তো কল্পনা করতে পারেননি। তখন তাঁরা জানতেনও না যে বিজ্ঞান এভাবে এগিয়ে যাবে। আসল বিষয় হল, রাজ্যপালের কাছ থেকে শপথ বাক্য পাঠ করা। ভার্চুয়ালি হলেও অমিত মিত্র ও ব্রাত্য দুজনেই শপথ বাক্য পাঠ করবেন। তাতে কোনও ত্রুটি হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit Mitra

আরো দেখুন